Asian Games 2023: কিশোর জেনার সঙ্গে তীব্র লড়াই, ফের এশিয়াডে সোনা নীরজ চোপড়ার

গত কয়েক বছর ধরে ভারতের সেরা অ্যাথলিট হিসেবে গণ্য করা হচ্ছে নীরজ চোপড়াকে। টোকিও অলিম্পিক্সে সোনা জয় নীরজের উপর প্রত্যাশার চাপ বাড়িয়ে দিয়েছে। সবাই তাঁর কাছ থেকে সাফল্য চাইছেন।

Soumya Gangully | Published : Oct 4, 2023 10:58 AM IST / Updated: Oct 04 2023, 06:53 PM IST

২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসে জ্যাভলিন থ্রোয়ে সোনা জিতেছিলেন। ৫ বছর পর হাংঝাউয়ে সেই খেতাব ধরে রাখলেন নীরজ চোপড়া। কিশোর জেনার সঙ্গে দুর্দান্ত লড়াই হলেও, শেষপর্যন্ত সতীর্থকে টেক্কা দিলেন নীরজ। তিনি সোনা জিতলেন, কিশোর পেলেন রুপো। একই ইভেন্টে দুই ভারতীয়র পদক দেশের সম্মান বাড়াল। ৮৮.৮৮ মিটার থ্রো করে সোনা জিতলেন নীরজ। ৮৭.৫৪ মিটার থ্রো করে রুপো পেলেন কিশোর। একসময় নীরজকে দ্বিতীয় স্থানে ঠেলে দিয়ে শীর্ষে পৌঁছে গিয়েছিলেন কিশোর। কিন্তু দুর্দান্তভাবে প্রত্যাবর্তন ঘটান নীরজ। তিনি এখনও ৯০ মিটার থ্রো করতে পারেননি ঠিকই, কিন্তু ধারাবাহিকভাবে সাফল্য পাচ্ছেন। এবার নীরজের লক্ষ্যে আগামী বছরের প্যারিস অলিম্পিক্স।

এদিন নীরজের প্রথম থ্রো ৯০ মিটারের কাছাকাছি ছিল। কিন্তু প্রযুক্তিগত ত্রুটির কারণে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় তাঁকে। শেষপর্যন্ত বিচারকরা বলেন, ফের থ্রো করতে হবে নীরজকে। এই থ্রো হয় ৮২.৩৮ মিটারের। দ্বিতীয় থ্রোয়ে উন্নতি করেন নীরজ। এই থ্রো হয় ৮৪.৪৯ মিটারের। তৃতীয় থ্রো ফাউল করেন নীরজ। চতুর্থ থ্রোয়ে কিশোরকে টপকে শীর্ষে চলে যান নীরজ। তাঁর চতুর্থ থ্রো হয় ৮০.৮০ মিটারের। ষষ্ঠ থ্রো ফাউল হয়।

 

 

বিচারকদের ভুলে কিশোরেরও সমস্যা হয়। তাঁর প্রথম থ্রো হয় ৮১.২৬ মিটারের। দ্বিতীয় থ্রো প্রথমে ফাউল বলেন বিচারক। কিন্তু তারপরেই জানানো হয়, থ্রো বৈধ। এই থ্রো হয় ৭৯.৭৬ মিটারের। তৃতীয় থ্রোয়ে ৮৬.৭৭ মিটার দূরে জ্যাভলিন পাঠিয়ে নীরজকে চাপে ফেলে দেন কিশোর। এরপর চতুর্থ থ্রো হয় ৮৭.৫৪ মিটারের। সেই সময় শীর্ষে চলে যান কিশোর। যদিও তাঁর এই থ্রো নীরজকে সেরা পারফরম্যান্স দেখানোর ব্যাপারে উদ্দীপ্ত করে। শেষ ২ থ্রো ফাউল করেন কিশোর। কিন্তু তিনি এদিন যে পারফরম্যান্স দেখালেন, তা স্মরণীয় হয়ে থাকবে।

 

 

এ বছরের আগস্টে প্রথমবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ দেওয়ার সুযোগ পান কিশোর। কিন্তু তিনি হাঙ্গেরির ভিসা পাচ্ছিলেন না। সেই সময় নীরজই উদ্যোগ নিয়ে বিদেশমন্ত্রকের সাহায্য চান। সতীর্থর পাশে দাঁড়িয়ে ক্রীড়াপ্রেমীদের মুগ্ধ করেন নীরজ। তিনি যে ভুল করেননি, সেটা এদিনের পারফরম্যান্সের মাধ্যমে বুঝিয়ে দিলেন কিশোর। প্যারিস অলিম্পিক্সের এক বছরও বাকি নেই। নীরজের পাশাপাশি কিশোরও অলিম্পিক্সে পদক জয়ের অন্যতম দাবিদার হয়ে উঠেছেন। এই ২ অ্যাথলিট প্যারিসে ভারতের অন্যতম ভরসা হয়ে উঠতে চলেছেন।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে পুরুষদের ৪×৪০০ মিটার রিলেতে সোনা ভারতের

Asian Games 2023: রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে পুরুষদের হকির ফাইনালে ভারত

Read more Articles on
Share this article
click me!