প্রধানমন্ত্রীর 'মন কি বাত'-এ উঠে এসেছে, জনপ্রিয়তা বাড়ছে পুলওয়ামার স্নো ক্রিকেটের

প্রতি বছরই শীতকালে ভারতের পার্বত্য রাজ্যগুলিতে বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসের আয়োজন করা হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, জম্মু ও কাশ্মীরের মতো রাজ্যগুলিতে বাড়ছে পর্যটকদের ভিড়।

Web Desk - ANB | Published : Feb 2, 2023 7:19 AM IST / Updated: Feb 02 2023, 01:21 PM IST

জম্মু ও কাশ্মীর প্রতি বছরই শীতকালে পর্যকদের কাছে বিশেষ আকর্ষণীয় হয়ে ওঠে। কারণ, ভারতের যে কয়েকটি অঞ্চল শীতকালে বরফে ঢেকে যায় সেগুলির অন্যতম কাশ্মীর। ভূ-স্বর্গের আকর্ষণ পর্যটকদের কাছে বরাবরই অমোঘ। সারা বছরই কাশ্মীর সুন্দর। কিন্তু শীতকালে শ্বেতশুভ্র বরফ উপত্যকার সৌন্দর্য অনেকটাই বাড়িয়ে দেয়। এরই সঙ্গে যোগ হয় বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টস। বরফের মধ্যে নানা খেলায় যোগ দেওয়ার সুযোগ পান পর্যটকরা। সে কথাই সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বেতার অনুষ্ঠান 'মন কি বাত'-এ উঠে এসেছে কাশ্মীরের স্নো স্পোর্টসের কথা। বিশেষ করে দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় স্নো ক্রিকেটের কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। এরপরেই এই খেলার জনপ্রিয়তা বাড়তে শুরু করেছে। স্থানীয় তরুণরা যেমন উৎসাহিত হয়ে উঠেছে তেমনই পর্যটকরাও স্নো স্পোর্টসে আরও উৎসাহী হয়ে উঠেছেন। অনেকেই বিভিন্ন ধরনের স্নো স্পোর্টসের ব্যাপারে খোঁজ নিতে শুরু করেছেন এবং এসব খেলায় যোগও দিচ্ছেন।

সৈয়াদাবাদ ত্রালে স্নো ক্রিকেটের কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। এরপরেই পুলওয়ামা জেলার বিভিন্ন জায়গায় স্নো স্পোর্টস নিয়ে তৎপরতা বেড়েছে। পাম্পোরের ইকবাল স্টেডিয়ামে বরফে ঢাকা মাঠে ফুটবল খেলতে দেখা যাচ্ছে স্থানীয় তরুণদের। পাম্পোরের এতিহাদ ফুটবল ক্লাব স্থানীয় তরুণদের নিয়ে শীতকালীন ফুটবল শিবির আয়োজন করেছে। ৮০ জন অনূর্ধ্ব-১৫ ফুটবলার এই শিবিরে যোগ দিয়েছে। তারা বরফের মধ্যেই খেলছে। ইউরোপের ফুটবলে বরফের মধ্যে খেলা নতুন নয়। ভারতে এই দৃশ্য বিরল। আই লিগে রিয়াল কাশ্মীরের ম্যাচে এরকম দৃশ্য দেখা গিয়েছে। এবার পাম্পোরে সেটাই দেখা যাচ্ছে। 

এতিহাদ ফুটবল ক্লাবের কোচ সাজিদ নাজির বলেছেন, ‘আমি আশা করিনি এত ছেলে এই শিবিরে যোগ দেবে। সোমবার প্রচণ্ড তুষারপাত হচ্ছিল। আমার মনে হয়েছিল ওদের বাবা-মা এই বরফের মধ্যে ফুটবল প্রশিক্ষণ শিবিরে আসতে দেবেন না। কিন্তু আমাকে অবাক করে ৮০ জন এই শিবিরে যোগ দিয়েছে। বেশিরভাগ ছেলেরই বয়স ১৫ বছরের কম। তুষারপাতের মধ্যেই বরফে ঢাকা মাঠে ওরা খেলছে। ওদের এভাবে খেলতে দেখে ভালো লাগছে।’

নাজির আরও জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মন কি বাতে সৈয়দাবাদ ত্রালে স্নো ক্রিকেট টুর্নামেন্টের কথা উল্লেখ করায় সবাই খুশি। বিশেষ করে তরুণরা উৎসাহিত হয়ে উঠেছে। শীতকালে যদি কাশ্মীরে তুষারপাতের কারণে খেলা বন্ধ হয়ে যায় তাহলে তরুণরা বিপথে চালিত হতে পারে। আমরা চাই ওরা খেলার সঙ্গে যুক্ত থাকুক। তাহলে মাদক-সহ নানা ধরনের খারাপ কাজ থেকে ওদের দূরে সরিয়ে রাখা সম্ভব হবে।’

আরও পড়ুন-

দেশেই স্কাইডাইভিংয়ের রোমাঞ্চ উপভোগ করার সুযোগ, সাহসে ভর করে এগিয়ে যাচ্ছেন পর্যটকরা

এবারের চাদর ট্রেকে যোগ দিলেন ৬২ বিদেশি-সহ ১৩২৫ জন অ্যাডভেঞ্চারপ্রেমী

র‍্যাফটিং, স্কুবা ডাইভিং, বাঞ্জি জাম্পিং, দেশজুড়ে অ্যাডভেঞ্চার স্পোর্টসের হাতছানি

Read more Articles on
Share this article
click me!