পেনাল্টি শ্যুটআউটে গতবারের চ্যাম্পিয়ন বেলজিয়ামকে হারিয়ে হকি বিশ্বকাপ জয় জার্মানির

দেশের মাটিতে হকি বিশ্বকাপে নবম স্থান পেল ভারতীয় দল। রবিবার ফাইনালে বেলজিয়ামকে হারিয়ে চ্যাম্পিয়ন হল জার্মানি।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 3:49 PM IST / Updated: Jan 29 2023, 11:49 PM IST

পেনাল্টি শ্যুটআউটে গতবারের চ্যাম্পিয়ন এবং এবারও ফেভারিট হিসেবে খেলতে নামা বেলজিয়ামকে ৫-৪ গোলে হারিয়ে হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল জার্মানি। নির্দিষ্ট সময়ে ম্যাচের ফল ছিল ৩-৩। এরপর শ্যুটআউটে বাজিমাত করে জার্মানি। এই নিয়ে তৃতীয়বার পুরুষদের হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হল জার্মানি। রবিবার ফাইনালে শুরু থেকেই টানটান উত্তেজনা ছিল। শুরুতেই ২-০ এগিয়ে যায় বেলজিয়াম। ৯ মিনিটের মাথায় প্রথম গোল করে বেলজিয়ামকে এগিয়ে দেন ভ্যান আউবেল ফ্লোরেন্ট। পরের মিনিটেই ব্যবধান বাড়ান কসিন্স ট্যাঙ্গুই। ২ গোলে পিছিয়ে পড়ে লড়াই শুরু করে জার্মানি। ২৮ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ব্যবধান কমান ওয়েলেন নিকলাস। এরপর ৪০ মিনিটের মাথায় ফের পেনাল্টি কর্নার থেকে গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে আনেন পিল্যাট গঞ্জালো। এরপর ৪৭ মিনিটে ৪৭ মিনিটে তৃতীয় গোল করে জার্মানিকে এগিয়ে দেন গ্রাম্বাশ ম্যাটস। সেই সময় মনে হচ্ছিল জার্মানি এই ম্যাচ জিতে নেবে। কিন্তু ৫৮ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে সমতা ফেরান বুন টম। ফলে ৩-৩ গোলে শেষ হয় নির্ধারিত সময়ের খেলা। এরপর পেনাল্টি শ্য়ুটআউটে জয় ছিনিয়ে নেয় জার্মানি।

যে কোনও খেলাতেই জার্মানি বরাবর লড়াই করে। হকিও এর ব্যতিক্রম নয়। শুরুতে ২ গোলে পিছিয়ে পড়েও দুর্দান্ত লড়াই করে ম্যাচে ফেরে জার্মানি। শেষমুহূর্তে বেলজিয়াম ম্যাচে সমতা ফেরালেও, বিন্দুমাত্র দমে না গিয়ে পেনাল্টি শ্যুটআউটে জয় ছিনিয়ে নেয় জার্মানি। এবারের হকি বিশ্বকাপে এই নিয়ে তৃতীয়বার ০-২ পিছিয়ে পড়েও শেষপর্যন্ত জয় ছিনিয়ে নিল জার্মানি। অলিম্পিক্সে সোনা জয়ী বেলজিয়াম ২০১৮ সালের হকি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়। ফলে অত্যন্ত শক্তিশালী দল বেলজিয়াম। তাদের বিরুদ্ধে জয় পেতে হলে সেরা পারফরম্যান্স দেখাতে হত জার্মানিকে। অসাধারণ লড়াই করেই জয় পেল জার্মানরা। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে এবং সেমি ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ২ গোলে পিছিয়ে পড়ে শেষপর্যন্ত জয় ছিনিয়ে নেয় জার্মানি। 

এর আগে ২০০২ ও ২০০৬ সালে হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় জার্মানি। অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডস ৩ বার করে হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। এবার জার্মানিও তাদের সঙ্গে যোগ দিল। পাকিস্তান ৪ বার হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে।

এদিকে, দেশের মাটিতে হকি বিশ্বকাপে নবম স্থান পেল ভারতীয় দল। হরমনপ্রীত সিং, অভিষেকদের পারফরম্যান্সে হতাশ হকিপ্রেমীরা।

আরও পড়ুন-

স্ট্রেট সেটে অনায়াস জয়, অস্ট্রেলিয়ান ওপেনে ১০ নম্বর খেতাব নোভাক জকোভিচের

ক্রিকেট প্রেমীদের বাঁধভাঙা উচ্ছ্বাস-উন্মাদনা, বর্ধমান মাতিয়ে দিলেন ক্রিস গেইল

অসাধারণ বোলিং বাংলার তিতাসের, মহিলা ক্রিকেটে প্রথমবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন ভারত

Share this article
click me!