দেশেই স্কাইডাইভিংয়ের রোমাঞ্চ উপভোগ করার সুযোগ, সাহসে ভর করে এগিয়ে যাচ্ছেন পর্যটকরা

অ্যাডভেঞ্চার স্পোর্টস নিয়ে দেশে আগ্রহ ক্রমেই বাড়ছে। পর্যটকদের আগ্রহ দেখে দেশের নানা প্রান্তে বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসের আয়োজনও করা হচ্ছে।

Web Desk - ANB | Published : Jan 31, 2023 3:03 AM IST

আকাশে পাখির মতো উড়ে বেড়ানোর ইচ্ছা কার না হয়! বিমান বা হেলিকপ্টারে তো অনেকেই চড়েন, কিন্তু নিজে উড়ে বেড়ানোর মধ্যে যে রোমাঞ্চ ও আনন্দ আছে সেটা হেলিকপ্টার বা বিমানে চড়ার মধ্যে নেই। সেই কারণেই স্কাই ডাইভিং, প্যারাগ্লাইডিং, ফ্রি-ফল, প্যারাসেলিং, বাঞ্জি জাম্পিংয়ের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসগুলির জনপ্রিয়তা বাড়ছে। বিদেশে অনেকদিন ধরেই নানা ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টস বেশ জনপ্রিয়। ভারতও পিছিয়ে নেই। এদেশেও অ্যাডভেঞ্চার স্পোর্টসের জনপ্রিয়তা বাড়ছে। হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, সিকিমের মতো পার্বত্য রাজ্যগুলিতে ট্রেকিং, স্কিইং, প্যারাগ্লাইডিং, বাঞ্জি জাম্পিং, স্নো স্কুটারের রোমাঞ্চ উপভোগ করার সুযোগ রয়েছে। পাশাপাশি রাজস্থান, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতেও অ্যাডভেঞ্চার স্পোর্টসের ব্যবস্থা করা হয়েছে। বহু পর্যটক এই আকর্ষণে ছুটে যাচ্ছেন সংশ্লিষ্ট রাজ্যগুলিতে। সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই যখন শারীরিক সক্ষমতা ও মানসিক জোর পরীক্ষা করে নেওয়ার সুযোগ রয়েছে, তখন পর্যটকরা সেই সুযোগ ছাড়বেন কেন!

বেশিরভাগ মানুষই জীবনে অন্তত একবার আকাশে উড়তে চান। স্কাইডাইভিং সেই স্বপ্নপূরণ করার অন্যতম মাধ্যম। কয়েক হাজার ফুট উচ্চতা থেকে শূন্যে লাফিয়ে পড়ে প্যারাশুটের মাধ্যমে মাটিতে পা রাখার রোমাঞ্চ যিনি উপভোগ করেননি তাঁর পক্ষে বোঝা কঠিন। যাঁর এই অভিজ্ঞতা রয়েছে তিনিও হয়তো ভাষায় সেই রোমাঞ্চকর অনুভূতি প্রকাশ করতে পারবেন না। নিজে এই অভিজ্ঞতার সামিল না হলে ঠিকমতো উপলদ্ধি করা যাবে না। দেশেই রয়েছে স্কাইডাইভিংয়ের রোমাঞ্চ উপভোগ করার সুযোগ। মহারাষ্ট্রের অ্যাম্বি ভ্যালিতে স্কাইডাইভিং করা যায়। বর্ষাকাল বাদ দিয়ে বছরের বাকি সময়ে এই রোমাঞ্চকর অনুভূতি পাওয়ার সুযোগ থাকে।

কেউ যদি প্যারাগ্লাইডিং করতে চান তাহলে যেতে পারেন উত্তরাখণ্ড বা হিমাচল প্রদেশে। অক্টোবর থেকে জুন পর্যন্ত সবচেয়ে ভালোভাবে প্যারাগ্লাইডিং করা যায়। প্রতি বছর হাজার হাজার পর্যটক প্যারাগ্লাইডিং করার জন্য পার্বত্য অঞ্চলে যান।

প্যারাসেলিংও অত্যন্ত রোমাঞ্চকর। সমুদ্রের তীরে বা রাজস্থানের থর মরুভূমিতে প্যারাসেলিং করার সুযোগ পাওয়া যায়। গোয়া, রাজস্থানে প্যারাসেলিং অত্যন্ত জনপ্রিয়। অক্টোবর থেকে মার্চ প্যারাসেলিং করার আদর্শ সময়। বহু পর্যটক এই সময় গোয়া, রাজস্থানে যান।

বাঞ্জি জাম্পিংয়ের জন্য ভারতে সবচেয়ে জনপ্রিয় শহর হৃষিকেশ। দেশে সবচেয়ে উঁচু জায়গা থেকে বাঞ্জি জাম্পিংয়ের সুযোগ রয়েছে উত্তরাখণ্ডের এই শহরেই। ফেব্রুয়ারি থেকে মার্চ এবং আগস্ট থেকে অক্টোবর বাঞ্জি জাম্পিংয়ের উপযুক্ত সময়।

আরও পড়ুন-

এবারের চাদর ট্রেকে যোগ দিলেন ৬২ বিদেশি-সহ ১৩২৫ জন অ্যাডভেঞ্চারপ্রেমী

র‍্যাফটিং, স্কুবা ডাইভিং, বাঞ্জি জাম্পিং, দেশজুড়ে অ্যাডভেঞ্চার স্পোর্টসের হাতছানি

প্যারাসেলিং, মোটর প্যারাগ্লাইডিং, কোয়াড বাইক, জয়সলমীর ডেজার্ট ফেস্টিভ্য়ালে হরেক মজা

Share this article
click me!