থমাস কাপ জয় ১৯৮৩ ক্রিকেট বিশ্বকাপে জয়ের সমান, গর্বের দিবে আবেগে ভাসলেন পুলেল্লা গোপীচাঁদ

ইতিহাস তৈরি করল ভারতীয় ব্য়াডমিন্টন দল (Indian badminton team)। থমাস কাপে (Thomas cup 2022) ইতিহাসে প্রথমবার সোনা জিতল ভারত। শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় দল। ভারতীয় দলের ঐতিহাসিক জয়ে আবেগ প্রবণ প্রতিক্রিয়া পুল্লেলা গোপীচাঁদের (Pullela Gopichand)।
 

Web Desk - ANB | Published : May 15, 2022 11:03 AM IST

প্রথমার ভারতীয় ব্য়াডমিন্টন দলের থমাস কাপ জিতে ইতিহাস তৈরি করেছে ভারত। এই  জয়কে ১৯৮৩-র ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপপ জয়ের সঙ্গে তুলনা করলেন জাতীয় প্রধান কোচ ও ব্য়াডমিন্টন অ্য়াসোসিয়েশন অফ ইন্ডিয়ার সহ-সভাপতি পুল্লেলা গোপীচাঁদ। ফাইনালে ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে স্বপ্নপূরণ করে ভারত। এর আগে ব্যাডমিন্টনের বিশ্বকাপ অর্থাৎ থমাস কাপে ভারতের সেরা সাফল্য ছিল ১৯৫২, ১৯৫৯, এবং ১৯৭৯ সালে সেমিফাইনালে ওঠা। সেই সময়ে সেমিফাইনালে উঠলেও পদক পায়নি ভারত। এবার অবশেষে সোনা জিতে ইতিহাসের পাতায় নাম লেখাল ভারতীয় ব্য়াডমিন্টন দল। এমন ঐতিহাসিক দিনে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন ভারতীয় শাটলার।

এই সাফল্যে খুশি জাতীয় প্রধান কোচ ও ব্য়াডমিন্টন অ্য়াসোসিয়েশন অফ ইন্ডিয়ার সহ-সভাপতি পুল্লেলা গোপীচাঁদ। ছেলেদের খেলায় গর্বিত তিনি। আবেগে ভেসে যান গোপীচাঁদ। ভারতের জয়ের পর এশিয়ানেট নিউজকে এক্সক্লুসিভ সাক্ষাৎকারে গোপীচাঁদ জানান,'এই জয় সত্যিই বিশাল এবং জাদুকরী। এটি 1983 সালে ভারতের ক্রিকেট বিশ্বকাপ জয়ের মতো বা তার চেয়েও বড়। ব্যাডমিন্টন এবং থমাস কাপে ইন্দোনেশিয়ার বিশাল খ্যাতি ও ঐতিহ্য রয়েছে। তাদের পরাজিত করে আমরা বিশ্বমঞ্চে অন্য উচ্চাতায় পৌঁছে গিয়েছি'। পুল্লেলা গোপীচাঁদ আরও  বলেছেন যে, 'এখন পর্যন্ত আমরা মহিলা পাওয়ার হাউস হিসাবে পরিচিত ছিলাম। যেখানে সাইনা এবং সিন্ধুর আধিপত্য ছিল। কিন্তু এখন আমাদের ছেলেরাও তাদের এগিয়ে যাওয়ার ঘোষণা করে দিয়েছে। আমি আশা করি আরও অভিভাবক তাদের সন্তানদের খেলাধুলায় উৎসাহিত করবেন। আমি দেশজুড়ে ভ্রমণ করার সময় এটি ইতিমধ্যেই দেখতে পাচ্ছি। ভারতীয় ব্যাডমিন্টনের পরিকাঠামগত উন্নয়নের জন্য ও বছরের পর বছর ধরে সমর্থনের জন্য রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন গৌপীচাঁদ।

প্রসঙ্গত, মেগা ফাইনালে প্রথম ম্য়াচ টোকিও অলিম্পিকে ব্রোঞ্জজয়ী অ্যান্টনি জিন্টিংয়ের বিরুদ্ধে  খেলতে নামেন লক্ষ্য সেন। প্রথম গেম ৮-২১ ব্যবধানে হারলেও পরের দুই গেম ২১-১৭ ও ২১-১৬ ব্যবধানে জেতেন লক্ষ্য সেন। দ্বিতীয় ম্যাচ ছিল ডাবলসে  চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ মুখোমুখি হয়েছিলেন মহম্মদ এহসান এবং সুকামুলিয়োর। দ্বিতীয় ম্যাচে ভারত জেতে ১৮-২১, ২৩-২১, ২১-১৯ ফলে। তৃতীয় ম্যাচে জোনাথন ক্রিস্টির বিরুদ্ধে নামেন কিদাম্বি শ্রীকান্ত। ২১-১৫ ব্যবধানে প্রথম গেমে প্রতিপক্ষকে হেলায় হারিয়ে দেন তিনি। ২২ -২১ ফলে দ্বিতীয় গেম জেতেন শ্রীকান্ত ও ভারতের সোনা জয় নিশ্চিৎ করেন।

আরও পড়ুনঃথমাস কাপে তৈরি হল ইতিহাস, ইন্দোনেশিয়াকে হারিয়ে প্রথমবার চ্য়াম্পিয়ন ভারত

Share this article
click me!