Asian Games 2023: এশিয়ান গেমসে পুরুষদের শট পাটে সোনা তাজিন্দরপাল সিং তুরের

এবারের এশিয়ান গেমসে অ্যাথলেটিক্সের ইভেন্ট শুরু হওয়ার পরেই ভারতের পদক সংখ্যা বাড়তে শুরু করেছে। শনিবারের পর রবিবারও অ্যাথলেটিক্স থেকে একাধিক পদক জিতল ভারত।

Soumya Gangully | Published : Oct 1, 2023 12:27 PM IST / Updated: Oct 01 2023, 08:43 PM IST

২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে পুরুষদের শট পাটে সোনা জিতেছিলেন। রবিবার ফের সোনা জিতলেন তাজিন্দরপাল সিং তুর। এবারের এশিয়ান গেমসে এই নিয়ে ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্ট থেকে দ্বিতীয় সোনা জিতল ভারত। চতুর্থ ভারতীয় অ্যাথলিট হিসেবে এশিয়ান গেমসে শট পাটে পরপর ২ বার সোনা জিতলেন তাজিন্দরপাল। ১৯৫৪ ও ১৯৫৮ সালে সোনা জিতেছিলেন প্রদ্যুম্ন সিং ব্রার। ১৯৬৬ ও ১৯৭০ সালে সোনা জেতেন যোগীন্দর সিং। ১৯৭৮ ও ১৯৮২ সালে সোনা জিতে এই নজির গড়েন বাহাদুর সিং চৌহান। ৪১ বছর পর এই নজির স্পর্শ করলেন তাজিন্দরপাল।

২৮ বছরের তাজিন্দরপাল এবারের এশিয়ান গেমসেও সোনা জয়ের অন্যতম দাবিদার ছিলেন। রবিবার ফাইনালে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে খেতাব ধরে রাখলেন তিনি। প্রথম থ্রোয়েই প্রায় ২০ মিটার দূরত্ব স্পর্শ করে ফেলেন এই ভারতীয় অ্যাথলিট। কিন্তু সেই থ্রো অবৈধ হয়ে যায়। তাঁর দ্বিতীয় থ্রো-ও অবৈধ ছিল। তবে তৃতীয় থ্রো হয় ১৯.৫১ মিটারের। সেই সময় ১৯.৯৩ মিটার থ্রো করে শীর্ষে ছিলেন সৌদি আরবের মহম্মদ দাউদা টোলো। তাজিন্দরপালের চতুর্থ থ্রো হয় ২০.০৬ মিটারের। কিন্তু ২০.১৮ মিটারের থ্রো করে ফের শীর্ষে চলে যান টোলো। তাজিন্দরপালের পঞ্চম থ্রো অবৈধ হয়। কিন্তু ষষ্ঠ থ্রো হয় ২০.৩৬ মিটারের। এই থ্রো আর স্পর্শ করতে পারেননি সৌদি আরবের অ্যাথলিট। তাঁকে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয়। 

গত কয়েক বছর ধরেই আন্তর্জাতিক স্তরে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন তাজিন্দরপাল। তিনি চোটমুক্ত থাকার উপর জোর দিচ্ছেন। একমাত্র ভারতীয় অ্যাথলিট হিসেবে এশিয়া স্তরে ব্যক্তিগত ইভেন্টে রেকর্ডের অধিকারী তাজিন্দরপাল। আরও সাফল্য পাওয়াই তাঁর লক্ষ্য।

পাঞ্জাবের এই অ্যাথলিট এ বছরের জুনে জাতীয় আন্তঃরাজ্য চ্যাম্পিয়নশিপে ২১.৭৭ মিটার থ্রো করে নিজেরই গড়া এশিয়ান রেকর্ড ভেঙে দেন। এরপর জুলাইয়ে থাইল্যান্ডের রাজধানী ব্যাঙ্ককে আয়োজিত এশিয়ান চ্যাম্পিয়নশিপেও সোনা জেতেন তাজিন্দরপাল। তাঁর প্রথম থ্রো হয় ২০.২৩ মিটারের। এই থ্রো তাঁকে সোনা জিতিয়ে দেয়। তবে এশিয়ান চ্যাম্পিয়নশিপেই কুঁচকিতে চোট পান এই অ্যাথলিট। এর ফলে তাঁর পক্ষে বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ দিতে পারেননি। টোকিও অলিম্পিক্সের আগে বাঁ হাতের কবজিতে চোট পান তাজিন্দরপাল। এর ফলে তাঁকে অস্ত্রোপচার করাতে হয়। তবে এখন ফিট হয়ে উঠেছেন এই অ্যাথলিট। তার ফলে তিনি সাফল্য পাচ্ছেন।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা অবিনাশ সাবলের

Asian Games 2023: ইতিহাস গড়ে ফের পদক ভারতের ঝুলিতে, গলফে রুপো জয় অদিতি অশোকের

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!