অস্ট্রেলিয়ার আক্রমণের ঝড় একাই আটকেছেন, নেট দুনিয়ার নয়ণের মণি সবিতা 'দ্য ওয়াল' পুনিয়া

অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার অলিম্পিকের সেমিফাইনালে ভারতীয় মহিলা হকি  দল। ম্যাচ গুরজিৎ কউরের একটি গোল রক্ষা করেই জয় পায় টিম ইন্ডিয়া। গুরুজিতের পাশাপাশি দুর্ভেদ্য গোলকিপিং করে সকলের নয়নের মণি সবিতা পুনিয়াও।
 

Sudip Paul | Published : Aug 2, 2021 11:10 AM IST

ভারতীয় ক্রিকেটের 'দ্য ওয়াল' বলতে এক বাক্যেই সকলেই চেনে রাহুল দ্রাবিড়কে। ২২ গজে ভারতীয় ক্রিকেটে একটা সময় যখনও দ্রুত উইকেট একাধিক হারিয়েছে টিম ইন্ডিয়া তখনই একাধিকবার প্রাচীরের নেয় বিপক্ষের বোলিং লাইনআপকে সামলে দলের ইনিংস আগলেছেন দ্রাবিড়। বিশেষ করে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইডেন টেস্ট থেকে ২০০৩ অ্যাডিলেড টেস্ট। দ্রাবিড় মানেই ছিল এক প্রকার 'চিনের প্রাচীর'। যা ভেদ করা খুবই মুশকিল। তবে এবার হয়তো দ্রাবিড়ের 'দ্য ওয়াল' তকমায় কিছুটা হলেও ভাগ বসালেন ভারতীয় হকি দলের গোল রক্ষক সবিতা পুনিয়া। 

দুর্ভেদ্য প্রাচীরের ন্যায় দাঁড়িয়ে থেকে টোকিও অলিম্পিক্সের কোয়র্টার ফাইনালে আটকেথেন অসিদের ঝড়ের গতিতে আক্রমণ। গুরজিত কউরের একমাত্র গোল ও সবিতার দুর্ভেদ্য গোল কিপিং, দুইয়ের সৌজন্যেই প্রথমবার অলিম্পিকের ইতিহাসে সেমিপাইনালে পৌছল ভারতীয় মহিলা হকি দল। ম্যাচের ২২ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন গুপজিৎ কউর। কিন্তু আমাদের সকলরেই জানা হকিতে এক গোলের লিড কোনও বড় ব্যাপারই নয়। কিন্তু সেই লিড ধরে রেখেই  অস্ট্রেলিয়ার মত প্রবল প্রতিপক্ষকে মাত দেয় ভারতীয় দল। এক নয়, দুই নয়, ৮টি ডাইরেক্ট পেনাল্টি কর্ণার সহ অস্ট্রেলিয়ার একাধিক গোলমুখীআক্রমণ বাঁচিয়ে দিয়ে অসিদের ম্যাচে ফেরার যাবতীয় সুযোগ নষ্ট করে দেন সবিতা পুনিয়া। তারপর থেকেই সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ড করতে শুরু করে সবিতা 'দ্য ওয়াল' পুনিয়া।

 

 

 

 

 

 

 

 

আরও পড়ুনঃঅলিম্পিকে ইতিহাস গড়ল ভারতীয় মহিলা হকি দল, অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিতে টিম ইন্ডিয়া

আরও পড়ুনঃদলের সঙ্গে ঐতিহাসিক মুহূর্ত উপভোগ রানিদের ডাচ কোচের, পদক জয়েও আত্মবিশ্বাসী মারিজনে

আরও পড়ুনঃTokyo Olympics 2020: ভারত জিততেই চেয়ার থেকে লাফিয়ে উঠলেন, হাততালিতে ফেটে পড়লেন মুখ্যমন্ত্রী

ম্যাচ শেষে সবিতা বলেন, ‘খেলার আগে আমরা একটা জিনিসই জানতাম। আমাদের হাতে ৬০ মিনিট রয়েছে। আর এই ৬০ মিনিট নিজেদের সেরাটা উজাড় করে দিতে হবে। দলগত পারফরম্যান্সেই বিপক্ষকে টেক্কা দিলাম। আমাদের স্ট্র্যাটেজিই ছিল গোল করার পর ঠাণ্ডা মাথায় ডিফেন্স করা। আমাদের স্ট্র্যাটেজি কাজে এসেছে। কোচ আমাদের বলেছিল, এটাই তোমাদের ডু অর ডাই ম্যাচ। আমাদের হাতে কেবলমাত্র ৬০ মিনিট সময় রয়েছে। হয় এটা আমাদের প্রথম ম্যাচ, নয়তো এটাই আমাদের শেষ ম্যাচ।’  ভারতীয় দলের গোল রক্ষকের প্রশংসায় পঞ্চমুখ সকলেই। আর্জেন্টিনার বিরুদ্ধেও বিতার এমন পারফরমেন্স ও ভারতীয় দলের পদক জয় নিশ্চিৎ দেখার অপেক্ষায় গোটা দেশ।

Share this article
click me!