ইউক্রেনের উপর হামলার জের, এবার প্যারালিম্পিক্স থেকে সাসপেন্ড রাশিয়া ও বেলারুশ

রাশিয়া (Russia)-ইউক্রেন (Ukraine) যুদ্ধের (War)পর  কেটে গিয়েছে ৯দিন। এখনও আগ্রাসন কমায়নি ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) দেশ। যার ফলে এবার বেজিংয়ে (Beijing) শীতকালীন প্যারালিম্পিক্স (Winter Paralympics) থেকে রাশিয়া ও বেলারুশকে (Belarus) সাসপেন্ড করল প্য়ারালিম্পিক্স কমিটি। 

Asianet News Bangla | Published : Mar 4, 2022 7:15 AM IST

ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia)হামলার পর কেটে গিয়েছে এক সপ্তাহ। এখনও রুশ সেনার আগ্রাসন এতটুকু কমেনি। ক্রমাগত চলছে বোমা বর্ষণ। জল পথে ইউক্রেনকে ঘিরে ফেলেছে রাশিয়া। লাগাতার হামলায় কর্যত ধ্বংস স্তুপে পরিণত হয়েছে গোটা ইউক্রেন। ক্রমাগত বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। যদিও বিনা যুদ্ধে জমি ছাড়তে নারাজ ইউক্রেন। এই পরিস্থিতিতে ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) দেশের সমালোচনায় সরব হয়েছে গোটা বিশ্ব। ক্রীড়া ক্ষেত্রেও এক ঘরে করে দেওয়া হয়েছে রাশিয়াকে। ইতমধ্যেই একাধিক আন্তর্জাতিক ক্রীড়া সংস্থা ব্যান করেছে রাশিয়াকে। এবার প্যারালিম্পিক  (Winter Paralympics) থেকেও নির্বাসিত করা হল পুতিনের দেশকে। শুধু তাই নয় যুদ্ধে রাশিয়ার পাশে থাকা বেলরুশকেও নির্বাসিত করল প্যারালিম্পিক কমিটি। 

 শনিবার থেকে চিনের রাজধানী বেজিংয়ে বসতে চলেছে শীতকালীন প্যারালিম্পিকের আসর। তার ঠিক আগেই, বৃহস্পতিবার প্যারালিম্পিক কমিটি সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া এবং বেলারুশকে এই প্রতিযোগিতা থেকে বহিষ্কার করার। যদিও প্রথমে প্য়ারালিম্পিক কমিটির তরফ থেকে জানানো হয়,নিরপেক্ষ প্রতিনিধি হিসাবে রাশিয়া (Russia) এবং বেলারুশের (Belarus) খেলোয়াড়রা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন। অর্থাৎ নিজেদের দেশের পতাকা ব্যবহার করতে পারবেন না ক্রীড়াবিদরা। তাঁদের দেশের জাতীয় সংগীতও ব্যবহার করা যাবে না। কিন্তু এই সিদ্ধান্ত মেনে নেননি অন্য়ান্য দেশের অ্যাথলিটরা। শুরু হয় সমালোচনা ও বিতর্ক। তাই শেষ পর্যন্ত প্যারালিম্পিক কমিটি সিদ্ধান্ত বদল করে জানায় প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না রুশ ও বেলারুশের প্রতিযোগিরা।

Latest Videos

এই কঠিন সিদ্ধান্তের পর প্যারালিম্পিক কমিটির তরফ থেকে প্রেসিডেন্ট বলেন,‘বুঝতে পারছি ওই দু’দেশের সরকারের নিষ্ঠুরতার মাশুল অ্যাথলিটদের দিতে হল। আমরা এখনও বিশ্বাস করি, খেলাধুলোর সঙ্গে রাজনীতি মিশিয়ে ফেলা ঠিক নয়।’ অপরদিকে, দেশ যুদ্ধ বিধ্বস্ত হলেও শীতকালীন প্যারালিম্রিক্সে অংশ নিচ্ছেন ইউক্রেনের অ্যাথলিটরা। ‘এখনও যে আমাদের দেশের নাম এই গ্রহ থেকে মুছে যায়নি, সেটাই স্পষ্ট করবে বেজিংয়ে আমাদের প্রতিনিধিরা।’ ফলে ইউক্রেনের ক্রীড়া বিদদের এই সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছে অন্য়ান্য দেশ।

প্রসঙ্গত, রাশিয়ার যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করায় একাধিক ক্রীড়া সংস্থা পুতিনের দেশকে এক ঘরে করার সিদ্ধান্ত নিয়েছে। ফিফা ও উয়েফা ইতিমধ্যেই নির্বাসিত করেছে রাশিকে। যার ফলে চলতি বছরে কাতার বিশ্বকাপে খেলতে পারবে না রাশিয়া। এছাড়া উয়েফার কড়া সিদ্ধান্তের কারণে চ্যাম্পিয়ন্স লিগেও খেলতে পারবে না কোনও রাশিয়ার ক্লাব। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও কটিন সিদ্ধান্তের পথে হেঁটেছে রাশিয়ার বিরুদ্ধে। রাশিয়া সরকারে গুরুত্বপূর্ণ কাজ করে এমন সমস্ত ব্যক্তির কাছ থেকে অলিম্পিক্স অর্ডার প্রত্যাহার করে নেওয়ার কথা জানিয়েছে আইওসি। আন্তর্জাতিক জুডো সংস্থা নির্বাসিত করেছে রাশিয়াকে। বিশ্ব তায়কোন্ডো সংস্থা পুতিনের ব্ল্যাক বেল্ট কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। রাশিয়ার ক্রীড়া ব্যক্তিত্বরাও পুতিনের সমালোচনা করার পাশাপাশি যুদ্ধ নয়, শান্তির আবেদন জানিয়েছেন।

Share this article
click me!

Latest Videos

Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা