Asian Games 2023: মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে রুপো, ব্রোঞ্জ ভারতের

চলতি এশিয়ান গেমসে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিটরা। তাঁদের ইভেন্ট শুরু হওয়ার পর থেকেই ভারতের পদক সংখ্যা বেড়ে চলেছে।

Soumya Gangully | Published : Oct 2, 2023 11:44 AM IST / Updated: Oct 02 2023, 06:00 PM IST

এশিয়ান গেমসে মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে জোড়া পদক পেল ভারত। রুপো পেলেন পারুল চৌধুরী এবং ব্রোঞ্জ পেলেন প্রীতি লাম্বা। ব্যক্তিগত সেরা সময় ৯:২৭:৬৩ করে রুপো পেলেন পারুল। প্রীতিও অসাধারণ পারফরম্যান্স দেখালেন। তিনি বাহরিনের অ্যাথলিট টাইজেস্ট গেটেন্টকে টপকে ব্রোঞ্জ ছিনিয়ে নেন। প্রীতিও ব্যক্তিগত সেরা সময় ৯:৪৩:৩২ করেন। এই ইভেন্টে সোনা জিতেছেন বাহরিনের উইনফ্রেড ইয়াভি। তিনি ৯:১৮:২৮ সময় করেন। উইনফ্রেডের চেয়ে পিছি্য়ে থাকলেও, পারুল ও প্রীতি দুর্দান্ত লড়াই করেছেন। তাঁদের পদক জয় যথেষ্ট কৃতিত্বের। প্যারিস অলিম্পিক্সেও ভারতের এই ২ অ্যাথলিট ভালো পারফরম্যান্স দেখাতে পারেন।

সোমবার ফাইনালের শেষদিকে পদক জয়ের লড়াই চলছিল ভারত ও বাহরিনের মধ্যে। উইনফ্রেড ও পারুল পদক জিতে যাওয়ার পর শেষ কয়েক মুহূর্ত লড়াই হয় প্রীতি ও টাইজেস্টের মধ্যে। সেই লড়াইয়ে বাহরিনের প্রতিদন্বন্দীকে টেক্কা দেন প্রীতি। তিনি সেকেন্ডের ভগ্নাংশে জয়ী হন। চলতি এশিয়ান গেমসে একই ইভেন্টে ভারতের জোড়া পদক এর আগেও দেখা গিয়েছে। ভারতের ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিটরা যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে পদক সংখ্যা বাড়বে বলে আশা করা হচ্ছে। 

 

 

এবারের এশিয়ান গেমসে ৩০০০ মিটার স্টিপলচেজে পুরুষ ও মহিলা, উভয় বিভাগেই দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন ভারতীয়রা। রবিবার পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা জিতেছেন অবিনাশ সাবলে। সোমবার মহিলাদের ইভেন্টে রুপো ও ব্রোঞ্জ পেল ভারত। এদিন কঠিন লড়াই করে পদক জিততে হল পারুল ও প্রীতিকে। ১৫০০ মিটার পর্যন্ত উইনফ্রেডের কাছাকাছিই ছিলেন পারুল। কিন্তু এরপরেই তাঁকে ছাড়িয়ে যান বাহরিনের অ্যাথলিট। তাঁকে ধাওয়া করেন পারুল। কিন্তু তাঁর পক্ষে সোনা জেতা সম্ভব হয়নি। ২০১৪ সালের এশিয়ান গেমসে ৯:৩১:৩৬ সময় করে সোনা জেতেন বাহরিনের জেবেত রুথ। সোমবার তাঁর সেই রেকর্ড ভেঙে দিলেন উইনফ্রেড। পারুলও এদিন জেবেতের চেয়ে কম সময় নিয়েছেন। ফলে অলিম্পিক্সের আগে ভারতীয় অ্যাথলিটদের সাফল্যের আশা বাড়ছে।

এ বছরের শুরু থেকেই ভালো ফর্মে পারুল। তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছে যান। এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিতে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। এবার এশিয়ান গেমসেও সাফল্য পেলেন পারুল। তিনি এ বছরের মে মাসে লস অ্যাঞ্জেলেস গ্র্যাঁ প্রি-তে ব্রোঞ্জ জেতেন। এরপর আগস্টে হাঙ্গেরির বুদাপেস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপে জাতীয় রেকর্ড গড়েন এই অ্যাথলিট। আরও ভালো পারফরম্যান্সই তাঁর লক্ষ্য।

আরও পড়ুন-

Asian Games 2023: বাংলাদেশকে ১২-০ উড়িয়ে পুরুষদের হকির সেমি-ফাইনালে ভারত

Asian Games 2023: 'আরও পরিশ্রম করে ভবিষ্যতে পদকের রং বদলানোই লক্ষ্য,' জানালেন ঐহিকা-সুতীর্থা

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!