এবারের চাদর ট্রেকে যোগ দিলেন ৬২ বিদেশি-সহ ১৩২৫ জন অ্যাডভেঞ্চারপ্রেমী

শীতকালে অ্যাডভেঞ্চারপ্রেমীদের অন্যতম পছন্দের গন্তব্য থাকে লাদাখ। চাদর ট্রেকের রোমাঞ্চ উপভোগ করতে যান পর্যটকরা।

Web Desk - ANB | Published : Jan 30, 2023 7:26 AM IST / Updated: Jan 30 2023, 01:29 PM IST

প্রতি বছরের মতো এবারও লাদাখে আয়োজন করা হয়েছিল চাদর ট্রেক। কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের প্রশাসন এই চাদর ট্রেক আয়োজন করে। এবারের চাদর ট্রেকে যোগ দেন ৬২ জন বিদেশি-সহ ১,৩২৫ জন অ্যাডভেঞ্চারপ্রিয় পর্যটক। লাদাখ প্রশাসনের এক আধিকারিক জানিয়েছেন, এবার করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা খুব একটা না থাকায় চাদর ট্রেকে যোগ দেওয়া পর্যটকের সংখ্যা বেড়েছে। এর আগে করোনার জন্য দু'বছর চাদর ট্রেক আয়োজন করা যায়নি। তবে এবার চাদর ট্রেক আয়োজনে কোনও সমস্যা হয়নি। জানুয়ারির ৮ থেকে ২৬ তারিখ পর্যন্ত চলে এই ট্রেকিং। ভালোভাবেই শেষ হয়েছে এবারের চাদর ট্রেক। ১৬ জন পর্যটক অসুস্থ হয়ে পড়ায় ট্রেকিং শেষ করতে পারেননি। তাঁদের নিরাপদে উদ্ধার করেন লাদাখ প্রশাসনের বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা। চাদর ট্রেক বেশ কঠিন। অনেকের পক্ষেই এই ট্রেক শেষ করা সম্ভব হয় না। সেই কারণে বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা প্রতিবারই চাদর ট্রেকের সময় সতর্ক থাকেন। যখনই কোনও পর্যটক অসুস্থ হয়ে পড়েন, তাঁদের উদ্ধার করা হয়।

লাদাখের জনস্কর নদী প্রতি বছরের শীতে বরফ পড়ে জমে যায়। সেই নদীর উপর দিয়েই হেঁটে যান পর্যটকরা। এটাই চাদর ট্রেক হিসেবে পরিচিত। অ্যাডভেঞ্চারপ্রেমীদের কাছে চাদর ট্রেক অত্যন্ত জনপ্রিয়। এই ট্রেক শেষ করতে ৪ থেকে ৫ দিন লাগে। ১০৪ কিলোমিটারের এই ট্রেক বেশ কঠিন। প্রচণ্ড ঠান্ডা সহ্য করার মতো শারীরিক সক্ষমতা যেমন দরকার হয় তেমনই উচ্চতায় অক্সিজেন কম থাকার সমস্যাও মোকাবিলা করতে হয় পর্যটকদের। নদীর জল জমে গিয়ে বিশাল চাদরের মতো হয়ে যায়। সেই কারণেই এই ট্রেকের নাম দেওয়া হয়েছে চাদর ট্রেক

এই ট্রেকিং যখন চলে, সেই সময় লাদাখের তাপমাত্রা থাকে হিমাঙ্কের নীচে ১৮ থেকে ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। মাঝেমধ্যে তাপমাত্রা আরও কমে যায়। এই ঠান্ডা সহ্য করতে হয় ট্রেকারদের। বরফের চাদরের উপর দিয়ে হেঁটে যাওয়া মোটেই সহজ নয়। শারীরিক সক্ষমতা না থাকলে ট্রেক শেষ করা সম্ভব হয় না।

যাঁদের উঁচু পাহাড়ে ট্রেকিংয়ের অভিজ্ঞতা আছে তাঁদের পক্ষেই চাদর ট্রেকে যাওয়া ভালো। না হলে ট্রেকিংয়ের সময় অসুস্থ হয়ে পড়ার আশঙ্কা থাকে। সাধারণত রোজ ৪ থেকে ৫ ঘণ্টা হাঁটতে হয়। বরফের উপর দিয়ে প্রতি ঘণ্টায় ৪-৫ কিলোমিটার করে হাঁটা মোটেই সহজ নয়।

আরও পড়ুন-

র‍্যাফটিং, স্কুবা ডাইভিং, বাঞ্জি জাম্পিং, দেশজুড়ে অ্যাডভেঞ্চার স্পোর্টসের হাতছানি

তরুণ প্রজন্মের জন্য গুলমার্গে আইস স্কেটিং ক্যাম্প কাশ্মীরের পর্যটন দফতরের

প্যারাসেলিং, মোটর প্যারাগ্লাইডিং, কোয়াড বাইক, জয়সলমীর ডেজার্ট ফেস্টিভ্য়ালে হরেক মজা

Share this article
click me!