Asian Games 2023: এশিয়ান গেমসে মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে সোনা অন্নু রানির

এশিয়ান গেমসের ইতিহাসে সবচেয়ে বেশি পদক জেতার লক্ষ্য নিয়ে হাংঝাউ রওনা হন ভারতীয় অ্যাথলিটরা। সেই লক্ষ্যপূরণ হয়ে গিয়েছে। এবারের এশিয়ান গেমসেই সবচেয়ে ভাল ফল করল ভারত।

Soumya Gangully | Published : Oct 3, 2023 1:55 PM IST / Updated: Oct 03 2023, 09:01 PM IST

মঙ্গলবার এশিয়ান গেমসে আরও একটি পদক পেল ভারত। মহিলাদের জ্যাভলিন থ্রোয়ে ৬২.৯২ মিটার থ্রো করে সোনা জিতলেন ভারতের অন্নু রানি। চলতি এশিয়ান গেমসে এই নিয়ে ১৫টি সোনা পেল ভারত। পদক তালিকায় ৪ নম্বরেই আছে ভারত। চলতি মরসুমে মঙ্গলবারই সবচেয়ে ভালো পারফরম্যান্স দেখালেন অন্নু। তিনি এই প্রথম কোনও বড়মাপের আন্তর্জাতিক প্রতিযোগিতায় সোনা জিতলেন। তবে গত কয়েক বছর ধরেই ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে আসছেন অন্নু। একাধিকবার নিজের রেকর্ডই ভেঙেছেন তিনি। ২০২২ সালে বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসে প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে ব্রোঞ্জ জিতে ইতিহাস গড়েন। এবার এশিয়ান গেমসে সোনা জিতে নতুন ইতিহাস গড়লেন অন্নু।

২০২১ সালে পাতিয়ালায় জাতীয় আন্তঃরাজ্য অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৬৩.২৪ মিটার থ্রো করে জাতীয় রেকর্ড গড়েন অন্নু। সেই রেকর্ড এখনও অক্ষত। মঙ্গলবার এশিয়ান গেমসে জ্যাভলিন থ্রো ফাইনালে অন্নু প্রথম থ্রো করেন ৫৬.৯৯ মিটারের। তাঁর দ্বিতীয় থ্রো হয় ৬১.২৮ মিটারের। চতুর্থ থ্রোয়ের পর দ্বিতীয় স্থানে চলে যান অন্নু। সেই সময় শীর্ষে চলে যান শ্রীলঙ্কার নাদিশা দিলহানি লিকামগে। তবে এরপরেই সেরা থ্রো করে সোনা নিশ্চিত করেন। মঙ্গলবার এই নিয়ে অ্যাথলেটিক্স থেকে ষষ্ঠ পদক পেল ভারত।

অন্নু সোনা জেতার ঠিক আগে মহিলাদের ৫০০০ মিটার দৌড়ে সোনা জেতেন পারুল চৌধুরী। এই লং ডিস্ট্যান্স রানার ৩০০০ মিটার স্টিপলচেজে রুপো জিতেছেন। এবার ৫০০০ মিটার দৌড়ে সোনা জিতলেন পারুল। তিনি শেষমুহূর্ত পর্যন্ত পিছিয়ে ছিলেন। কিছুটী এগিয়েছিলেন জাপানের অ্যাথলিট রিরিকা হিরোনাকা। কিন্তু তিনি শেষদিকে পারুলের সঙ্গে দূরত্ব বোঝার জন্য পিছনে তাকান। প্রতিপক্ষের এই ভুলের সুযোগ নেন পারুল। তিনি শেষমুহূর্তে গতি বাড়িয়ে সোনা জেতেন। ১৫:১৪:৭৫ সময় করেন পারুল।

স্টিপলচেজে রুপো জেতার পর ৫০০০ মিটার দৌড়ের শুরুটা কিছুটা মন্থর গতিতে করেন পারুল। ১০ ল্যাপের দৌড়ের বেশিরভাগ সময়ই চতুর্থ স্থানে ছিলেন। শেষ ৩ ল্যাপে গতি বাড়ান এই অ্যাথলিট। হিরোনাকা শুরু থেকেই সবার আগে ছিলেন। শেষমুহূর্তে তাঁকে টপকে যান পারুল। তিনি অসাধারণ পারফরম্যান্স দেখান। শেষদিকে দম হারিয়ে ফেলেন হিরোনাকা। কিন্তু লড়াই চালিয়ে যান পারুল। তিনি শেষমুহূর্তে জাপানি প্রতিপক্ষকে টপকে যান।

পারুল ও অন্নুর সোনার সুবাদে মঙ্গলবারও এশিয়ান গেমসে ভারতের দিনটা ভালোই কাটল। বুধবারও সোনা, রুপো, ব্রোঞ্জ জিততে চলেছেন ভারতীয় ক্রীড়াবিদরা।

আরও পড়ুন-

Asian Games 2023: এশিয়ান গেমসে সোনার দৌড় পারুল চৌধুরীর, গর্বিত সারা দেশ

Lovlina Borgohain: এশিয়ান গেমসে মহিলাদের বক্সিংয়ের ফাইনালে লাভলিনা, গর্বিত অসমের মুখ্যমন্ত্রী

Read more Articles on
Share this article
click me!