ফিফা-উয়েফে আগেই করেছিল, এবার রাশিয়াকে ব্য়ান করল বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা

ইউক্রেনের (Ukraine) উপর অব্য়াহত রাশিয়ার (Russia) হামলা। প্রতিবাদে ক্রীড়া বিশ্বে এক ঘরে করা হয়েছে ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) দেশকে। এবার রাশিয়াকে ব্য়ান করল বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা (World Athletics Organization)।
 

Asianet News Bangla | Published : Mar 2, 2022 8:35 AM IST

ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia) হামলা অব্যাহত রয়েছে। ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) দেশের যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে ইউক্রেন হামলার ভূমিকার নিন্দায় সরব গোটা বিশ্ব। ক্রীড়া জগৎও প্রতিবাদে সরব হয়েছে। রাশিয়া ও রাশিকে সমর্থনকারী বেলারুশকে একাধিক আন্তর্জাতিক ক্রীড়া সংস্থা ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই ফিফা (FIFA) আসন্ন কাতার বিশ্বকাপ থেকে ব্যান করেছে। যার ফলে ২০২২ বিশ্বকাপে (2022 Qatar World Cup)খেলতে পারবে না রাশিয়া। শুধু তাই নয়, উয়েফাও (UEFA)ব্য়ান করেছে রাশিয়াকে। যার ফলে রাশিয়ার কোনও ক্লাব খেলতে পারবে না উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ (UEFA Champions League)। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থাও (IOC) কঠিন সিদ্ধান্ত নিয়েছে পুতিনের দেশের বিরুদ্ধে। যুদ্ধের বিরোধীতা করেছে সব সংস্থাই। এবার সেই পথেই হাঁটল বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা (World Athletics Organization)। 

রাশিয়ার ইউক্রেনের উপর হামলার প্রতবাদ ও সনালোচনা বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থা। রুশ প্রেসিডেন্টের এহেন সিদ্ধান্তের ফল এবার ভুগতে হবে সেধের অ্য়াথলিটদেরও। একই অবস্থা বেলারুশের অ্যাথলিটদেরও। অআন্তর্জাতিক অ্যাথলেটিক সংস্থার তরফ থেকে ঘোষণা করা হয়েছে, আন্তর্জাতিক যে কোনও প্রতিযোগিতা রাশিয়া ও বেলরুশের অ্যাথলিটের অংশগ্রহণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার প্রেসিডেন্ট (World Athletics Organization) সেবাস্তিয়ান কো (Sebastian Coe) বলেছেন,'রাশিয়া ও বেলারুশের সমস্ত অ্যাথলিট, সাপোর্ট স্টাফ এবং কর্মকর্তাদের বিশ্ব অ্যাথলেটিক্স সিরিজ়ের প্রতিযোগিতা থেকে নির্বাসিত করা হচ্ছে। এই যুদ্ধ থামাতে আমাদেরও এগিয়ে আসতে হবে। আমরা চুপ করে বসে থাকতে পারি না এই পরিস্থিতিতে।' বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার তরফ থেকে যুদ্ধ থামানোর আর্জিও জানানো হয়েছে।

আরও পড়ুনঃইউক্রেনের উপর রাশিয়ার হামলার প্রতিবাদ, রাশিয়ার ক্লাবের দায়িত্ব ছাড়লেন জার্মান কোচ

আরও পড়ুনঃবিপন্ন মাতৃভূমি, ফুটবল ছেড়ে যুদ্ধে যাওয়ার সিদ্ধান্ত ইউক্রেনের জাতীয় ফুটবলারের

প্রসঙ্গত, শুধু ফিফা (FIFA), উয়েফা (UEFA), আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (IOC) ও বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার তরফ থেকেই রাশিয়া বিরুদ্ধে কঠিন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। আরও একাধিক সংস্থা এক ঘরে করেছে পুতিনের দেশকে। আন্তর্জাতিক জুডো সংস্থা নির্বাসিত করেছে রাশিয়াকে। বিশ্ব তায়কোন্ডো সংস্থা পুতিনের সাম্মানিক ব্ল্যাক বেল্ট (Black Belt) কেড়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জার্মানির ক্রীড়াসরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা রুশ ফুটবল সংস্থার সঙ্গে চুক্তি ছিন্ন করেছে। আন্তর্জাতিক স্কেটিং সংস্থা জানিয়ে দিয়েছে, বিশ্বপর্যায়ের প্রতিযোগিতায় রুশ এবং বেলারুশের স্কেটারদের অংশ নিতে দেওয়া হবে না। মঙ্গলবার আন্তর্জাতিক হকি সংস্থাও জানিয়ে দিয়েছে আসন্ন মহিলা জুনিয়র বিশ্বকাপ হকিতেও অংশ নিতে দেওয়া হবে না রুশ দলকে। 

Share this article
click me!