Asian Games 2023: এশিয়ান গেমসে তৃতীয় সোনা জয় জ্যোতি সুরেখার, দুরন্ত পারফর্ম্যান্সে দুরমুশ দক্ষিণ কোরিয়া

এই নিয়ে ১৯তম এশিয়ান গেমসে তৃতীয় সোনা জিতলেন তিনি।

Ishanee Dhar | Published : Oct 7, 2023 2:10 AM IST

এশিয়ান গেমসে তৃতীয় সোনা ঘরেই তুলল জ্যোতি সুরেখা। মহিলাদের কম্পাউন্ড বিভাগে স্বতন্ত্রভাবে সোনা জয় করলেন জ্যোতি। এর আগে মহিলাদের কম্পাউন্ড বিভাগে দলগতভাবেও সোনা জিতেছেন তিনি। এই নিয়ে ১৯তম এশিয়ান গেমসে তৃতীয় সোনা জিতলেন তিনি। দক্ষিণ কোরিয়ার সো চাওনের বিরুদ্ধে জয়লাভ করেছেন জ্যোতি। এদিনের ম্যাচে ১১৯-১১৬ লিডে এগিয়েছিলেন ২৭ বছরের এই তরুণী। তৃতীয় রাউন্ডের শেষেও ৮৯-৮৭ নম্বরে এগিয়েছিলেন তিনি। দ্বিতীয় এবং প্রথম রাউন্ডেও যথাক্রমে ৫৯-৫৮ এবং ২৮-৩০ ব্যবধানে এগিয়েছিলেন ভারতের 'সোনার মেয়ে'। মোটের উপর বলা যায়, এদিন শুরুর থেকেই চোখে পড়ার মতো পারফর্ম্যান্স ছিল জ্যোতির।

চলতি এশিয়ান গেমসে এখন ভারতের মোট পদক সংখ্যা ৯৫। ২২টি সোনা, ৩৪টি রুপো ও ৩৯টি ব্রোঞ্জ জিতেছেন ভারতীয় ক্রীড়াবিদরা। পাশাপাশি পুরুষদের ক্রিকেটের ফাইনালে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। ফলে আরও একটি সোনার আশা বেড়েছে। এশিয়ান গেমসের ইতিহাসে প্রথমবার ১০০টি পদক পাওয়া নিশ্চিত হয়ে গিয়েছে। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে ৭০টি পদক পেয়েছিল ভারত। সেটাই এতদিন এশিয়ান গেমসে সেরা সাফল্য ছিল। এবার সেই সাফল্যকে ছাপিয়ে গেলেন নীরজ চোপড়া, হরমনপ্রীত সিং, পারুল চৌধুরীরা। অ্যাথলেটিক্স, হকি, ক্রিকেট, স্কোয়াশ, উশু, ইকুয়েস্ট্রিয়ান-সহ বিভিন্ন ইভেন্ট থেকে পদক এসেছে। একই ইভেন্টে জোড়া পদকও পেয়েছে ভারত। সবমিলিয়ে এবারের এশিয়ান গেমস স্মরণীয় হয়ে থাকল।

এই মুহূর্তে এশিয়ান গেমসে পদক তালিকার শীর্ষে আয়োজক দেশ চিন। ১৮৭টি সোনা, ১০৪টি রুপো ও ৬২টি ব্রোঞ্জ-সহ ৩৫৩টি পদক পেয়েছেন চিনের ক্রীড়াবিদরা। দ্বিতীয় স্থানে থাকা জাপান ৪৬টি সোনা, ৫৭টি রুপো ও ৬২টি ব্রোঞ্জ-সহ মোট ১৬৫টি পদক পেয়েছে। তৃতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়া মোট ১৬৯টি পদক পেলেও, সোনা জয়ের হিসেবে জাপানের চেয়ে পিছিয়ে। দক্ষিণ কোরিয়া ৩৬টি সোনা, ৪৯টি রুপো ও ৮৪টি ব্রোঞ্জ পেয়েছে। ভারতের ঠিক পরেই আছে উজবেকিস্তান। ২০টি সোনা, ১৮টি রুপো ও ২৬টি ব্রোঞ্জ-সহ মোট ৬৪টি পদক নিয়ে ৫ নম্বরে উজবেকিস্তান। ৬ নম্বরে থাকা চিনা তাইপেই ১৭টি সোনা, ১৬টি রুপো ও ২৫টি ব্রোঞ্জ-সহ মোট ৫৮টি পদক পেয়েছে। ১১টি সোনা, ১৭টি রুপো ও ১০টি ব্রোঞ্জ-সহ মোট ৩৮টি পদক নিয়ে ৭ নম্বরে উত্তর কোরিয়া। ১০টি সোনা, ১৪টি রুপো ও ৩০টি ব্রোঞ্জ-সহ মোট ৫৪টি পদক নিয়ে ৮ নম্বরে থাইল্যান্ড। ১০টি সোনা, ৩টি রুপো ও ৫টি ব্রোঞ্জ-সহ মোট ১৮টি পদক নিয়ে ৯ নম্বরে বাহরিন। ১০ নম্বরে থাকা কাজাকস্তান ৯টি সোনা, ১৮টি রুপো ও ৪১টি ব্রোঞ্জ-সহ মোট ৬৮টি পদক পেয়েছে।

Share this article
click me!