গোল্ডেন গ্লোব রেসে দ্বিতীয় স্থানে শেষ করে ইতিহাস গড়লেন অভিলাষ টমি

দেশ-বিদেশে ক্রীড়াক্ষেত্রে ভারতীয়দের সাফল্য নতুন কিছু নয়। বিভিন্ন ক্রীড়ায় সাফল্য পাচ্ছেন ভারতীয়রা। শনিবার নতুন ইতিহাস গড়লেন অভিলাষ টমি।

Web Desk - ANB | Published : Apr 29, 2023 7:01 AM IST / Updated: Apr 29 2023, 01:25 PM IST

এশিয়ার প্রথম ক্রীড়াবিদ হিসেবে ফ্রান্সের বিখ্যাত প্রতিযোগিতা গোল্ডেন গ্লোব রেস সফলভাবে শেষ করলেন কেরালার অভিলাষ টমি। শনিবার তিনি এই প্রতিযোগিতায় দ্বিতীয় হন। প্রথম হয়েছেন দক্ষিণ আফ্রিকার কার্স্টেন ন্যুশ্যাফার। এই প্রথম কোনও মহিলা গোল্ডেন গ্লোব রেস চ্যাম্পিয়ন হলেন। তবে প্রথম হতে না পারলেও, ৪৪ বছরের অভিলাষ যে কৃতিত্বের পরিচয় দিয়েছেন তা অসাধারণ। ভারতীয় হিসেবে ইতিহাস গড়েছেন তিনি। গোল্ডেন গ্লোব রেসের মতো প্রতিযোগিতা শেষ করতে হলেই প্রচণ্ড শারীরিক ও মানসিক জোর লাগে। সেখানে দ্বিতীয় হওয়া বিশাল কৃতিত্বের। অভিলাষের এই কৃতিত্বে দেশের ক্রীড়ামহল উচ্ছ্বসিত। বহু মানুষ তাঁকে অভিননন্দন জানাচ্ছেন।

ছোটবেলা থেকেই বোট রেসিংয়ে আগ্রহ অভিলাষের। ১২ বছর বয়সে নিজেই থার্মোকলের একটি বোট বানিয়ে ফেলেন। পরবর্তীকালে ভারতীয় সেনাবাহিনীতে যোগ দিয়ে অ্যাডভেঞ্চারের স্বপ্নপূরণের সুযোগ পেয়ে যান তিনি। একাধিক মহাসাগরে বোট নিয়ে ভেসে পড়েছেন তিনি। কঠিন পরিস্থিতির মোকাবিলা করে সাফল্য ছিনিয়ে নেওয়াই তাঁর লক্ষ্য। গোল্ডেন গ্লোব রেস বিশ্বের অন্যতম কঠিন প্রতিযোগিতা। বেশিরভাগ প্রতিযোগীই এই প্রতিযোগিতা শেষ করতে পারেন না। কিন্তু ছোটবেলা থেকেই বোট রেসিংয়ে আগ্রহ এবং সেনাবাহিনীতে থাকার সুফল হিসেবে এই রেস সফলভাবে শেষ করতে পারলেন অভিলাষ। এবারের গোল্ডেন গ্লোব রেসে যোগ দেন ১৬ জন। তাঁদের মধ্যে ১৩ জনই রেস শেষ করতে পারেননি। ২৬,০০০ নটিক্যাল মাইল শেষ হওয়ার পর ১৬ জনের মধ্যে থেকে মাত্র ৩ জনই ছিলেন। শনিবার রেস শেষ করলেন অভিলাষ। তিনি ২৩৬ দিন, ১৪ ঘণ্টা, ৪৬ মিনিট ৩৪ সেকেন্ড নিলেন।

গোল্ডেন গ্লোব রেসের শেষ সপ্তাহে কার্স্টেনের সঙ্গে অভিলাষের লড়াই চলছিল। এই রেসে একমাত্র মহিলা হিসেবে যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার এই নাবিক। তিনি অসাধারণ কৃতিত্বের পরিচয় দিলেন। এই রেসের এক প্রতিযোগী টাপিও লেটিনেন নিয়ন্ত্রণ হারিয়ে ডুবতে বসেছিলেন। তাঁকে উদ্ধার করেন কার্স্টেন। এর ফলে তিনি অন্যদের চেয়ে ২৩ ঘণ্টা এগিয়ে থাকার সুবিধা পান। যা তাঁকে প্রথম হতে সাহায্য করেছে।

প্রথম হতে না পারলেও, অভিলাষ যে কৃতিত্বের পরিচয় দিয়েছেন তা অসামান্য। ২০১৮ সালে গোল্ডেন গ্লোব রেসে দুর্ঘটনার কবলে পড়েন অভিলাষ। ৭০ ঘণ্টা পর তাঁকে উদ্ধার করা সম্ভব হয়। ২০২২ সালের রেস চলাকালীন তাঁর বোটে কিছু সমস্যা দেখা দেয়। কিন্তু ভেসে থাকা অবস্থাতেই বোট সারিয়ে নেন এই নাবিক। একাধিকবার দুর্ঘটনার কবলে পড়েও তিনি মানসিক জোর হারাননি। তার ফলেই ইতিহাস গড়তে সক্ষম হলেন।

আরও পড়ুন-

Wrestlers Protest: ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর হলেও আন্দোলন চলবে, জানালেন কুস্তিগীররা

Wrestlers Protest: বিচারের দাবিতে অ্যাথলিটদের রাস্তায় দেখে খারাপ লাগছে, বার্তা নীরজের

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Nadia Hawker Eviction: নদিয়াতে সকাল থেকে শুরু উচ্ছেদ অভিযান,এলাকা পরিদর্শনে বিজেপির সভাপতি
Nadia News : পাচার হচ্ছিল রেশনের বস্তা বস্তা চাল! ধরা পড়তেই টাকা দিয়ে পালানর চেষ্টা, শেষে যা হল!
Howrah News Today : তেতে ছিল দুই পাড়াই! হাওড়ার বাঁকড়ায় রবিবার সকালে ঘটল ভয়ানক ঘটনা, গ্রেফতার ৩
BJP Team Coochbehar : কোচবিহারে মুসলিম মহিলাকে বর্বরোচিত আক্রমণের প্রতিবাদে রাস্তা অবরোধ বিজেপির
Narendra Modi : 'তোমাদের জন্য ১৪০ কোটি দেশবাসী গর্বিত' বিরাট-রোহিতদের বিশেষ বার্তা প্রধানমন্ত্রীর