Asian Games 2023: বাতিল শ্রীলঙ্কা, ৪×৪০০ মিটার মিক্সড রিলেতে রুপো পেল ভারত

চলতি এশিয়ান গেমসে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা। ভারতের পদক সংখ্যা পৌঁছে গিয়েছে ৬-এর ঘরে। হাংঝাউয়ে গেমসের বাকি দিনগুলিতে ভারতের পদক সংখ্যা বেড়ে যাওয়ার আশা রয়েছে।

Soumya Gangully | Published : Oct 2, 2023 3:07 PM IST / Updated: Oct 02 2023, 09:51 PM IST

এশিয়ান গেমসে ৪×৪০০ মিটার মিক্সড রিলেতে রুপো পেল ভারত। প্রথমে ৩ নম্বরে ছিল ভারতীয় দল। কিন্তু দ্বিতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার অ্যাথলিটরা ভুল লেনে চলে যান। ফলে তাঁদের বাতিল করা হয়। সেই কারণে ভারতের পদক ব্রোঞ্জ থেকে বদলে রুপো হয়ে গেল। এই ইভেন্টে ভারতীয় দলে ছিলেন মহম্মদ আজমল, বিথ্যা রামরাজ, রাজেশ রমেশ ও শুভা ভেঙ্কটেশরণ। তাঁরা নতুন জাতীয় রেকর্ড গড়েছেন। ৪৩.১৪ সেকেন্ডে দৌড় শেষ করেন আজমল। বিথ্যা সময় নেন ৫৪.১৯ সেকেন্ড। রাজেশ ৪৫.৭৭ সেকেন্ডে দৌড় শেষ করেন। শুভা ৫১.২৪ সেকেন্ড সময় নেন। এই ইভেন্টে সোনা জিতেছে বাহরিন। ৪ জন মিলিয়ে ৩:১৪:০২ সেকেন্ড নেন বাহরিনের অ্যাথলিটরা। শ্রীলঙ্কার অ্যাথলিটরা ৪ জন মিলিয়ে ৩:১৪:২৫ সেকেন্ড নেন। কিন্তু তাঁরা বাতিল হয়ে যান।

২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ৪×৪০০ মিটার মিক্সড রিলেতে সোনা জিতেছিল ভারত। ফলে এবারও সোনা জয়ের দাবিদার ছিল ভারতই। কিন্তু মহম্মদ আনাস-সহ কয়েকজন সেরা অ্যাথলিটকে এবার পায়নি ভারত। ফলে কিছুটা পিছিয়ে থেকেই শুরু করে ভারত। তবে আজমল, বিথ্যা, রাজেশ ও শুভা ভালো পারফরম্যান্সই দেখালেন। চলতি এশিয়ান গেমসে এই নিয়ে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্ট থেকে ১২-তম পদক পেল ভারত। ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে আরও পদকের আশায় ভারতীয় শিবির।

৪ বছর আগে জাকার্তা এশিয়ান গেমসেও প্রতিপক্ষের ভুলে ভারতের ৪×৪০০ মিটার মিক্সড রিলে দলের পদক উন্নত হয়েছিল। সেবার বাহরিনের অ্যাথলিটরা সবার আগে দৌড় শেষ করেন। দ্বিতীয় স্থানে ছিল ভারত। দলে ছিলেন আনাস, এম আর পুভাম্মা, হিমা দাস ও আরোকিয়া রাজীব। তাঁরা ৩:১৫.৭১ সেকেন্ড নেন। কিন্তু বাহরিনের অ্যাথলিট কেমি অ্যাডেকিওয়া নিষিদ্ধ বস্তু গ্রহণ করার জন্য নির্বাসিত হন। ফলে সোনা পায় ভারত। এবার ভারতের জেতা ব্রোঞ্জ বদলে হয়ে গেল রুপো।

বিশ্ব অ্যাথলেটিক্স সংস্থার নিয়ম অনুযায়ী, সব রেসেই অ্যাথলিটদের নিজেদের লেনে থাকতে হয়। দৌড় চলাকালীন কোনও সময়ই লেন বদল করা যায় না। যদি কোনও অ্যাথলিট লেনের বাইরে চলে যান বা অন্য লেনে চলে যান, তাহলে তিনি বাতিল হয়ে যাবেন। শ্রীলঙ্কার ক্ষেত্রে সেটাই হয়েছে। প্রতিবেশী দেশের অ্যাথলিটদের ভুলে লাভ হল ভারতের। হিমা, আনাসের মতো অ্যাথলিটদের ছাড়াই পদক পেয়ে ভারতীয় শিবিরের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে।

আরও পড়ুন-

Asian Games 2023: লং জাম্পে রুপো অ্যান্সি সোজানের, হতাশ করলেন শৈলী সিং

Asian Games 2023: মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে রুপো, ব্রোঞ্জ ভারতের

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!