Asian Games 2023: এশিয়ান গেমসে সোনার দৌড় পারুল চৌধুরীর, গর্বিত সারা দেশ

এবারের এশিয়ান গেমসে অ্যাথলেটিক্সের ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্টে ভারতের সাফল্য অব্যাহত। অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন পারুল চৌধুরী।

Soumya Gangully | Published : Oct 3, 2023 12:15 PM IST / Updated: Oct 03 2023, 07:05 PM IST

সোমবার এশিয়ান গেমসে মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে রুপো পেয়েছিলেন। মঙ্গলবার ৫০০০ মিটার দৌড়ে সোনা জিতলেন পারুল চৌধুরী। এদিন শেষমুহূর্ত পর্যন্ত সবার আগে ছিলেন জাপানের রিরিকা হিরোনাকা। কিন্তু তিনি একটি ভুল করে বসেন। কাছাকাছি কেউ আছেন কি না দেখার জন্য ঘাড় ফেরান। জাপানি অ্যাথলিটের এই ভুলের সুযোগ নেন পারুল। তিনি শেষ ৩০ মিটারে গতি বাড়িয়ে সোনা জিতে নেন। ১৫:১৪:৭৫ সময় করে সোনা জেতেন পারুল। তিনিই এখন ভারতের সেরা লং ডিস্ট্যান্স রানার। এবারের এশিয়ান গেমসে তিনি অসামান্য পারফরম্যান্স দেখালেন। এবার আগামী বছরের প্যারিস অলিম্পিক্সে পদক জেতাই পারুলের লক্ষ্য। 

স্টিপলচেজে রুপো জেতার পর ৫০০০ মিটার দৌড়ের শুরুটা কিছুটা মন্থর গতিতে করেন পারুল। ১০ ল্যাপের দৌড়ের বেশিরভাগ সময়ই চতুর্থ স্থানে ছিলেন। শেষ ৩ ল্যাপে গতি বাড়ান এই অ্যাথলিট। হিরোনাকা শুরু থেকেই সবার আগে ছিলেন। শেষমুহূর্তে তাঁকে টপকে যান পারুল। তিনি অসাধারণ পারফরম্যান্স দেখান। শেষদিকে দম হারিয়ে ফেলেন হিরোনাকা। কিন্তু লড়াই চালিয়ে যান পারুল। তিনি শেষমুহূর্তে জাপানি প্রতিপক্ষকে টপকে যান।

১৯৯৫ সালের ১৫ এপ্রিল জন্ম হয় পারুলের। বেশ কিছুদিন ধরেই ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে যাচ্ছেন এই অ্যাথলিট। তিনি নতুন জাতীয় রেকর্ড গড়েছেন। এই মুহূর্তে দেশের অন্যতম সেরা অ্যাথলিট পারুল। সোমবার মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে রুপো জেতেন তিনি। ২০১৪ সালের এশিয়ান গেমসে বাহরিনের জেবেত রুথ যে রেকর্ড গড়েছিলেন, সেটা ছাপিয়ে যান পারুল। তাঁর এই পারফরম্যান্স সবার নজর কেড়ে নিয়েছে। 

মহিলাদের ৩০০০ মিটার স্টিপলচেজে পারুলের পাশাপাশি অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন ভারতের প্রীতি লাম্বাও। তিনি ব্যক্তিগত সেরা সময় ৯:৪৩:৩২ করে ব্রোঞ্জ জেতেন। একই ইভেন্টে জোড়া পদক আসায় উচ্ছ্বসিত হয়ে ওঠে ভারতীয় শিবির। এরপর মঙ্গলবার সোনা জিতে পদক তালিকায় ভারতকে ৪ নম্বর জায়গা ধরে রাখতে সাহায্য করলেন পারুল। ভারত এখনও পর্যন্ত ১৫টি সোনা জিতেছে। ১৪টি সোনা জিতে ভারতের পরেই আছে উজবেকিস্তান। এখনও পর্যন্ত ভারতের মোট পদক ৬৯টি। আর ২টি পদক জিতলেই ২০১৮ সালে জাকার্তা এশিয়ান গেমসের নজির ছাপিয়ে যাবে ভারত। জাকার্তায় ৭০টি পদক এসেছিল। এবার হাংঝাউয়ে তার চেয়ে বেশি পদকই আসতে চলেছে। কারণ, একাধিক ইভেন্টে পদক নিশ্চিত করে ফেলেছেন ভারতীয় ক্রীড়াবিদরা।

আরও পড়ুন-

Lovlina Borgohain: এশিয়ান গেমসে মহিলাদের বক্সিংয়ের ফাইনালে লাভলিনা, গর্বিত অসমের মুখ্যমন্ত্রী

Asia Games 2023: ফের গোলের বন্যা মেয়েদের হকিতে, হংকংকে ১৩-০ গোলে উড়িয়ে সেমিতে ভারত

Read more Articles on
Share this article
click me!