ভারতীয় হকি দলের প্রধান কোচের দায়িত্ব ছাড়লেন গ্রাহাম রিড ও সাপোর্ট স্টাফরা

দেশের মাটিতে হকি বিশ্বকাপে হতাশাজনক ফলের পর ভারতীয় দলের প্রধান কোচের পদ থেকে সরে গেলেন গ্রাহাম রিড। সোমবার তিনি পদত্যাগের কথা ঘোষণা করলেন।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 12:15 PM IST / Updated: Jan 30 2023, 06:14 PM IST

হকি বিশ্বকাপে ভারতীয় দলের ব্যর্থতার দায় নিয়ে পদত্য়াগ করলেন প্রধান কোচ গ্রাহাম রিড। রবিবার শেষ হয়েছে হকি বিশ্বকাপ। এবারের হকি বিশ্বকাপে নবম স্থান পেয়েছে ভারতীয় দল। পুল ডি-তে দ্বিতীয় স্থান পাওয়ার পর নিউজিল্যান্ডের কাছে হেরে কোয়ার্টার ফাইনালে যেতে ব্যর্থ হয় ভারতীয় দল। শেষপর্যন্ত দক্ষিণ আফ্রিকাকে ৫-২ গোলে হারিয়ে আর্জেন্টিনার সঙ্গে যুগ্মভাবে নবম স্থান পেয়েছেন হরমনপ্রীত সিং, আকাশদীপ সিংরা। রবিবার ফাইনালে গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জার্মানি। এরপরেই সোমবার পদত্যাগ করেছেন অস্ট্রেলিয়ার কোচ রিড। তাঁর সঙ্গেই পদত্যাগ করেছেন সাপোর্ট স্টাফ গ্রেগ ক্লার্ক, বৈজ্ঞানিক পরামর্শদাতা মিচেল ডেভিড পেম্বারটন। তাঁরা এদিন হকি ইন্ডিয়ার সভাপতি দিলীপ তিরকের সঙ্গে দেখা করে পদত্যাগ করেছেন। তাঁরা আর এক মাস এই পদে থাকবেন। এবারের হকি বিশ্বকাপে ভারতীয় দল কেন ব্যর্থ হল, তার কারণ খতিয়ে দেখার জন্য খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের সঙ্গে দেখা করেন হকি ইন্ডিয়ার সভাপতি ও সচিব ভোলানাথ সিং। এরপরেই পদত্যাগ করেন ভারতের প্রধান কোচ ও সাপোর্ট স্টাফরা।

২০১৯ সালে ভারতের পুরুষ হকি দলের প্রধান কোচের দায়িত্ব নেন রিড। তাঁর কোচিংয়েই টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জেতে ভারতের পুরুষ হকি দল। ১৯৮০ সালের অলিম্পিক্সের ৪১ বছর পর হকিতে পদক আসে দেশে। এফআইএইচ সিরিজ ফাইনালেও জয় পায় ভারতীয় দল। সেই জয়ের সুবাদেই টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেন মনপ্রীত সিং, শ্রীজেশরা। টোকিও অলিম্পিক্সে পুরুষদের হকিতে পদক পাওয়ায় দেশে হকি নিয়ে নতুন করে উৎসাহ তৈরি হয়। এবারের হকি বিশ্বকাপে রাউরকেল্লার বীরসা মুন্ডা আন্তর্জাতিক হকি স্টেডিয়ামে বিপুল জনসমর্থন পেয়েছে ভারতীয় দল। সবাই আশা করেছিলেন, ১৯৭৫ সালের পর দ্বিতীয়বার হকি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে ভারত। কিন্তু দেশবাসীকে হতাশ করেছেন হরমনপ্রীত, অভিষেকরা। কোয়ার্টার ফাইনালে যাওয়ার লড়াইয়ে নিউজিল্যান্ডের কাছে পেনাল্টি শ্যুটআউটে হেরে যায় ভারত।  এর জেরেই সরে যেতে হল কোচকে। 

সোমবার পদত্যাগ করার কথা ঘোষণা করে রিড বলেছেন, ‘আমার এবার পদত্যাগ করে নতুন ম্যানেজমেন্টের হাতে দায়িত্ব তুলে দেওয়ার সময় এসেছে। দল ও হকি ইন্ডিয়ার সঙ্গে কাজ করার সুযোগ পাওয়া সম্মানের ব্যাপার। এই মহাকাব্যিক যাত্রার প্রতিটি মুহূর্ত আমি উপভোগ করেছি। আমি দলকে শুভেচ্ছা জানাচ্ছি।’

হকি ইন্ডিয়ার সভাপতি বলেছেন, ‘গ্রাহাম রিড ও তাঁর সাপোর্ট স্টাফরা দেশকে সাফল্য এনে দিয়েছেন। বিশেষ করে অলিম্পিক্সে ভালো ফল হয়েছে। ভারত চিরকাল তাঁদের প্রতি কৃতজ্ঞ থাকবে। সব যাত্রাই বিভিন্ন দিকে যায়। এবার দলকে নতুনভাবে এগিয়ে নিয়ে যেতে হবে।’

আরও পড়ুন-

পেনাল্টি শ্যুটআউটে গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে হকি বিশ্বকাপ জয় জার্মানির

স্ট্রেট সেটে অনায়াস জয়, অস্ট্রেলিয়ান ওপেনে ১০ নম্বর খেতাব নোভাক জকোভিচের

বোলারদের ভালোভাবে ব্যবহার করছেন অধিনায়ক হার্দিক, বললেন ভারতের বোলিং কোচ

Share this article
click me!