পরবর্তী লক্ষ্য স্থির নীরজ চোপড়ার, যোগ দিচ্ছেন জুরিখ ডায়মন্ড লিগে

ভারতের সর্বকালের সফলতম অ্যাথলিট নীরজ চোপড়া। অলিম্পিক্সের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা জিতেছেন নীরজ। এরকম সাফল্য অন্য কোনও ভারতীয় অ্যাথলিটের নেই।

Soumya Gangully | Published : Aug 28, 2023 12:13 PM IST / Updated: Aug 28 2023, 07:24 PM IST

হাঙ্গেরির বুদাপেস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন। এবার জুরিখ ডায়মন্ড লিগে যোগ দিচ্ছেন ভারতের তারকা অ্যাথলিট নীরজ চোপড়া। ৩১ আগস্ট জুরিখে জ্যাভলিন থ্রো ইভেন্টের প্রধান আকর্ষণ হতে চলেছেন নীরজ। তাঁর পাশাপাশি জুরিখ ডায়মন্ড লিগে যোগ দিচ্ছেন এখন ভারতের অন্যতম সেরা লং জাম্পার মুরলী শ্রীশঙ্কর। তিনিও সাফল্যের আশায়। এশিয়ান গেমসের আগে জুরিখ ডায়মন্ড লিগ নীরজ ও মুরলীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ভালো পারফরম্যান্স অব্যাহত রাখাই নীরজের লক্ষ্য। জুরিখে পদক জেতাই মুরলীর লক্ষ্য। ফলে ভারতীয় ক্রীড়ামহলের নজর থাকবে জুরিখে। বিশেষ করে নীরজ কেমন পারফরম্যান্স দেখান সেদিকে সবার নজর থাকবে।

চলতি মরসুমে এই নিয়ে তৃতীয় ডায়মন্ড লিগে যোগ দিচ্ছেন নীরজ। মে মাসে দোহা ডায়মন্ড লিগ এবং জুনে লুসান ডায়মন্ড লিগে চ্যাম্পিয়ন হন নীরজ। এরপর বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা জিতলেন এই অ্যাথলিট। জুরিখেও সোনা জয়ই নীরজের একমাত্র লক্ষ্য। তিনি বলেছেন, '৮৮.১৭ মিটারের থ্রো করার পরেও পারফরম্যান্সের উন্নতির চেষ্টা করছিলাম। তবে একইসঙ্গে যাতে চোট না পাই, সেদিকেও খেয়াল রাখতে হচ্ছিল।'

 

 

ডায়মন্ড লিগে পয়েন্ট তালিকায় এখন ৩ নম্বরে নীরজ। তিনি ১৬ পয়েন্ট পেয়েছেন। চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভ্যাডলেজশ ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে। ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে জার্মানির জুলিয়ান ওয়েবার। ১৪টি ডায়মন্ড লিগ শেষ হওয়ার পর পয়েন্ট তালিকার শীর্ষে যে ৬ জন অ্যাথলিট থাকবেন, তাঁরা ফাইনালের যোগ্যতা অর্জন করবেন। ফলে নীরজের কাছে জুরিখ ডায়মন্ড লিগ অত্যন্ত তাৎপর্যপূর্ণ হতে চলেছে। বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পাওয়া পাকিস্তানি অ্যাথলিট আর্শাদ নাদিম জুরিখে থাকছেন না। ভ্যাডলেজশ, ওয়েবার, গ্রেনাদার অ্যান্ডারসন পিটার্স অবশ্য জুরিখে থাকছেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পাওয়া ভ্যাডলেজশ জুরিখে আরও ভালো পারফরম্যান্সের লক্ষ্যে থাকবেন।

 

 

সদ্যসমাপ্ত বিশ্ব চ্যাম্পিয়নশিপে অবশ্য হতাশ করেছেন মুরলী। তিনি বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালের যোগ্যতা অর্জন পর্বে ৭.৭৪ মিটার, ৭.৬৬ মিটার ও ৬.৬০ মিটার থ্রো করেন। কমনওয়েলথ গেমসে রুপো পাওয়া মুরলী ২০২২ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গিয়েছিলেন। সেবার তিনি সপ্তম স্থানে শেষ করেন। বুদাপেস্টে ভালো পারফরম্যান্সের লক্ষ্যে ছিলেন মুরলী। কিন্তু ফাইনালেই পৌঁছতে পারলেন না। ফলে জুরিখে নতুন চ্যালেঞ্জ নিয়ে যাচ্ছেন মুরলী। তিনি ডায়মন্ড লিগে ভালো পারফরম্যান্স দেখাতে চাইছেন। জুরিখে ভালো ফল করতে পারলে মুরলীর আত্মবিশ্বাস বেড়ে যাবে।

আরও পড়ুন-

Neeraj Chopra : প্রথম ভারতীয় হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা নীরজের

অলিম্পিক্সের পর বিশ্ব চ্যাম্পিয়নশিপ, ফের সোনা জিতে ইতিহাস নীরজ চোপড়ার

ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপ সেমি-ফাইনালে হার, ব্রোঞ্জ পেলেন প্রণয়

Read more Articles on
Share this article
click me!