Asian Games 2023: মহিলাদের ১০০ মিটার হার্ডলসে রুপো 'বাতিল' জ্যোতি ইয়াররাজির

এবারের এশিয়ান গেমসে ভারতের সফলতম দিন ছিল রবিবার। এদিন অসাধারণ পারফরম্যান্স দেখালেন ভারতীয় অ্যাথলিটরা। তার ফলে এক লাফে ভারতের পদক সংখ্যা অনেকটা বেড়ে গেল।

Soumya Gangully | Published : Oct 1, 2023 4:34 PM IST / Updated: Oct 01 2023, 10:45 PM IST

ফুটবলে গোল বাতিল বা ক্রিকেটে আউট ঘিরে যেমন বিতর্ক দেখা যায়, রবিবার এশিয়ান গেমসে মহিলাদের ১০০ মিটার হার্ডলসের ফাইনালেও তেমনই নাটকীয় ঘটনা দেখা গেল। ফলস স্টার্টের জন্য প্রথমে বাতিল হয়ে যান জ্যোতি ইয়াররাজি। কিন্তু তিনি এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানান। ভারতীয় দলের পক্ষ থেকে আয়োজকদের উপর চাপ সৃষ্টি করা হয়। শেষপর্যন্ত এই চাপে কাজ দেয়। টেলিভিশন রিপ্লেতে দেখা যায়, জ্যোতিকে বাতিল করার সিদ্ধান্ত ভুল। এরপর এশিয়ান গেমসের আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, জ্যোতি রুপো পেয়েছেন। ফলে চলতি এশিয়ান গেমসে আরও একটি পদক পেল ভারত।

এদিন দৌড় শুরু হওয়ার আগেই জ্যোতি ও চিনা অ্যাথলিট উ ইয়ান্নিকে বাতিল করে দেন বিচারকরা। তাঁদের বলা হয়, দৌড়তেই পারবেন না। কারণ, তাঁরা দৌড়ের সঙ্কেত পাওয়ার আগেই দৌড় শুরু করে দেন। পদক জয়ের অন্যতম দাবিদার জ্যোতি এই সিদ্ধান্তের কথা জেনে হতাশ হয়ে পড়েন। তিনি বিচারকদের বলেন, তাঁকে দৌড়তে দেওয়া হোক। তখন বিচারকরা বলেন, জ্যোতি দৌড়তে পারেন, কিন্তু তিনি যে সময় করবেন, তা গ্রাহ্য হবে না। সে কথা শুনে হতাশ হলেও, দৌড় থেকে সরে যাননি জ্যোতি ও ইয়ান্নি। দৌড় শুরু হওয়ার পর পরিস্থিতি বদলে যায়। প্রথম স্থানে শেষ করেন ইয়ান্নি। দ্বিতীয় স্থানে থাকেন চিনের লিন ইউউই। তৃতীয় হন জ্যোতি। 

এরপর রিপ্লেতে দেখা যায়, দৌড়ের সঙ্কেত পাওয়ার আগে দৌড় শুরু করেননি জ্যোতি। তখন তুঙ্গে ওঠে বিতর্ক। ভারতীয় অ্যাথলিটরা প্রতিবাদে সরব হন। সোশ্যাল মিডিয়াতেও শুরু হয় বিতর্ক। ভারতীয় অ্যাথলেটিক্স দলের প্রধান অঞ্জু ববি জর্জ জানান, এশিয়ান গেমসের আয়োজকদের কাছে প্রতিবাদ জানিয়েছেন। এই ঘটনায় ভেঙে পড়েছেন জ্যোতি। ভারতীয় দলের সবাই এই ঘটনায় হতাশ ও ক্ষুব্ধ। এরপর চূড়ান্ত ফল প্রকাশে দেরি হয়। শেষে যখন ফল প্রকাশ করা হয় তখন দেখা যায়, বাতিল হয়েছেন ইয়ান্নি এবং রুপো পেয়েছেন জ্যোতি। ফলে ভারতীয় শিবিরে স্বস্তি ফেরে। হাঁফ ছেড়ে বাঁচেন জ্যোতি।

এ বছর দারুণ ফর্মে জ্যোতি। জুলাইয়ে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অসাধারণ পারফরম্যান্স দেখান তিনি। এই প্রতিযোগিতায় প্রথম ভারতীয় মহিলা হিসেবে ১০০ মিটার হার্ডলসে সোনা জেতার নজির গড়েন জ্যোতি। এবার এশিয়ান গেমসেও দুর্দান্ত লড়াই করে পদক ছিনিয়ে নিলেন এই তরুণী।

আরও পড়ুন-

Asian Games 2023: ফাইনালে চিনের কাছে হার, পুরুষদের ব্যাডমিন্টনে রুপো ভারতের

Asian Games 2023: এশিয়ান গেমসে ভারতের সুপার সানডে, লং জাম্পে রুপো মুরলী শ্রীশঙ্করের

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!