Asian Games 2023: ফাইনালে চিনের কাছে হার, পুরুষদের ব্যাডমিন্টনে রুপো ভারতের

দীর্ঘদিন পর এশিয়ান গেমসে পুরুষদের ব্যাডমিন্টনে পদক পেল ভারত। তবে সোনা জয়ের আশা পূরণ করতে পারলেন না লক্ষ্য সেন, কিদম্বী শ্রীকান্ত, এইচএস প্রণয়রা।

Soumya Gangully | Published : Oct 1, 2023 3:32 PM IST / Updated: Oct 01 2023, 09:53 PM IST

রবিবার এশিয়ান গেমসে অসাধারণ সাফল্য পেল ভারত। এদিন একাধিক সোনা এসেছে। ব্যাডমিন্টনে পুরুষদের দলগত বিভাগেও সোনার আশায় ছিল দেশ। কিন্তু ফাইনালে চিনের কাছে হেরে পেলেন লক্ষ্য সেন, কিদম্বী শ্রীকান্ত, এইচএস প্রণয়রা। কোমরের চোটের জন্য চিনের বিরুদ্ধে খেলতে পারেননি প্রণয়। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে থাকা প্রণয় খেলতে না পারায় ফাইনাল শুরু হওয়ার আআগেই ধাক্কা খায় ভারত। প্রণয়ের অনুপস্থিতিতে ভারতকে সোনা জেতানোর দায়িত্ব বর্তায় লক্ষ্য, শ্রীকান্তের উপর। শুরুটা দারুণভাবে করে ভারত। প্রথম ম্যাচে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় পান লক্ষ্য। ফলে ভারতীয়দের আত্মবিশ্বাস বেড়ে যায়। ডাবলসে জয় পান সাত্বিকসাইরাজ রণকিরেড্ডি ও চিরাগ শেট্টি। ফলে ২-০ এগিয়ে যায় ভারত। সেই সময় মনে হচ্ছিল ভারতের সোনা জয় সময়ের অপেক্ষা। তৃতীয় ম্যাচে বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় শ্রীকান্ত জয় পেলেই সোনা জিতে নিত ভারত। কিন্তু ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি শ্রীকান্ত। তিনি এগিয়ে গিয়েও তারপর ছন্দ হারিয়ে ফেলেন। ফলে চিন ব্যবধান কমায়। বাকি ২ ম্যাচেও জয় পায় চিন। ফলে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতকে।

এই নিয়ে চতুর্থবার এশিয়ান গেমসে ব্যাডমিন্টনে পুরুষদের দলগত বিভাগে পদক জিতল ভারত। এর আগে শেষবার পদক এসেছিল ৩৭ বছর আগে ১৯৮৬ সালের এশিয়ান গেমস। সেবার সৈয়দ মোদীর নেতৃত্বে ভারতীয় দল ব্রোঞ্জ পেয়েছিল। তার আগে ১৯৮২ সালে নয়াদিল্লি এবং ১৯৭৪ সালে তেহরান এশিয়ান গেমসে ব্রোঞ্জ পেয়েছিল ভারতের পুরুষ ব্যাডমিন্টন দল। শনিবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অসাধারণ লড়াই করে ৩-২ জিতে ফাইনালে পৌঁছে যায় ভারত। কিন্তু চিনের বিরুদ্ধে ২-০ এগিয়ে গিয়েও হেরে সোনা হারাল ভারত। যদিও এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবার রুপো পেল ভারতের পুরুষ ব্যাডমিন্টন দল।

রবিবার চিনের বিরুদ্ধে শেষ ৩ ম্যাচে ভারতীয় শাটলারদের পারফরম্যান্স হতাশাজনক না হলে সোনা আসত। কিন্তু অল ইংল্যান্ড চ্যাম্পিয়ন লি শিফেংয়ের কাছে শ্রীকান্ত হেরে যাওয়ার পর চতুর্থ ম্যাচে বিশ্বের ৮ নম্বর জুটি লিউ ইউ চেন ও আউ জুয়ান ই-র কাছে হেরে যান ধ্রুব কপিলা ও সাই প্রতীক কৃষ্ণ প্রসাদ। তাঁদের বিপক্ষে ম্যাচের ফল হয় ৬-২১, ১৫-২১। নির্ণায়ক ম্যাচে প্রণয়ের পরিবর্ত হিসেবে খেলতে নামা মিঠুন মঞ্জুনাথ ১২-২১, ৪-২১ হেরে যান ওয়েং হং ইয়াংয়ের কাছে। বিশ্বের ৫৩ নম্বর মিঠুনকে সহজেই হারিয়ে দেন ২০ নম্বরে থাকা ওয়েং।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে ভারতের সুপার সানডে, লং জাম্পে রুপো মুরলী শ্রীশঙ্করের

Asian Games 2023: এশিয়ান গেমসে পুরুষদের শট পাটে সোনা তাজিন্দরপাল সিং তুরের

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!