Asian Games 2023: এশিয়ান গেমসে ভারতের সাফল্যের মধ্যেই হতাশা মীরাবাই চানুকে ঘিরে

এবারের এশিয়ান গেমসে ভারত যতগুলি ইভেন্টে প্রতিযোগী পাঠিয়েছিল, তার মধ্যে অনেক ইভেন্টেই পদক এসেছে। কিন্তু কয়েকটি ইভেন্টে অপ্রত্যাশিতভাবে পদক এল না।

Soumya Gangully | Published : Oct 2, 2023 12:44 PM IST / Updated: Oct 02 2023, 08:05 PM IST

টোকিও অলিম্পিক্সে ভারত্তোলনে রুপো জিতে সাড়া ফেলে দিয়েছিলেন। ফলে এশিয়ান গেমসে পদক জয়ের অন্যতম দাবিদার ছিলেন। কিন্তু হাংঝাউয়ে হতাশ করলেন ভারতের অন্যতম সেরা ভারত্তোলক সাইখম মীরাবাই চানু। তিনি মহিলাদের ৪৯ কেজি বিভাগে চতুর্থ হন। একইসঙ্গে চোটও পেয়েছেন চানু। ২৯ বছরের এই ভারত্তোলক স্ন্যাচে ৮৩ কেজি তোলেন। ক্লিন অ্যান্ড জার্কে তিনি তোলেন ১০৮ কেজি। চানুর মানে এই পারফরম্যান্স ভালো নয়। তিনি স্ন্যাচে সর্বাধিক ৮৮ কেজি এবং ক্লিন অ্যান্ড জার্কে সর্বাধিক ১১৯ কেজি তুলেছেন। সেই তুলনায় এশিয়ান গেমসে পারফরম্যান্স খারাপই হল। খালি হাতে হাংঝাউ থেকে বিদায় নিতে হলব চানুকে। তাঁর চোট কতটা গুরুতর সেটা এখনই বলা সম্ভব নয়। আগামী বছর প্যারিস অলিম্পিক্সে ভারতের ভরসা চানু। ফলে তাঁর চোট ভারতের জন্য অস্বস্তির।

কমনওয়েলথ গেমসে রুপো জয়ী বিন্দিয়ারানিও এশিয়ান গেমসে ভালো পারফরম্যান্স দেখাতে পারলেন না। তিনি মহিলাদের ৫৫ কেজি বিভাগে পঞ্চম হয়েছেন। ফলে এশিয়ান গেমসে ভারত্তোলনে ভারতের পদকের খরা কাটল না। ১৯৯৮ সালে ব্যাঙ্কক এশিয়ান গেমসে মহিলাদের ৬৩ কেজি বিভাগে রুপো জেতেন কর্ণম মালেশ্বরী। তারপর থেকে এখনও পর্যন্ত ভারতের কেউ পদক জিততে পারেননি।

এবারের এশিয়ান গেমসে যোগ দেওয়ার সময় ১০০ শতাংশ ফিট ছিলেন না চানু। তা সত্ত্বেও তিনি দেশকে পদক জেতানোর চেষ্টা করেন। কিন্তু স্ন্যাচে ১০৮ কেজি তোলার পরেই যন্ত্রণায় কাতর হয়ে পড়েন। তা সত্ত্বেও ১১৭ কেজি তোলার চেষ্টা করেন। সেটা করতে গিয়েই চোট পেয়ে ছিটকে যান। পরে চানু জানিয়েছেন, তিনি ওয়ার্ম-আপ করার সময় ডান উরুতে চোট পান। প্রতিযোগিতার সময় সেই চোট বেড়ে যায়।

২০২২ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পান চানু। তারপর তিনি ৫ মাস রিহ্যাবে থাকেন। এশিয়ান গেমসের আগে ফিট থাকার লক্ষ্য এ বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ দেননি এই ভারত্তোলক। তিন তাঁর এশিয়ান গেমসে পদক জেতা হল না। ২০১৪ সালে শেষ করেছিলেন নবম স্থানে। চোটের জন্য ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে যোগ দিতে পারেননি। এবার হাংঝাউয়ে যোগ দিয়েও চোটের জন্য চতুর্থ স্থানে শেষ করলেন। ৪ বছর পর তিনি কী অবস্থায় থাকবেন সেটা এখনই বলা সম্ভব নয়। ফলে আগামী বছরের অলিম্পিক্সে পদক জেতাই এখন চানুর একমাত্র লক্ষ্য।

আরও পড়ুন-

Asian Games 2023: মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে রুপো, ব্রোঞ্জ ভারতের

Asian Games 2023: বাংলাদেশকে ১২-০ উড়িয়ে পুরুষদের হকির সেমি-ফাইনালে ভারত

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!