Asian Games 2023: ১০০ দিনের কাজের শ্রমিক থেকে এশিয়ান গেমসে পদকজয়ী, জীবনের কঠিন পথে হেঁটেই সাফল্য রাম বাবুর

এশিয়ান গেমসে যে ক্রীড়াবিদরা যোগ দেন, তাঁদের অনেকেরই পরিবারের আর্থিক সঙ্গতি থাকে না। অনেক কষ্ট করেই খেলা চালিয়ে যেতে হয় তাঁদের। খেলার মাঠ তাঁদের কাছে জীবনের যুদ্ধক্ষেত্র।

Soumya Gangully | Published : Oct 4, 2023 8:56 AM IST / Updated: Oct 04 2023, 03:00 PM IST

অ্যাথলিট রাম বাবু এখন সারা দেশে পরিচিত নাম। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইট করে তাঁর প্রশংসা করেছেন, অভিনন্দন জানিয়েছেন। এশিয়ান গেমসে ৩৫ কিমি রেস ওয়াক মিক্সড টিম ইভেন্টে মঞ্জু রানি ও রাম বাবু ব্রোঞ্জ জিতে দেশের গৌরব বৃদ্ধি করেছেন। এই সাফল্যের পর এখন সবাইকে পাশে পাচ্ছেন রাম বাবু। কিন্তু কিছুদিন আগে পর্যন্ত জীবনযুদ্ধে তিনি কাউকে পাশে পাননি। একাই লড়াই চালিয়ে যেতে হয়েছে। করোনা অতিমারীর সময় আর্থিক সমস্যায় ১০০ দিনের কাজ করতে বাধ্য হয়েছেন। মাটি কেটে পুকুর খুঁড়েছেন, রাস্তা তৈরির কাজ করেছেন। জীবনের লড়াইয়ে একাই অনেক কঠিন পথে হেঁটেছেন রাম বাবু। এশিয়ান গেমসের ট্র্যাক তো তাঁর কাছে মসৃণ পথ। এই পথে তিনি অনায়াসেই সাফল্য পেয়েছেন। এই সাফল্য রাতারাতি তাঁর পৃথিবীটাই বদলে দিয়েছে।

জীবনের সবচেয়ে কঠিন সময় সম্পর্কে রাম বাবু জানিয়েছেন, ‘লোকজন সবসময় আমাকে খারাপ কথা বলত, অপমান করত। আমার খারাপ লাগত। নিজেকে অপরাধী মনে হত। লোকজনের ব্যবহারে আমি আহত হতাম। আমাকে অনেক সময়ই মাঝরাত পর্যন্ত কাজ করতে হত। এমনকী, রবিবারও কাজ করতে হত। আমি ভোর চারটে থেকে সকাল আটটা পর্যন্ত অনুশীলন করতাম, তারপর কাজে যেতাম।’

 

 

উত্তরপ্রদেশের শোনভদ্র জেলার বহুরা গ্রামের বাসিন্দা রাম বাবু। তাঁদের গ্রাম বর্ধিষ্ণু নয়। এই গ্রামের বেশিরভাগ বাসিন্দারই আর্থিক অবস্থা খারাপ। কিন্তু এই গ্রাম থেকেই বড় অ্যাথলিট হয়ে ওঠার স্বপ্ন দেখেন রাম বাবু। ২০১৮ থেকে তাঁর পথ চলা শুরু হয়। প্রাক্তন অলিম্পিয়ান বসন্ত বাহাদুর রানার সাহায্য পান রাম বাবু। তিনি স্বপ্নপূরণের পথে হাঁটা শুরু করেন। রেস ওয়াকে দেশকে সম্মান এনে দেওয়াই তাঁর স্বপ্ন ছিল। কিন্তু এই স্বপ্নপূরণের পথে বাধা ছিল অনেক। আর্থিক ও সামাজিক বাধার পাশাপাশি বড় আঘাত হানে করোনা অতিমারী। লকডাউনের পর পরিবারের অন্নসংস্থানের জন্য ১০০ দিনের কাজ করতে বাধ্য হন রাম বাবু। রোজ ২০০ টাকা করে পেতেন তিনি। সেই সময় মনে হয়েছিল অ্যাথলেটিক্সে আর হয়তো ফিরতে পারবেন না। কিন্তু এরপরেই বদলে গেল এই অ্যাথলিটের জীবন।

 

 

২০২১ সালে রাঁচিতে ৫০ কিমি রেস ওয়াকে রুপো জেতেন রাম বাবু। এরপর ওপেন ন্যাশনালসে ৩৫ কিমি রেস ওয়াকে জাতীয় রেকর্ড গড়েন তিনি। এরপর এই অ্যাথলিটকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। এশিয়ান গেমসে পদক জিতে সংগ্রামের দিনগুলির কথা মনে পড়ছে রাম বাবুর। তিনি পেট চালানোর জন্য যে মাটি মাথায় তুলে নিয়েছিলেন, সেই মাটিতেই পা রেখে চলে আরও সাফল্য পাওয়ার লক্ষ্যে।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে সোনা অন্নু রানির

Asian Games 2023: এশিয়ান গেমসে সোনার দৌড় পারুল চৌধুরীর, গর্বিত সারা দেশ

Read more Articles on
Share this article
click me!