Asian Para Games 2023: এশিয়ান প্যারা গেমসে পুরুষদের ৫০০০ মিটার দৌড়ে সোনা অঙ্কুর ধামার

এবারের এশিয়ান গেমসে ভারতের পদক সংখ্যা ১০০ পেরিয়ে গিয়েছে। এবার এশিয়ান প্যারা গেমসেও অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের প্যারা অ্যাথলিটরা।

Soumya Gangully | Published : Oct 23, 2023 9:11 AM IST / Updated: Oct 23 2023, 05:43 PM IST

এবারের এশিয়ান প্যারা গেমসে দেশকে পঞ্চম সোনা এনে দিলেন অঙ্কুর ধামা। পুরুষদের ৫০০০ মিটার টি ১১ দৌড়ে সোনা জিতলেন এই প্যারা অ্যাথলিট। প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অনেকটা এগিয়ে থেকেই রেস শেষ করেন অঙ্কুর। তিনি ১৬:৩৭.২৯ সময় করে সোনা জেতেন। চলতি এশিয়ান প্যারা গেমসের শুরু থেকেই ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের প্যারা অ্যাথলিটরা। তাঁদের ফর্ম অব্যাহত থাকলে এই গেমসে পদক তালিকায় উপরের দিকেই থাকবে ভারত। সদ্যসমাপ্ত এশিয়ান গেমস পদক তালিকায় উপরের দিকে ছিল ভারত। এবার প্যারা গেমসেও ভালো ফল হলে আগামী বছরের অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সেও ভালো ফলের আশা বেড়ে যাবে।

এশিয়ান প্যারা গেমসের প্রথম দিনই ৬টি করে সোনা ও রুপো এবং ৫টি ব্রোঞ্জ-সহ মোট ১৭টি পদক পেয়েছে ভারত। ২১টি সোনা, ২০টি রুপো, ১৪টি ব্রোঞ্জ-সহ ৫৫টি পদক নিয়ে শীর্ষে চিন। ৭টি সোনা, ৬টি রুপো ও ৫টি ব্রোঞ্জ-সহ ১৮টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে ইরান। ৬টি সোনা, ৬টি রুপো ও ৮টি ব্রোঞ্জ-সহ ২০টি পদক নিয়ে তৃতীয় স্থানে উজবেকিস্তান। এখন ৪ নম্বরে ভারত। তবে দ্বিতীয় স্থানে উঠে আসা কঠিন নয়।

সোমবার এশিয়ান প্যারা গেমসের শুরু থেকেই বিভিন্ন ইভেন্টে দুর্দান্ত পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতের প্যারা অ্যাথলিটরা। পুরুষদের ক্লাব থ্রো এফ ৫১ ইভেন্টে ৩টি পদকই জিতেছে ভারত। কোনও বড়মাপের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারতের এই সাফল্য বিরল। এশিয়ান প্যারা গেমসের রেকর্ড ভেঙে সোনা জিতেছেন প্রণব সুরমা। ২৯ বছর বয়সি এই প্যারা অ্যাথলিট অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন। তিনি ৩০.০১ মিটার থ্রো করে নতুন রেকর্ড গড়ে সোনা জেতেন। এই ইভেন্টে রুপো পেয়েছেন ধরমবীর। তিনি ২৮.৭৬ মিটার থ্রো করেন। ২৬.৯৩ মিটার থ্রো করে ব্রোঞ্জ পেয়েছেন অমিত কুমার।

পুরুষদের হাই জাম্প টি-৬৩ ক্যাটাগরিতেও প্রথম ৩টি স্থানে থাকেন ভারতীয়রা। কিন্তু এশিয়ান প্যারালিম্পিক কমিটির নিয়ম অনুযায়ী, ভারতীয়রা শুধু সোনা ও রুপো পেয়েছেন। এই ইভেন্টে ৩ ভারতীয় ছাড়া অন্য কোনও প্রতিযোগী ছিলেন না। সেই কারণেই ভারতকে ব্রোঞ্জ পদক দেওয়া হয়নি। এই ইভেন্টে এশিয়ান প্যারা গেমসে নতুন রেকর্ড গড়ে সোনা জিতলেন শৈলেশ কুমার। তিনি ১.৮২ মিটার লাফিয়ে সোনা জেতেন। এই ইভেন্টে রুপো পেলেন দেশের অন্যতম সেরা প্যারা অ্যাথলিট মরিয়াপ্পান থঙ্গাভেলু। তিনি ১.৮০ মিটার লাফিয়ে রুপো পেলেন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

Asian Para Games 2023: এশিয়ান প্যারা গেমসে পুরুষদের হাই জাম্পে সোনা প্রবীণ কুমারের

Asian Para Games 2023: অলিম্পিকের পর জয় এশিয়ান প্যারা গেমসে, স্বর্ণ পদক পেলেন অবনী লেখারা

Read more Articles on
Share this article
click me!