প্রতিপক্ষকে দাঁড়াতেই দিল না সমীর বন্দ্যোপাধ্যায়, জুনিয়র উইম্বলডন চ্যাম্পিয়ন প্রবাসী বাঙালি

ফাইনালে প্রতিপক্ষকে স্ট্রেট সেটে হারিয়ে জুনিয়র উইম্বলডন চ্যাম্পিয়ন হলে প্রবসী বাঙালি সমীর বন্দ্যোপাধ্যায়। ইতিহাসের পাতায় নাম লেখালেন ১১৭ বছরের টেনিস তারকা।
 

Sudip Paul | Published : Jul 11, 2021 2:04 PM IST / Updated: Jul 11 2021, 09:54 PM IST

ফাইনালের চাপ ছিল ঠিকই, কিন্তু তার খেলায় কোনও ছাপ পড়ল না। জুনিয়র উইম্বলডন জিতে ইতিহাসের পাতায় নাম লেখাল আমেরিকার প্রবাসী বাঙালি সমীর বন্দ্যোপাধ্য়ায়। ফাইনালের মত মেগা ম্যাচে প্রতিপক্ষ ভিক্টর লিলভকে হেলায় উড়িয়ে দিয়ে ম্যাচ পকেটে পুড়ে নেয় ১৭ বছরের এই টেনিস তারকা। জয়ের পর সমীর বন্দ্যোপাধ্যায়ের উচ্ছ্বাস ছিল বাঁধ ভাঙা। সকলকে ধন্যবাদও জানান তিনি। উইম্বলডনের পক্ষ থেকে শেয়ার করা হয় সমীরের জয়ের মুহূর্ত।

প্রতিযোগিতার শুরু থেকেই দুরন্ত ছন্দে ছিলেন সমীর। সেমি ফাইনালে ফরাসী প্রতীদ্বন্দ্বীকে হারানোর পর সমীরকে নিয়ে চারিদিকে হইচই পড়ে যায়। ফাইনালে প্রথম সেটে ভিক্টর লিলিভ কিছুটা লড়াই দিলও ৭-৫ ব্যবধানে জয় পায় সমীর। দ্বিতীয় সেটে সহজে  ৬-৩ ব্যবধানে জিতে চ্য়াম্পিয়ন হয় সমীর বন্দ্যোপাধ্যায়। ভিক্টরের বিরুদ্ধে নামার আগে থেকেই আত্মবিশশ্বাসী ছিলেন সমীর। কারণ শেষ তিন সাক্ষাতে ভিক্টরকে প্রতিটিতেই হারিয়েছিল সমীর। সেই আত্মবিশ্বাস দেখা গেল জুনিয়র উইম্বলন ফাইনালেও। 

 

প্রসঙ্গত, জুনিয়র উইম্বলডনে এর আগেও নিজেদের সাফল্যের ডঙ্কা উড়িয়েছে। একবার নয়, একাধিকবার। ভারতীয় হিসেবে জুনিয়র উইম্বলডন জিতেছেন রমানাথন কৃষ্ণন এবং তাঁর ছেলে রমেশ। লিয়েন্ডার পেজও এই প্রতিযোগিতা জিতেছেন। বাঙালি হিসেবে জুনিয়র উইম্বলডনের ফাইনালে উঠেছিলেন জয়দীপ মুখোপাধ্যায়। তবে জয়ের স্বাদ পাননি। এবার প্রবাসী হলেও জুনিয়র উইম্বলডন জিতে বাংলা তথা দেশের সম্মান বাড়ালেন সমীর বন্দ্যোপাধ্যায়।

Share this article
click me!