Australian Open 2024: অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস ইয়ান্নিক সিন্নারের, ৪৮ বছর পর ইটালিতে গ্র্যান্ড স্ল্যাম

এবারের অস্ট্রেলিয়ান ওপেনে মহিলা সিঙ্গলসে কোনও চমক ছিল না। নতুন কেউ চ্যাম্পিয়ন হতে পারেননি। কিন্তু পুরুষদের সিঙ্গলসে অন্য ঘটনা দেখা গেল।

Soumya Gangully | Published : Jan 28, 2024 1:42 PM IST / Updated: Jan 28 2024, 08:12 PM IST

৪৮ বছর পর ফের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হলেন ইটালির কোনও খেলোয়াড়। ১৯৭৬ সালে ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হন আদ্রিয়ানো প্যানাট্টা। এরপর থেকেই ইটালির খেলোয়াড়দের অধরা ছিল গ্র্যান্ড স্ল্যাম। এবারের অস্ট্রেলিয়ান ওপেনে পুরুষদের সিঙ্গলসে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হলেন ইয়ান্নিক সিন্নার। রবিবার ফাইনালে তৃতীয় বাছাই রাশিয়ার অভিজ্ঞ খেলোয়াড় ড্যানিল মেদভেদেভের বিরুদ্ধে অসামান্য লড়াই করে জয় ছিনিয়ে নিলেন সিন্নার। প্রথম ২ সেটে হেরে যাওয়ার পর দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে টানা ৩ সেটে জিতে চ্যাম্পিয়ন হলেন সিন্নার। তাঁর পক্ষে ম্যাচের ফল ৩-৬, ৩-৬, ৬-৪, ৬-৪, ৬-৩। ৩ ঘণ্টা ৪৫ মিনিটের লড়াইয়ে জয় পেলেন সিন্নার। তিনি মেদভেদেভের বিরুদ্ধে টানা ৪ ম্যাচে জয় পেলেন ইটালির এই খেলোয়াড়। এদিন রড লেভার এরিনায় ফাইনালের শুরুটা দারুণভাবে করেন রাশিয়ার তারকা। কিন্তু তিনি ম্যাচের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে পারেননি।

দাপট দেখিয়ে চ্যাম্পিয়ন সিন্নার

এবারের অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হওয়ার পথে মাত্র ৩ সেট খুইয়েছেন সিন্নার। ফাইনালের আগে পর্যন্ত তিনি মাত্র ১ সেট হারেন। ফাইনালে প্রথম ২ সেটে হারতে হয়। তবে এরপর টানা ৩ সেট জিতে চ্যাম্পিয়ন হন ইটালির এই খেলোয়াড়। সেমি-ফাইনালে নোভাক জকোভিচকে হারিয়ে দেন সিন্নার। অস্ট্রেলিয়ান ওপেনে টানা ৩৩ ম্যাচ জয়ের পর থামতে হয় জোকারকে। সেমি-ফাইনালে ২০ ম্যাচের মধ্যে ১৯-তম জয় পান সিন্নার। ২২ বছরের এই খেলোয়াড় গত ১১ ম্যাচের মধ্যে ১০ ম্যাচে এটিপি র‍্যাঙ্কিংয়ে প্রথম ৫ জনের মধ্যে প্রতিপক্ষের বিরুদ্ধে জয় পেয়েছেন। ওপেন যুগে ২৭-তম খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হলেন সিন্নার। ২০১৪ সালে নতুন চ্যাম্পিয়ন হন সুইৎজারল্যান্ডের স্ট্যানিস্লাস ওয়ারিঙ্কা। ১০ বছর পর নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন।

এগিয়ে থেকেও হার মেদভেদেভের

রবিবার ফাইনালের শুরুটা দেখে মনে হচ্ছিল খেতাব যাবে রাশিয়ায়। কিন্তু সুবিধাজনক অবস্থান ধরে রাখতে পারলেন না মেদভেদেভ। তিনি এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হতে পারেননি। এবার সেই সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Rohan Bopanna: বয়স্কতম খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন রোহন বোপান্না

Australian Open: পরপর ২ বার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন, উচ্ছ্বসিত আরিনা সাবালেঙ্কা

Virat Kohli-Novak Djokovic: বিরাটের সঙ্গে দেখা হয়নি, নিয়মিত কথা হয়, জানালেন জকোভিচ

Share this article
click me!