Asian Para Games 2023: এশিয়ান প্যারা গেমসে পুরুষদের হাই জাম্পে সোনা প্রবীণ কুমারের

এবারের এশিয়ান প্যারা গেমসের প্রথম দিন দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন ভারতের প্যারা অ্যাথলিটরা। সোমবার এক ডজন পদক পেল ভারত। পদক তালিকায় দ্বিতীয় স্থানে ভারত।

Soumya Gangully | Published : Oct 23, 2023 10:04 AM IST / Updated: Oct 23 2023, 05:43 PM IST

এবারের এশিয়ান প্যারা গেমসের প্রথম দিন পুরুষদের হাই জাম্প টি-৬৪ ইভেন্টে সোনা জিতলেন ভারতের প্রবীণ কুমার। তিনি ২.০২ মিটার লাফিয়ে সোনা জিতলেন। একইসঙ্গে এশিয়ান প্যারা গেমসে নতুন রেকর্ডও গড়লেন প্রবীণ। এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছেন ভারতের উন্নি রেণু। তিনি ১.৯৫ মিটার লাফিয়েছেন। এই গেমসে দেশকে ষষ্ঠ সোনা এনে দিলেন প্রবীণ। তাঁর অসাধারণ পারফরম্যান্সের সুবাদে ভারত এখন এশিয়ান প্যারা গেমসে পদক তালিকায় চতুর্থ স্থানে আছে। ৬টি করে সোনা ও রুপো এবং ৫টি ব্রোঞ্জ-সহ মোট ১৭টি পদক পেয়েছে ভারত। ২১টি সোনা, ২০টি রুপো, ১৪টি ব্রোঞ্জ-সহ ৫৫টি পদক নিয়ে শীর্ষে চিন। ৭টি সোনা, ৬টি রুপো ও ৫টি ব্রোঞ্জ-সহ ১৮টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে ইরান। ৬টি সোনা, ৬টি রুপো ও ৮টি ব্রোঞ্জ-সহ ২০টি পদক নিয়ে তৃতীয় স্থানে উজবেকিস্তান। ফলে আর ২টি সোনা পেলেই পদক তালিকায় দ্বিতীয় স্থানে উঠে আসবে ভারত।

সোমবার এশিয়ান প্যারা গেমসের শুরু থেকেই বিভিন্ন ইভেন্টে দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন ভারতের প্যারা অ্যাথলিটরা। পুরুষদের ক্লাব থ্রো এফ ৫১ ইভেন্টে ৩টি পদকই জিতেছে ভারত। কোনও বড়মাপের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারতের এই সাফল্য বিরল। এশিয়ান প্যারা গেমসের রেকর্ড ভেঙে সোনা জিতেছেন প্রণব সুরমা। ২৯ বছর বয়সি এই প্যারা অ্যাথলিট অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছেন। তিনি ৩০.০১ মিটার থ্রো করে নতুন রেকর্ড গড়ে সোনা জেতেন। এই ইভেন্টে রুপো পেয়েছেন ধরমবীর। তিনি ২৮.৭৬ মিটার থ্রো করেন। ২৬.৯৩ মিটার থ্রো করে ব্রোঞ্জ পেয়েছেন অমিত কুমার।

পুরুষদের হাই জাম্প টি-৬৩ ক্যাটাগরিতেও প্রথম ৩টি স্থানে থাকেন ভারতীয়রা। কিন্তু এশিয়ান প্যারালিম্পিক কমিটির নিয়ম অনুযায়ী, ভারতীয়রা শুধু সোনা ও রুপো পেয়েছেন। এই ইভেন্টে ৩ ভারতীয় ছাড়া অন্য কোনও প্রতিযোগী ছিলেন না। সেই কারণেই ভারতকে ব্রোঞ্জ পদক দেওয়া হয়নি। এই ইভেন্টে এশিয়ান প্যারা গেমসে নতুন রেকর্ড গড়ে সোনা জিতলেন শৈলেশ কুমার। তিনি ১.৮২ মিটার লাফিয়ে সোনা জেতেন। এই ইভেন্টে রুপো পান দেশের অন্যতম সেরা প্যারা অ্যাথলিট মরিয়াপ্পান থঙ্গাভেলু। তিনি ১.৮০ মিটার লাফিয়ে রুপো পেয়েছেন।

গত প্যারালিম্পিক্সে দুর্দান্ত পারফরম্যান্স দেখান ভারতীয়রা। আগামী বছর প্যারিস অলিম্পিক্সের পর প্যারালিম্পিক্স হবে। সেই গেমসেও ভালো পারফরম্যান্স দেখিয়ে দেশকে সম্মান এনে দেওয়ার জন্য তৈরি হচ্ছেন ভারতের প্যারা অ্যাথলিটরা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে। জয়েন করুন- https://www.whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D 

আরও পড়ুন-

Asian Para Games 2023: এশিয়ান প্যারা গেমসে পুরুষদের ৫০০০ মিটার দৌড়ে সোনা অঙ্কুর ধামার

Asian Para Games 2023: অলিম্পিকের পর জয় এশিয়ান প্যারা গেমসে, স্বর্ণ পদক পেলেন অবনী লেখারা

Read more Articles on
Share this article
click me!