Rohan Bopanna: বয়স্কতম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রোহন বোপান্না

বয়স যতই বাড়ছে ততই ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন রোহন বোপান্না। পরপর ২ বার গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলার পাশাপাশি পুরুষদের ডাবলসে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়নও হলেন এই তারকা।

Soumya Gangully | Published : Jan 27, 2024 12:35 PM IST / Updated: Jan 27 2024, 07:08 PM IST

বয়স্কতম খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের ডাবলস চ্যাম্পিয়ন হলেন রোহন বোপান্না। অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেনকে সঙ্গী করে ইতিহাস গড়লেন রোহন। শনিবার ফাইনালে ইটালির সিমোন বলেল্লি ও আন্দ্রিয়া ভাভাসোরিকে হারিয়ে দিলেন রোহনরা। ইন্দো-অস্ট্রেলিয়ান জুটির পক্ষে ম্যাচের ফল ৭-৬, ৭-৫। বয়স্কতম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন রোহন। তাঁর এই সাফল্যে সারা দেশ উচ্ছ্বসিত। কয়েক মাস পরেই প্যারিস অলিম্পিক্স হতে চলেছে। ১৯৯৬ সালে আটলান্টা অলিম্পিক্সে টেনিসে পুরুষদের সিঙ্গলসে ব্রোঞ্জ জেতেন লিয়েন্ডার পেজ। তারপর থেকে অলিম্পিক্সে টেনিসে আর পদক জেতেনি ভারত। এবার প্যারিসে পদকের স্বপ্ন দেখাচ্ছেন রোহন।

৪৩ বছরে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন রোহন

রোহনের আগে বয়স্কতম পুরুষ খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড ছিল নেদারল্যান্ডসের জিঁ-জুলিয়েন রজারের দখলে। তিনি ৪০ বছর ২৭০ দিন বয়সে ফ্রেঞ্চ ওপেনে পুরুষদের ডাবলসে চ্যাম্পিয়ন হন। সেবার রজারের পার্টনার ছিলেন মার্সেলো অ্যারেভলা। এবার ৪৩ বছর বয়সে সেই রেকর্ড ভেঙে দিলেন রোহন। তিনি দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের ডাবলসে চ্যাম্পিয়ন হলেন। ২০১২ সালে রাডেক স্টেপানেককে নিয়ে চ্যাম্পিয়ন হন লিয়েন্ডার। এবার চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়লেন রোহন

দ্বিতীয়বার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রোহন

২০১৭ সালে গ্যাব্রিয়েলা ডাবরাউস্কিকে নিয়ে ফ্রেঞ্চ ওপেন মিক্সড ডাবলস চ্যাম্পিয়ন হন রোহন। এবার তিনি দ্বিতীয়বার গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। ২০২৩ সালে সানিয়া মির্জাকে নিয়ে গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠেন রোহন। তবে তাঁরা রানার্স হন। ২০২৩ সালে ইউএস ওপেনের ফাইনালে ওঠেন রোহন-এবডেন। তবে তাঁরা রাজীব রাম-জো স্যালিসবারির কাছে হেরে যান। এবার অবশ্য চ্যাম্পিয়ন হলেন তাঁরা। এবার পদ্মশ্রী পাচ্ছেন রোহন। এরই মধ্যে তিনি বয়স্কতম খেলোয়াড় হিসেবে এটিপি র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে গিয়েছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Australian Open: পরপর ২ বার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন, উচ্ছ্বসিত আরিনা সাবালেঙ্কা

Padma Shri Award: পদ্মশ্রী পেলেন কোচ গৌরব খান্না, উচ্ছ্বসিত পলক কোহলি

India Open 2024: ইন্ডিয়া ওপেন ফাইনালে সাত্বিকসাইরাজ-চিরাগ, ছিটকে গেলেন প্রণয়

Share this article
click me!