টোকিও অলিম্পিকস থেকে নাম প্রত্যাহার উত্তর কোরিয়ার, কারণটা কী

  • করোনা ভাইরাস অতিমারীর জের
  • টোকিও অলিম্পিকে নেই উত্তর কোরিয়া
  • করোনার আতঙ্কের কারণেই এমন সিদ্ধান্ত
  • এই নিয়ে দ্বিতীয়বার অলিম্পিকে নেই কিমের দেশ
     

Asianet News Bangla | Published : Jun 9, 2021 1:33 PM IST

করোনা ভাইরাসের পরপর দুটি ঢেউতে ত্রস্ত গোটা বিশ্ব। গত বছর মারণ ভাইরাসের সংক্রমণের কারণে ইতিহাসে প্রথমবার স্থগিত হয়ে যা অলিম্পিক। চলতি বছর বসতে চলেছে টোকিও অলিম্পিকের আসর। গেমস শুরু হতে বাকি নেই দেড় মাসও। তবে করোনা আতঙ্কের কারণে অলিম্পিক থেকে নাম প্রত্যাহারা করে নিয়েছে উত্তর কোরিয়া।  করোনা সংক্রমণের কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে এক বিবৃতিতে জানানো হয় উত্তর কোরিয়ার ক্রীড়ামন্ত্রকের তরফে।

করোনার থাবায় যেভাবে বিশ্ব জুড়ে চিকিৎসা ব্যবস্থার টালমাটাল অবস্থা। এই পরিস্থিতিতে অলিম্পিকে অংশ নেওয়া ঠিক হবে কিনা তা নিয়ে আলোচনায় বসেছিল উত্তর কোরিয়ার অলিম্পিক কমিটি এবং ক্রীড়ামন্ত্রী কিম ইল গুক। বিবৃতিতে বলা হয়েছে,'করোনার কারণে গোটা বিশ্বে স্বাস্থ্যব্যবস্থা ভেঙে পড়েছে। আর সেকারণে অ্যাথলিটদের বাঁচাতে ৩২ তম অলিম্পিক থেকে নাম তুলে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।' এই প্রথম নয়, এর আগে ১৯৮৮ সালেও সিওল অলিম্পিক থেকে সরে দাঁড়িয়েছিল উত্তর কোরিয়া।

প্রথম কোনও দেশ করোনা ভাইরাসের কারণে অলিম্পিক থেকে নাম প্রত্যাহার করল। এই সিদ্ধান্তের ফলে অবশ্য প্রতিবেশি দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে নতুন সম্পর্ক গড়া হচ্ছে না উ. কোরিয়ার। কেননা এই গেমসের মাধ্যমেই দ. কোরিয়া আশা করেছিল দু’দেশের বর্ডার সমস্যার সমাধান হবে। আগামী ২৩ জুলাই নতুন সূচিতে শুরু হবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞটি। যেখানে শেষ হবে ৮ অগাস্ট। প্যারালিম্পিক শুরু হবে ২৪ অগাস্ট, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত। 

Share this article
click me!