Asian Games 2023: এশিয়ান গেমসে স্কোয়াশে ব্যক্তিগত বিভাগে রুপো সৌরভ ঘোষালের

চলতি এশিয়ান গেমসে ভারতের পদক সংখ্যা ১০০-র কাছাকাছি পৌঁছে গিয়েছে। বৃহস্পতিবারও অনেকগুলি পদক পেলেন ভারতীয় ক্রীড়াবিদরা। এই অভূতপূর্ব সাফল্যে উচ্ছ্বসিত ক্রীড়ামহল।

Soumya Gangully | Published : Oct 5, 2023 10:44 AM IST / Updated: Oct 05 2023, 05:07 PM IST

এশিয়ান গেমসে পুরুষদের স্কোয়াশের ব্যক্তিগত বিভাগের ফাইনালে মালয়েশিয়ার ইয়ায়িন ইও এনজি-র কাছে হেরে রুপো পেলেন সৌরভ ঘোষাল। দারুণ লড়াই করেও জয় পেলেন না সৌরভ। ফলে তাঁকে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হল। এদিন অসাধারণ লড়াই করেও হেরে গেলেন সৌরভ। প্রথম গেমে ১-৬ পিছিয়ে পড়েও অসাধারণ প্রত্যাবর্তন ঘটিয়ে ১১-৯ জয় ছিনিয়ে নেন সৌরভ। কিন্তু এরপর আর কোনও গেম জিততে পারেননি তিনি। দ্বিতীয় গেমে ১১-৯ জয় পান ইয়ায়িন। তৃতীয় গেমে বিশেষ লড়াই করতে পারেননি সৌরভ। এই গেমের ফল হয় ৫-১১। ফলে সোনা জয়ের আশা বাঁচিয়ে রাখতে হলে চতুর্থ গেমে জয় পেতেই হত সৌরভকে। কিন্তু তিনি ৭-১১ হেরে যান। ফলে সোনা পেয়ে যায় মালয়েশিয়া।

এবারের এশিয়ান গেমসেই সবচেয়ে ভালো ফল হল ভারতের। আগামী বছরের প্যারিস অলিম্পিক্সের আগে এই ফল ভারতীয় ক্রীড়াবিদদের পক্ষে উৎসাহজনক। ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসের ফলই এতদিন সবচেয়ে ভালো ছিল। কিন্তু এবারের এশিয়ান গেমস শুরু হওয়ার আগে ক্রীড়ামন্ত্রী অনুরাগ টাকুর আশা প্রকাশ করেছিলেন, সবচেয়ে ভালো ফল হবে। ঠিক সেটাই হল। এই প্রতিবেদন লেখার সময় ভারতের পদক সংখ্যা ৮৫। এর মধ্যে সোনা আছে ২১টি। পদক তালিকায় ৪ নম্বর অবস্থান ধরে রেখেছে ভারত। পদক তালিকায় ভারতের চেয়ে এগিয়ে শুধু চিন, জাপান ও দক্ষিণ কোরিয়া। এশিয়ার বাকি সব দেশগুলিকে পিছনে ফেলে দিয়েছে ভারত। উজবেকিস্তান, থাইল্যান্ড, চিনা তাইপেই, হংকংয়ের মতো দেশগুলি ভারতের সঙ্গে পাল্লা দিতে পারছে না। ক্রীড়াবিদদের এই সাফল্যে উচ্ছ্বসিত ক্রীড়ামন্ত্রী। ভারতীয় ক্রীড়াবিদদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। 

এশিয়ার অলিম্পিক্স হিসেবে পরিচিত এশিয়ান গেমস। এবারের গেমসে যোগ দিয়েছে ৪৫টি দেশ। অলিম্পিক্সের সঙ্গে এশিয়ান গেমসের তুলনা করা যায় না। কিন্তু গত কয়েকটি অলিম্পিক্সে পদক তালিকায় উপরের দিকে ছিল চিন। এশিয়ান গেমসে বেশ কয়েকটি ইভেন্টে চিনের সঙ্গে লড়াই হয়েছে ভারতের। ফলে ভারতীয় ক্রীড়াবিদরা দেখিয়ে দিয়েছেন, তাঁরাও বড় মঞ্চে লড়াই করতে তৈরি।

টোকিও অলিম্পিক্সে ভারত মোট ৭টি পদক পেয়েছিল। এর মধ্যে পুরুষদের জ্যাভলিন থ্রোয়ে নীরজ চোপড়ার সোনা ছিল। পদক তালিকায় ৪৮ নম্বরে ছিল ভারত। প্যারিস অলিম্পিক্সে ১০টির বেশি পদক জেতাই ভারতীয়দের লক্ষ্য থাকবে। নীরজের পাশাপাশি পদক জেতার জন্য তৈরি হচ্ছেন কিশোর জেনা।

আরও পড়ুন-

Asian Games 2023: নীরজের সোনা জয়ে বাধা সৃষ্টির চেষ্টার অভিযোগ, অফিসিয়ালদের বিরুদ্ধে লিখত অভিযোগ করতে পারে ভারত

Asian games 2023: জাতীয় পতাকা মাটিতে পড়তে দেননি নীরজ, ভাইরাল ভিডিও মন কেড়েছে নেটিজেনদের

Read more Articles on
Share this article
click me!