Asian Games 2023: 'আশা করি এবার ডিএসপি হতে পারব,' আশায় পারুল চৌধুরী

এবারের এশিয়ান গেমসে ভারতের অন্যতম তারকা পারুল চৌধুরী। একাধিক পদক জিতেছেন এই অ্যাথলিট। এবার তিনি আশা করছেন পুলিশের উচ্চপদস্থ কর্তা হতে পারবেন।

Soumya Gangully | Published : Oct 6, 2023 4:40 PM IST / Updated: Oct 06 2023, 11:12 PM IST

এবারের এশিয়া কাপে সোনা ও রুপো জেতার পর উত্তরপ্রদেশের ডেপুটি সুপারিনটেন্ডেন্ট অফ পুলিশ হিসেবে চাকরি পাবেন বলে আশা করছেন পারুল চৌধুরী। হাংঝাউয়ে মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে রুপো জেতার পর ৫০০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন পারুল। এবার সরকারি স্বীকৃতির আশায় এই অ্যাথলিট। দেশকে সম্মান এনে দেওয়ার পর পারুল বলেছেন, ‘আমাদের উত্তরপ্রদেশে ডিএসপি হতে গেলে সোনা জিততে হয়। আশা করি আমি এবার সোনা জেতার পর ডিএসপি হতে পারব।’ উত্তরপ্রদেশে সরকারের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের কাছ থেকেও স্বীকৃতি পেতে চলেছেন পারুল। তিনি সরকারি চাকরির পাশাপাশি আর্থিক পুরস্কারও পেতে পারেন। এখন রেলে কর্মরতা এই অ্যাথলিট। তবে তিনি ডিএসপি হতে চাইছেন।

পারুল জানিয়েছেন, ‘স্টিপলচেজে রুপো জেতার পর আমি কিছুটা ক্লান্ত ছিলাম। আমি মাত্র ৩ ঘণ্টা ঘুমোতে পেরেছিলাম। কিন্তু আমি যেহেতু স্টিপলচেজে সোনা জিততে পারিনি, সেই কারণে ৫০০০ মিটার দৌড়ে সোনা জিততে মরিয়া ছিলাম। ঈশ্বর আমার প্রতি সদয় ছিলেন। শেষ ৫০ মিটার দৌড়নোর সময় আমি ভাবছিলাম, সরকার আমাকে ভালো চাকরি দেবে। আমি যদি ডিএসপি হতে পারি, তাহলে তার চেয়ে ভালো আর কিছু হয় না।’

এবারের এশিয়ান গেমসে পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজে সোনাজয়ী অবিনাশ সাবলে ও পারুলের কোচ হিসেবে গত ২ বছর ধরে কাজ করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের স্কট সিমন্স। তিনি কলোরাডো স্প্রিংসে নিয়ে গিয়েছিলেন ভারতীয় অ্যাথলিটদের। পাহাড়ে অনুশীলন করে পারুল ও অবিনাশের দম, শারীরিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে। 

সিমন্স জানিয়েছেন, ‘আমি পারুলের এই ফলে একটুও অবাক হইনি। ও দৌড়ের শেষদিকে গতি বাড়ানোর জন্য তৈরি হচ্ছিল। ওর ফুসফুস যাতে আরও সবল হয়, তার জন্য অনুশীলন করছিল। আমরা গতির বদলে লড়াই চালিয়ে যাওয়ার উপর জোর দিয়েছিলাম। আমি ভেবেছিলাম, পারুলের গতি কমে গেলে ওকে দ্রুত দৌড়তে বলব। কিন্তু ওর গতি কখনও কমেনি। জাপানের অ্যাথলিট দ্রুতগতিতে দৌড়চ্ছিল। ও মাঝপথে একটু মন্থর হয়ে যায়। শেষ ১০০০ মিটারে তীব্র লড়াই হয়। সেই সময় পারুল দুর্দান্ত পারফরম্যান্স দেখায়। এর জন্য ওকে তৈরি করেছি। আমার মনে হয় না জাপানি অ্যাথলিট আত্মতুষ্ট হয়ে পড়েছিল। রেসের শেষদিকে ওকে টেক্কা দেয় পারুল। ও যাতে রেসের শেষদিকে গতি বাড়াতে পারে তার জন্য প্রশিক্ষণ দিয়েছি।’

আরও পড়ুন-

Asian Games 2023: ১০০ পদক নিশ্চিত, হাংঝাউ এশিয়ান গেমসে নতুন নজির ভারতের

Asian Games 2023: 'তুমি মায়ের মতোই ভালো,' ২১ বছর পর এশিয়ান গেমসে 'হর' মিলন

Read more Articles on
Share this article
click me!