৫৮ বছরের অপেক্ষার অবসান, ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় সোনা ভারতের

ভারতের মহিলা শাটলারদের পাশাপাশি পুরুষ শাটলাররাও সম্প্রতি আন্তর্জাতিক মঞ্চে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। রবিবার ফের পুরুষদের ব্যাডমিন্টনে সাফল্য এল।

Web Desk - ANB | Published : Apr 30, 2023 3:20 PM IST / Updated: Apr 30 2023, 10:08 PM IST

প্রথম ভারতীয় জুটি হিসেবে ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি ও চিরাগ শেট্টি। রবিবার ইতিহাস গড়ল এই জুটি। বিশ্ব ব্যাডমিন্টন র‍্যাঙ্কিংয়ে ৬ নম্বরে সাত্বিকসাইরাজ ও চিরাগ। তাঁরা এদিন ফাইনালে হারিয়ে দিলেন মালয়েশিয়ার ওয়ান ইউ সিন-তিও ই ওয়াই জুটিকে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে মালয়েশিয়ার জুটি। তাঁদের বিরুদ্ধে ৩ গেমের লড়াইয়ে জয় ছিনিয়ে নিল ভারতীয় জুটি। দুবাইয়ের আল-নাসর ক্লাবের শেখ রশিদ বিন হামদান ইন্ডোর হলে সাত্বিকসাইরাজ ও চিরাগের পক্ষে ম্যাচের ফল ১৬-২১, ২১-১৭, ২১-১৯। এদিন হাড্ডাহাড্ডি লড়াই হয়। প্রথম গেম হেরে যাওয়ার পর দ্বিতীয় গেমে ৭-১৩ পিছিয়ে পড়েছিল ভারতীয় জুটি। সেখান থেকে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে দ্বিতীয় গেম জিতে সমতা ফেরানোর পর তৃতীয় গেমও জিতে চ্যাম্পিয়ন হলেন সাত্বিকসাইরাজ-চিরাগ। ১ ঘণ্টা ৭ মিনিটের লড়াইয়ে জয় পেলেন তাঁরা।

১৯৬৫ সালে ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপে সিঙ্গলসে সোনা জেতেন দীনেশ খান্না। তারপর এই প্রথম এই প্রতিযোগিতা থেকে সোনা পেল ভারত। ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপে ডাবলসে এর আগে ভারতের সেরা ফল ছিল ব্রোঞ্জ পদক। ১৯৭১ সালে ডাবলসে ব্রোঞ্জ পান দীপু ঘোষ ও রমন ঘোষ। তারপর এই প্রথম ডাবলসে পদক এল। খেতাব জয়ের জন্য সাত্বিকসাইরাজ ও চিরাগকে ২০ লক্ষ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করলেন ব্যাডমিন্টন অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার প্রেসিডেন্ট হিমন্ত বিশ্বশর্মা। 

রবিবার ফাইনালের শুরুতে চাপে ছিল ভারতীয় জুটি। প্রথম গেমে হারের পর দ্বিতীয় গেমেও অনেকটা পিছিয়ে পড়েছিলেন সাত্বিকসাইরাজ-চিরাগ। ভারতীয় জুটিকে ছন্দে ফেরার সুযোগ দিচ্ছিল না মালয়েশিয়ান জুটি। সেই সময় মনে হচ্ছিল সাত্বিকসাইরাজ ও চিরাগ সেরা ফর্মে নেই। তাঁরা কয়েকটি আনফোর্সড এররও করেন। তবে দুর্দান্ত লড়াই করে তাঁরা ম্যাচে ফেরেন। দুবাইয়ে বহু ভারতীয়র বাস। তাঁরা এদিন সাত্বিকসাইরাজ ও চিরাগকে সমর্থন করতে গিয়েছিলেন। দর্শকদের চিৎকার ভারতীয় জুটিকে উৎসাহিত করে তোলে। তাঁরা অসাধারণ লড়াই করে দ্বিতীয় গেম জিতে নেন। তৃতীয় তথা নির্ণায়ক গেমেও ১১-১৫ পিছিয়ে পড়েছিলেন সাত্বিকসাইরাজ ও চিরাগ। কিন্তু তারপরেও তাঁদের জয় পেতে সমস্যা হয়নি। মালয়েশিয়ান জুটি একটি ম্যাচ পয়েন্ট বাঁচাতে সক্ষম হলেও, শেষপর্যন্ত হার এড়াতে পারেনি।

ভারতীয় দল টমাস কাপ জিতেছে। এবার ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপেও ডাবলসে সোনা এল। ফলে মহিলাদের পাশাপাশি ভারতের পুরুষ শাটলাররাও সাফল্য পাচ্ছেন। এটা ভারতীয় ব্যাডমিন্টনের পক্ষে ভালো দিক।

আরও পড়ুন-

গোল্ডেন গ্লোব রেসে দ্বিতীয় স্থানে শেষ করে ইতিহাস গড়লেন অভিলাষ টমি

ক্রীড়াবিদদের জন্য অনেক কাজ করতে হবে, সাইক্লিং ফেডারেশনের সভাপতি হয়ে বার্তা পঙ্কজ সিংয়ের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

Share this article
click me!