Asian Para Games 2023: এশিয়ান প্যারা গেমসে ফের সোনা জয় অঙ্কুর ধামার

চলতি এশিয়ান প্যারা গেমসে দুর্দান্ত সাফল্য পাচ্ছেন ভারতের প্যারা অ্যাথলিটরা। এশিয়ান গেমসের মতোই প্যারা গেমসেও পদক তালিকায় উপরের দিকে থাকতে পারে ভারত।

Soumya Gangully | Published : Oct 25, 2023 9:15 AM IST / Updated: Oct 25 2023, 04:01 PM IST

এশিয়ান প্যারা গেমসের প্রথম দিন পুরুষদের ৫০০০ মিটার টি-১১ ইভেন্টে সোনা জিতেছিলেন। এবার পুরুষদের ১৫০০ মিটার টি-১১ ইভেন্টেও সোনা জিতলেন অঙ্কুর ধামা। চলতি এশিয়ান প্যারা গেমসে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন এই প্যারা অ্যাথলিট। তিনি পুরুষদের ১৫০০ মিটার টি-১১ ইভেন্টে ৪:২৭.৭০ সময় করে সোনা জেতেন। অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে ভারতের পদক সংখ্যা বৃদ্ধি করতে সাহায্য করলেন অঙ্কুর। তাঁর এই অসাধারণ সাফল্যে সারা দেশ গর্বিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এশিয়ান প্যারা গেমসে এই সাফল্যের জন্য অভিনন্দন জানিয়েছেন। কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরও অভিনন্দন জানিয়েছেন। অঙ্কুরের পাশপাশি অন্যান্য প্যারা অ্যাথলিটরাও সাফল্য পাচ্ছেন।

প্যারালিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনাজয়ী সুমিত আন্টিল এবারের এশিয়ান প্যারা গেমসেও সাফল্য পেলেন। বুধবার পুরুষদের এফ-৬৪ ইভেন্টে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতলেন সুমিত। তিনি ৭৩.২৯ মিটার থ্রো করেন। নিজেরই রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়লেন সুমিত। এ বছরই প্যারিসে বিশ্ব প্যারা অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৭০.৮৩ মিটার থ্রো করে রেকর্ড গড়েছিলেন সুমিত। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন তিনি। অসাধারণ পারফরম্যান্স দেখালেন সুমিত। তাঁর এই সাফল্যে সারা দেশ গর্বিত। এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন পুষ্পেন্দ্র সিং। তিনি ৬২.০৬ মিটার থ্রো করেছেন। ৬৪.০৯ মিটার থ্রো করে  রুপো পেয়েছেন শ্রীলঙ্কার সমিতা আরাচ্চিগে। 

এর আগে টোকিও প্যারালিম্পিক গেমসে ৬৮.৫৫ মিটার থ্রো করে সোনা জিতেছিলেন সুমিত। সেই সময়ও তিনি বিশ্বরেকর্ড গড়েন। এবার তিনি নতুন রেকর্ড গড়লেন।

জ্যাভলিন থ্রোয়ে আরও একটি সোনা জিতেছে ভারত। এফ-৩৭ ইভেন্টে সোনা জিতেছেন ১৭ বছর বয়সি প্যারা অ্যাথলিট হ্যানি। ফলে ভারতের পদক সংখ্যা বৃদ্ধি পেয়েছে। ৫৫.৯৭ মিটার থ্রো করে নতুন রেকর্ড গড়ে সোনা জিতেছেন হ্যানি।

এশিয়ান প্যারা গেমসে নতুন বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছেন সুন্দর সিং গুর্জরও। পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের এফ-৪৬ ইভেন্টে নতুন রেকর্ড গড়ে সোনা জিতলেন এই প্যারা অ্যাথলিট। এর আগে এই ইভেন্টে বিশ্বরেকর্ড গড়েছিলেন শ্রীলঙ্কার দীনেশ প্রিয়ান্থা। তিনি ৬৭.৭৯ মিটার থ্রো করছিলেন। বুধবার ৬৮.৬০ মিটার থ্রো করে সোনা জিতলেন সুন্দর। পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের এফ-৪৬ ইভেন্টে ৩টি পদকই পেল ভারত। সুন্দরের পাশাপাশি রুপো জিতলেন রিঙ্কু। ব্রোঞ্জ জিতলেন অজিত সিং। রিঙ্কু ও অজিতও এশিয়ান প্যারা গেমসে নতুন রেকর্ড গড়েছেন। ৬৭.০৮ মিটার থ্রো করে রুপো পেলেন রিঙ্কু। ৬৩.৫২ মিটার থ্রো করে ব্রোঞ্জ পেলেন অজিত।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

Asian Para Games 2023: এশিয়ান প্যারা গেমসে বিশ্বরেকর্ড গড়ে সোনা জয় সুন্দর সিং গুর্জরের

Asian Para Games 2023: এশিয়ান প্যারা গেমস-এও জয়জয়কার ভারতের, পুরুষদের ডিসকাস থ্রো-এ সোনা জয় নীরজ যাদবের

Read more Articles on
Share this article
click me!