Archery World Cup: তিরন্দাজি বিশ্বকাপে রুপো মহারাষ্ট্রের প্রথমেশ জওকরের

কয়েকদিন পরেই শুরু হচ্ছে এশিয়ান গেমস। তারপর আগামী বছর প্যারিস অলিম্পিক্স। তার আগে বিভিন্ন প্রতিযোগিতায় অসাধারণ সাফল্য পাচ্ছেন ভারতীয় ক্রীড়াবিদরা।

Soumya Gangully | Published : Sep 10, 2023 10:26 AM IST / Updated: Sep 10 2023, 06:13 PM IST

প্রথমবার তিরন্দাজি বিশ্বকাপ ফাইনালে উঠেও চ্যাম্পিয়ন হতে পারলেন না মহারাষ্ট্রের প্রথমেশ জওকর। ফাইনালে ডেনমার্কের ম্যাথিয়াস ফুলারটনের কাছে হেরে গেলেন ভারতীয় তিরন্দাজ। মেক্সিকোর হারমোসিলোয় অনুষ্ঠিত বিশ্বকাপ ফাইনালে দুর্দান্ত লড়াই করেও শ্যুট-অফে হেরে গেলেন জওকর। তাঁকে পয়েন্টের বিচারে টেক্কা দিতে পারেননি ড্যানিশ তিরন্দাজ। ফাইনালে প্রথমে ২ তিরন্দাজেরই স্কোর হয় ১৪৮। এরপর শ্যুট-অফেও ২ তিরন্দাজেরই স্কোর হয় ১০। কিন্তু ফুলারটনের ছোড়া তির কেন্দ্রস্থলের কাছে থাকায় তাঁকেই বিজয়ী ঘোষণা করা হয়। এভাবে বিশ্ব চ্যাম্পিয়নশিপ খোয়াতে হওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ জওকর। তবে তিনি এই প্রতিযোগিতায় যে পারফরম্যান্স দেখালেন, তাতে ভবিষ্যতে আরও সাফল্যের আশা জাগাচ্ছেন।

এবারের তিরন্দাজি বিশ্বকাপের শুরু থেকেই অসাধারণ পারফরম্যান্স দেখান জওকর। তিনি গতবারের বিশ্বচ্যাম্পিয়ন নেদারল্যান্ডসের মাইক সোলসারকে হারিয়ে ফাইনালে পৌঁছে যান। এই নিয়ে ৪ মাসের মধ্যে দ্বিতীয়বার সোলসারের বিরুদ্ধে জয় পেলেন জওকর। তিনি সোনা জিতবেন বলে আশা তৈরি হয়েছিল। কিন্তু ফাইনালের শুরুতেই এগিয়ে যান ফুলারটন। ২০ বছর বয়সি এই ভারতীয় তিরন্দাজ প্রথম রাউন্ডে ১ পয়েন্ট খোয়ান। ফলে সুবিধা পেয়ে যান ড্যানিশ তিরন্দাজ। ফাইনালের মাঝামাঝি সময়ে জওকরের বিপক্ষে ফল ছিল ৮৯-৯০। তবে এরপর দুর্দান্ত লড়াই করে শেষ রাউন্ডের আগে ম্যাচের ফল ১১৯-১১৯ করে দেন জওকর। শেষ রাউন্ডে ২ তিরন্দাজই ২৯ পয়েন্ট করে নেন। ফলে ফাইনাল গড়ায় শ্যুট-অফে। কিন্তু সেখানেও লড়াই সমানে-সমানে হয়। অল্পের জন্য খেতাব হারাতে হল জওকরকে।

এর আগে সেমি-ফাইনালেও অসাধারণ লড়াই করেন এই ভারতীয় তিরন্দাজ। তিনি ১৫০ পয়েন্টের মধ্যে ১৫০ পয়েন্ট নেন। সোলসার ১৪৯ পয়েন্ট পান। ফলে দুর্দান্ত জয় পান জওকর। এবার সেমি-ফাইনালে হেরে যাওয়ায় টানা ৩ বার বিশ্বকাপের ফাইনালে পৌঁছতে পারলেন না সোলসার। তিনি এর আগে ২০১৬, ২০১৯, ২০২১ ও ২০২২ সালে তিরন্দাজি বিশ্বকাপ চ্যাম্পিয়ন হন। কিন্তু এবার জওকরের কাছে হার মানতে হল সোলসারকে। এ বছরের মে-তে সাংহাই বিশ্বকাপের ফাইনালে ডাচ তিরন্দাজকে হারিয়ে দেন জওকর। সেবার ভারতীয় তিরন্দাজের পক্ষে ফল হয়েছিল ১৪৯-১৪৮। তিনি মেক্সিকোতেও জয় পেলেন। সেমি-ফাইনালে হেরে গেলেও, এবারের বিশ্বকাপে ব্রোঞ্জ পেয়েছেন সোলসার। তিনি ভারতেরই অভিষেক ভার্মাকে হারিয়ে ব্রোঞ্জ পেয়েছেন। ব্রোঞ্জ পদকের প্লে-অফের লড়াইয়ে সোলসারের পক্ষে ফল হয়েছে ১৫০-১৪৯। দুর্দান্ত লড়াই করেও অল্পের জন্য হেরে গেলেন অভিষেক। না হলে বিশ্বকাপ থেকে আরও একটি পদক পেত ভারত।

আরও পড়ুন-

The Great Khali : 'চক দে ফাট্টে', জন সিনাকে হিন্দি শেখাচ্ছেন দ্য গ্রেট খালি

Viral Video : সুযোগ-সুবিধা ছাড়াই অসামান্য পোলভল্ট, সাফল্যের লক্ষ্যে অ্যাথলিট

Asian Games 2023: এবারের এশিয়ান গেমসে রেকর্ড পদক জিতবে ভারত, আশাবাদী ক্রীড়ামন্ত্রী

Share this article
click me!