Asian Games 2023: এশিয়ান গেমসে ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা অবিনাশ সাবলের

গত কয়েক মাসে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের অ্যাথলিটরা। এশিয়ান গেমসেও অসামান্য দক্ষতার পরিচয় দিয়ে পদক জিতছেন ভারতীয়রা।

Soumya Gangully | Published : Oct 1, 2023 11:55 AM IST / Updated: Oct 01 2023, 07:41 PM IST

রবিবার হাংঝাউ এশিয়ান গেমসের অষ্টম দিন পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা জিতলে ভারতের অন্যতম সেরা অ্যাথলিট অবিনাশ সাবলে। এদিন ৮:১৯:৫০ সেকেন্ড সময় করে সোনা জিতলেন অবিনাশ। এদিন তিনি প্রতিদ্বন্দ্বীদের কোনও সুযোগই দেননি। দ্বিতীয় স্থানে শেষ করেন জাপানের রায়োমা আওকি। তাঁর চেয়ে অনেকটাই এগিয়েছিলেন অবিনাশ। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ৮:২২:৭৯ সেকেন্ড সময় করে সোনা জিতেছিলেন ইরানের অ্যাথলিট হোসেন খেয়ানি। রবিবার তাঁর চেয়ে কম সময়েই সোনা জিতলেন অবিনাশ। ভারতের এই অ্যাথলিট বিশ্ব চ্যাম্পিয়নশিপে ট্র্যাকে পা হড়কে থমকে যান। তার ফলে তিনি ফাইনালে পৌঁছতে পারেননি। তবে এশিয়ান গেমসে কোনও বাধা ছাড়াই সোনা জিতলেন।

এ বছরের আগস্টে হাঙ্গেরির বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হয়। প্রথম দিনই ক্রীড়ামহলকে হতাশ করেন ভারতের অন্যতম ভরসা অবিনাশ। পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজে ১২ জনের মধ্যে সপ্তম স্থানে শেষ করেন এই অ্যাথলিট। তিনি ৮:২২:২৪ সেকেন্ড সময় করেন। শুরুতে দ্বিতীয় স্থানে ছিলেন অবিনাশ। কিন্তু ক্রমশঃ পিছিয়ে যেতে থাকেন তিনি। শেষপর্যন্ত সপ্তম হন তিনি। বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগে কয়েক মাস ধরে বিদেশে অনুশীলন করেন অবিনাশ। তাঁর উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করে ক্রীড়ামন্ত্রক। ঘরোয়া প্রতিযোগিতাগুলিতেও যোগ দিতে হয়নি এই অ্যাথলিটকে। কিন্তু এরপরেও বিশ্ব চ্যাম্পিয়নশিপে সাফল্য পাননি অবিনাশ। তবে সেই আফশোস মিটিয়ে নিলেন এশিয়ান গেমসে।

১৯৯৪ সালের ১৩ সেপ্টেম্বর মহারাষ্ট্রের বীড় জেলার মান্ডওয়ায় কৃষক পরিবারে জন্ম অবিনাশের। তাঁদের গ্রামে সেই সময় পরিবহণের কোনও ব্যবস্থা ছিল না। সেই কারণে রোজ স্কুলে যাতায়াতের পথে ৬ কিলোমিটার হাঁটতে বা ছুটতে হত অবিনাশকে। তখন থেকেই তাঁর অ্যাথলেটিক্স অনুশীলন শুরু হয়ে যায়। উচ্চ মাধ্যমিকের পর সেনাবাহিনীতে যোগ দেন এই অ্যাথলিট। তিনি সিয়াচেন, রাজস্থান, সিকিমে মোতায়েন হন। সেনাবাহিনীতে থাকার সময়ই অ্যাথলেটিক্সের প্রকৃত প্রশিক্ষণ শুরু হয় অবিনাশের। ২০১৫ সালে তিনি সারা দেশের সেনা জওয়ানদের নিয়ে আয়োজিত প্রতিযোগিতায় যোগ দেন। ৩ মাসের মধ্যে ২০ কেজি ওজন কমিয়ে জাতীয় শিবিরে যোগ দেন অবিনাশ। তাঁর কোচ অমরিশ কুমারই সাফল্যের পথে বড় ভূমিকা পালন করেছেন।

প্রচণ্ড পরিশ্রম করে ২০২২ সালের কমনওয়েলথ গেমসে জাতীয় রেকর্ড গড়েন অবিনাশ। এরপর আরও সাফল্য পাওয়াই তাঁর লক্ষ্য। দেশকে টোকিও অলিম্পিক্সে পদক জেতাতে চান এই অ্যাথলিট।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে পুরুষদের শট পাটে সোনা তাজিন্দরপাল সিং তুরের

Asian Games 2023: ইতিহাস গড়ে ফের পদক ভারতের ঝুলিতে, গলফে রুপো জয় অদিতি অশোকের

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!