Asian Games 2023: এশিয়ান গেমসে ভারতের সুপার সানডে, লং জাম্পে রুপো মুরলী শ্রীশঙ্করের

গত কয়েক বছরে অ্যাথলেটিক্সে দারুণ উন্নতি করেছেন ভারতীয়রা। কমনওয়েলথ গেমসের পর এবার এশিয়ান গেমসেও অসাধারণ সাফল্য দেখা যাচ্ছে। ফলে প্যারিস অলিম্পিক্সের আগে আশাবাদী হয়ে উঠেছে ক্রীড়ামহল।

Soumya Gangully | Published : Oct 1, 2023 2:19 PM IST / Updated: Oct 01 2023, 08:49 PM IST

রবিবার এশিয়ান গেমসে পুরুষদের লং জাম্পে রুপো পেলেন মুরলী শ্রীশঙ্কর। এদিন তিনি ৮.১৯ মিটার লাফিয়ে রুপো নিশ্চিত করেন। ৮.২২ মিটার লাফিয়ে এই ইভেন্টে সোনা জিতেছেন চিনের অ্যাথলিট ওয়াং জিয়ানান। মুরলী ভালো পারফরম্যান্স দেখালেও, লং জাম্পে জাতীয় রেকর্ডের অধিকারী জেসউইন অলড্রিন হতাশ করেছেন। তিনি মোটেই ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি। ৭.৭৬ মিটার লাফিয়ে অষ্টম স্থানে শেষ করেন এই ভারতীয় অ্যাথলিট। তিনি এ বছরই বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮.৪১ মিটার লাফিয়ে জাতীয় রেকর্ড গড়েছেন। কিন্তু এশিয়ান গেমসে সেরা ফর্মের ধারেকাছেও দেখা গেল না এই অ্যাথলিটকে। তিনি ভালো পারফরম্যান্স দেখাতে পারলে ভারতের পদক সংখ্যা বাড়ত।

এবারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি মুরলী। তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপে চতুর্থ স্থানে ছিলেন। তবে এশিয়ানে গেমসে রুপো জিতে দেশের মানরক্ষা করলেন। এর আগে ২০২২-এর কমনওয়েলথ গেমসে রুপো পান মুরলী। এবার এশিয়ান গেমসেও রুপো পেলেন এই অ্যাথলিট।

রবিবার এশিয়ান গেমসের অষ্টম দিন ২০১৮ পুরুষদের শট পাটে সোনা জিতেছেন তাজিন্দরপাল সিং তুর। চতুর্থ ভারতীয় অ্যাথলিট হিসেবে এশিয়ান গেমসে শট পাটে পরপর ২ বার সোনা জিতলেন তাজিন্দরপাল। ১৯৫৪ ও ১৯৫৮ সালে সোনা জিতেছিলেন প্রদ্যুম্ন সিং ব্রার। ১৯৬৬ ও ১৯৭০ সালে সোনা জেতেন যোগীন্দর সিং। ১৯৭৮ ও ১৯৮২ সালে সোনা জিতে এই নজির গড়েন বাহাদুর সিং চৌহান। ৪১ বছর পর এই নজির স্পর্শ করলেন তাজিন্দরপাল।

রবিবার শট পাটের ফাইনালে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে খেতাব ধরে রাখলেন তাজিন্দরপাল। প্রথম থ্রোয়েই প্রায় ২০ মিটার দূরত্ব স্পর্শ করে ফেলেন এই ভারতীয় অ্যাথলিট। কিন্তু সেই থ্রো অবৈধ হয়ে যায়। তাঁর দ্বিতীয় থ্রো-ও অবৈধ ছিল। তবে তৃতীয় থ্রো হয় ১৯.৫১ মিটারের। সেই সময় ১৯.৯৩ মিটার থ্রো করে শীর্ষে ছিলেন সৌদি আরবের মহম্মদ দাউদা টোলো। তাজিন্দরপালের চতুর্থ থ্রো হয় ২০.০৬ মিটারের। কিন্তু ২০.১৮ মিটারের থ্রো করে ফের শীর্ষে চলে যান টোলো। তাজিন্দরপালের পঞ্চম থ্রো অবৈধ হয়। কিন্তু ষষ্ঠ থ্রো হয় ২০.৩৬ মিটারের। এই থ্রো আর স্পর্শ করতে পারেননি সৌদি আরবের অ্যাথলিট। তাঁকে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হয়।

চলতি এশিয়ান গেমসে ভারতীয় অ্যাথলিটরা যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে সোমবার নবম দিন আরও পদকের আশা তৈরি হয়েছে। 

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে পুরুষদের শট পাটে সোনা তাজিন্দরপাল সিং তুরের

Asian Games 2023: এশিয়ান গেমসে ৩০০০ মিটার স্টিপলচেজে সোনা অবিনাশ সাবলের

Asian Games 2023: মাত্র ঊনিশেই জোড়া মেডেল! কেমন সেই অভিজ্ঞতা, জানালেন রমিতা

Read more Articles on
Share this article
click me!