Asian Games 2023: এবারের এশিয়ান গেমসে রেকর্ড পদক জিতবে ভারত, আশাবাদী ক্রীড়ামন্ত্রী

চিনের হাংঝাউয়ে এবারের এশিয়ান গেমস শুরু হচ্ছে ২৩ সেপ্টেম্বর। এই প্রতিযোগিতা চলবে ৮ অক্টোবর পর্যন্ত। ভারতীয় অ্যাথলিটরা ভালো পারফরম্যান্স দেখাবেন বলেই আশায় সারা দেশ।

Soumya Gangully | Published : Sep 3, 2023 9:28 AM IST / Updated: Sep 03 2023, 05:25 PM IST

মঙ্গলবার এশিয়ান গেমসের জন্য চিনে রওনা হওয়ার আগে আনুষ্ঠানিকভাবে শুভেচ্ছা জানানো হবে ভারতীয় অ্যাথলিটদের। নয়াদিল্লিতে এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এই অনুষ্ঠানে থাকবেন ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পি টি ঊষা, কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তার আগে এবারের এশিয়ান গেমসে ভারতীয় অ্যাথলিটদের ভালো পারফরম্যান্সের ব্যাপারে আশা প্রকাশ করলেন ক্রীড়ামন্ত্রী। তিনি ইন্ডিয়া টুডেকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, 'আমাদের অ্যাথলিটরা যখন আন্তর্জাতিক স্তরে ভালো পারফরম্যান্স দেখায় এবং পদক জেতে, তখন আমার চোখে ঝিলিক দেখা যায়। আমি খুব খুশি হই এবং সেটা আমাদের ভবিষ্যৎকে উজ্জ্বল করে তোলে। আমাদের প্রধানমন্ত্রী বলেছেন, ভয় না পেয়ে ভালোভাবে খেলে যেতে হবে এবং কঠোর পরিশ্রম করতে হবে। মন থেকে ভয় দূর করতে পারলে সেরা পারফরম্যান্স দেখানো যাবে। আমরা টোকিও অলিম্পিক্সে দেশের ইতিহাসে সবচেয়ে বেশি পদক জিতেছি। কমনওয়েলথ গেমস, প্যারালিম্পিক্সেও আমরা সবচেয়ে বেশি পদক জিতেছি। সেটা সম্ভব হয়েছে কারণ, অ্যাথলিটরা কোনও চাপ ও ভয় ছাড়া খেলেছেন।'

ক্রীড়ামন্ত্রী আরও বলেছেন, 'এশিয়ান গেমসে আমরা এর আগে যত পদক জিতেছি, এবার তার চেয়ে বেশি পদক জিতব। কারণ, চিনে বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে আমরা দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছি। গত বছর পর্যন্ত আমরা মোট ১৮টি পদক জিতেছিলাম। এবার আমরা ২৬টি পদক জিতেছি। তার মধ্যে ১১টি সোনা ছিল।'

এশিয়ান গেমসে ভারতের সবচেয়ে বড় ভরসা নীরজ চোপড়া। টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনা জেতার পর সম্প্রতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছেন নীরজ। তিনি এশিয়ান গেমসেও সোনা জয়ের লক্ষ্যেই যাচ্ছেন। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে নতুন এশিয়ান রেকর্ড গড়ে ফাইনালে পৌঁছে যায় ভারতের ৪×৪০০ মিটার রিলে দল। শেষপর্যন্ত পদক জিততে না পারলেও, এবার এশিয়ান গেমসে পদক জেতাই লক্ষ্য রিলে দলের। বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছেন এইচ এস প্রণয়। তিনিও এশিয়ান গেমসে পদক জেতার অন্যতম দাবিদার।

চিনের চেংদুতে অনুষ্ঠিত বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমসে ভারতীয় অ্যাথলিটরা যে পারফরম্যান্স দেখিয়েছেন, তাতে এশিয়ান গেমসে বেশ কয়েকটি পদকের আশা করাই যায়। ভারতের ট্র্যাক অ্যান্ড ফিল্ড অ্যাথলিটরা অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন। পুরুষ শাটলাররাও দাপট দেখাচ্ছেন। ফলে এশিয়ান গেমসে সবচেয়ে বেশি পদকের আশায় ক্রীড়ামহল। আগামী বছর প্যারিস অলিম্পিক্স। তার আগে এবারের এশিয়ান গেমস অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন-

Neeraj Chopra : প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা নীরজের

অলিম্পিক্সের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপ, ফের সোনা জিতে ইতিহাস নীরজ চোপড়ার

ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপ সেমি-ফাইনালে হার, ব্রোঞ্জ পেলেন প্রণয়

Read more Articles on
Share this article
click me!