Asian Games 2023: এশিয়ান গেমসের অষ্টমীতে চমকপ্রদ সাফল্য ভারতের, পদকের হাফ সেঞ্চুরি

'এশিয়ার অলিম্পিক্স' হিসেবে পরিচিত এশিয়ান গেমসে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছে ভারত। অষ্টম দিনের শেষে পদক তালিকায় প্রথম পাঁচের মধ্যেই আছে ভারত।

Soumya Gangully | Published : Oct 1, 2023 6:26 PM IST / Updated: Oct 02 2023, 12:40 AM IST

রবিবার ছিল হাংঝাউ এশিয়ান গেমসের অষ্টম দিন। এদিন ভারতের মোট পদক সংখ্যা ৫০ পেরিয়ে গেল। দিনের শেষে ১৩টি সোনা, ১৯টি রুপো ও ২১টি ব্রোঞ্জ নিয়ে পদক তালিকায় ৪ নম্বরে ভারত। অষ্টম দিন ৩টি সোনা, ৭টি রুপো এবং ৫টি ব্রোঞ্জ জিতেছেন ভারতীয় ক্রীড়াবিদরা। রবিবার অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন তাজিন্দরপাল সিং তুর, অবিনাশ সাবলে, জ্যোতি ইয়াররাজিরা। এর ফলেই পদক সংখ্যা বেড়েছে। রবিবার আরও পদক পেতে চলেছে ভারত। পদক তালিকায় অবশ্য উন্নতি সম্ভব নয়। কারণ, তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া ২৯টি সোনা, ৪১টি রুপো এবং ৪২টি ব্রোঞ্জ পেয়েছে। দ্বিতীয় স্থানে থাকা জাপান ৩০টি সোনা, ৩৫টি রুপো এবং ৬০টি ব্রোঞ্জ পেয়েছে। সবার ধরাছোঁয়ার বাইরে চিন। এবারের এশিয়ান গেমসের আয়োজক দেশের অ্যাথলিটরা ১৩৩টি সোনা, ৭২টি রুপো এবং ৩৯টি ব্রোঞ্জ পেয়েছেন। পঞ্চম স্থানে থাকা উজবেকিস্তান ১১টি সোনা, ১২টি রুপো এবং ১৭টি ব্রোঞ্জ পেয়েছে। ফলে পদক তালিকায় চতুর্থ স্থান ধরে রাখতে হলে ভারতীয় অ্যাথলিটদের আরও সোনা জিততে হবে। পুরুষদের ক্রিকেট দল, নীরজ চোপড়া, মহিলাদের ব্যাডমিন্টন দলের উপর ভরসা আছে।

ভারতের চতুর্থ অ্যাথলিট হিসেবে শট পাটে পরপর ২ বার এশিয়ান গেমস থেকে সোনা জিতলেন তাজিন্দরপাল। রবিবার তিনি ২০.৩৬ মিটার থ্রো করে সৌদি আরবের অ্যাথলিট মহম্মদ দাউদা টোলোকে পিছনে ফেলে দেন। 

৩০০০ মিটার স্টিপলচেজে সোনা জিতেছেন অবিনাশ। তিনি রবিবার সহজেই সোনা পান। ৮:১৯:৫০ সময় করে সোনা জেতেন। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ইরানের অ্যাথলিট ৮:২২:৭৯ সময় করে সোনা জিতেছিলেন। তাঁর চেয়ে অনেক কম সময়েই সোনা জিতে গেলেন অবিনাশ।

রবিবার মহিলাদের বক্সিংয়ে ৪৫ থেকে ৫০ কেজি বিভাগের সেমি-ফাইনালে থাইল্যান্ডের রাকসাত চুথামাতের কাছে হেরে ব্রোঞ্জ পেলেন নিখাত জারিন। এদিন তিনি শুরুটা ভালো করেছিলেন। প্রথম রাউন্ডে ৩-২ জয় পান। তবে দ্বিতীয় রাউন্ডে ২-৩ হেরে যান নিখাত। এরপর তৃতীয় রাউন্ডে বিচারকদের সিদ্ধান্ত ভারতীয় বক্সারের পক্ষে যায়নি। ফলে তাঁকে ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হল।

পুরুষদের ১৫০০ মিটার দৌড়ে যথাক্রমে রুপো ও ব্রোঞ্জ জিতেছেন অজয় কুমার সরোজ ও জিনসন জনসন। সরোজ ৩:৩৮:৯৪ সেকেন্ড সময় করেছেন। জনসন ৩:৩৯:৭৪ সেকেন্ড সময় করেছেন।

এদিনের সাফল্যের জন্য সোশ্যাল মিডিয়া পোস্টে ক্রীড়াবিদদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে সোনার দিন, অ্যাথলিটদের অভিনন্দন প্রধানমন্ত্রীর

Asian Games 2023: মহিলাদের ১০০ মিটার হার্ডলসে রুপো 'বাতিল' জ্যোতি ইয়াররাজির

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!