Asian Games 2023: রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে পুরুষদের হকির ফাইনালে ভারত

এশিয়ান গেমসে পুরুষদের হকির সেমি-ফাইনালে ভারত-দক্ষিণ কোরিয়া ম্যাচে দুর্দান্ত লড়াই হল। এশিয়ান গেমসে হকিতে দক্ষিণ কোরিয়া বরাবরই ভারতের অন্যতম প্রতিদ্বন্দ্বী। বুধবারও হাড্ডাহাড্ডি ম্যাচ হল।

Soumya Gangully | Published : Oct 4, 2023 8:28 AM IST / Updated: Oct 04 2023, 03:48 PM IST

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অসামান্য লড়াই করে এশিয়ান গেমসে পুরুষদের হকির ফাইনালে পৌঁছে গেল ভারত। সেমি-ফাইনালে ভারতের পক্ষে ম্যাচের ফল ৫-৩। এবারের এশিয়ান গেমসে ভারতীয় দল যে পারফরম্যান্স দেখাচ্ছে, তাতে সোনা জয় কঠিন হবে না বলেই মনে হচ্ছে। হরমনপ্রীত সিং, মনদীপ সিং, অভিষেক, ললিত কুমার উপাধ্যায়রা দেশকে সোনা জেতাতে তৈরি। এবারের এশিয়ান গেমসের বেশিরভাগ ম্যাচেই বড় ব্যবধানে জয় পেয়েছে ভারত। লড়াই করে জিততে হয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। হরমনপ্রীতরা দেখিয়ে দিয়েছেন, তাঁরা কঠিন লড়াইয়ে জয় পেতে পারেন। ফলে ফাইনালের আগে আত্মবিশ্বাসী ভারত।

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই আধিপত্য ছিল ভারতের। ৫ মিনিটে প্রথম গোল করে ভারতকে এগিয়ে দেন হার্দিক সিং। তিনি লাফিয়ে ওঠা বলই জালে জড়িয়ে দেন। ১১ মিনিটে দ্বিতীয় গোল করে ভারত। কোরিয়ার ডি বক্সে লং বল ধরে মনদীপকে পাস দেন গুর্জন্ত সিং। সেই বল গোলে ঠেলে দেন মনদীপ। ১৫ মিনিটে তৃতীয় গোল পায় ভারত। কোরিয়ার ডি বক্সে বল পেয়ে গুর্জন্তকে দেন বিবেক। গোল করার চেষ্টা করেন গুর্জন্ত। কিন্তু কোরিয়ার গোলকিপার সেভ করে দেন। সেই বল যায় হরমনপ্রীতের কাছে। তিনি ললিতকে বল বাড়ান। গোল করতে ভুল করেননি ললিত

প্রথম কোয়ার্টারে ৩-০ এগিয়ে যাওয়ার পর জয়ের ব্যাপারে নিশ্চিন্ত হয়ে গিয়েছিল ভারত। এরই সুযোগ নিয়ে ম্যাচে ফেরে দক্ষিণ কোরিয়া। ১৭ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ব্যবধান কমান জং ম্যানজেই। তিনিই ২০ মিনিটে দ্বিতীয় গোল করে ভারতকে চাপে ফেলে দেন। তবে ২৪ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে ব্যবধান বাড়ান অমিত রোহিদাস। ৪-২ এগিয়ে গিয়েও অবশ্য ভারতীয় দলের নিশ্চিন্ত থাকার জো ছিল না। কারণ, দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়রা আক্রমণ চালিয়ে যাচ্ছিলেন। ৪২ মিনিটে পেনাল্টি কর্নার থেকে গোল করে হ্যাটট্রিক সম্পূর্ণ করেন ম্যানজেই। ম্যাচ ৪-৩ হয়ে যাওয়ায় উত্তেজনা বেড়ে যায়। সমতা ফেরানোর জন্য মরিয়া হয়ে ওঠে দক্ষিণ কোরিয়া। ৫৪ মিনিটে ভারত পঞ্চম গোল পেয়ে যাওয়ার পর অবশ্য আর জয় নিয়ে সংশয় ছিল না। কোরিয়ার ফ্রি-হিট থেকে বল ধরে অভিষেককে বাড়ান মনদীপ। তিনি কোরিয়ার ডি বক্সে ঢুকে পড়ে রিভার্স হিটে গোল করেন। এরপর আর কিছু করতে পারেননি কোরিয়ার খেলোয়াড়রা।

আরও পড়ুন-

Asian Games 2023: ১০০ দিনের কাজের শ্রমিক থেকে এশিয়ান গেমসে পদকজয়ী, জীবনের কঠিন পথে হেঁটেই সাফল্য রাম বাবুর

Asian Games 2023: এশিয়ান গেমসে মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে সোনা অন্নু রানির

Read more Articles on
Share this article
click me!