কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগের তদন্তে মেরি কম

জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগকে গুরুত্ব দিয়ে দেখছে ক্রীড়ামন্ত্রক। অভিযোগ সত্যি বলে প্রমাণিত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

Web Desk - ANB | Published : Jan 23, 2023 3:01 PM IST / Updated: Jan 23 2023, 09:19 PM IST

জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে ওঠা যৌন নির্যাতনের অভিযোগের তদন্তের জন্য ৫-সদস্যের তদারকি কমিটি গঠন করল ক্রীড়ামন্ত্রক। এই কমিটির নেতৃত্বে বক্সিংয়ের কিংবদন্তি এম সি মেরি কম। অন্যান্য সদস্যরা হলেন অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগীর যোগেশ্বর দত্ত, প্রাক্তন ব্যাডমিন্টন খেলোয়াড় ও মিশন অলিম্পিক সেলের সদস্য ত্রুপ্তি মুরগুণ্ডে, রাজাগোপালন, স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার প্রাক্তন এগজিকিউটিভ ডিরেক্টর রাধিকা শ্রীমান। সোমবার এই তদারকি কমিটির সদস্যদের নাম ঘোষণা করেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি জানিয়েছেন, ব্রিজভূষণের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতনের অভিযোগের তদন্তের পাশাপাশি জাতীয় কুস্তি ফেডারেশনের প্রতিদিনের কাজকর্মও পরিচালনা করবে এই তদারকি কমিটি। শনিবারই তদারকি কমিটি গঠন করার কথা ঘোষণা করেন ক্রীড়ামন্ত্রী। এই কমিটিতে কারা থাকবেন, সেটা নিয়ে জল্পনা চলছিল। শেষপর্যন্ত সোমবার কমিটির সদস্যদের নাম জানা গেল। এই কমিটির তদন্তের ফল কী হয়, সেদিকেই তাকিয়ে ক্রীড়ামহল।

এদিকে, যন্তর মন্তরে অবস্থানে বসা কুস্তিগীরদের বিরুদ্ধে এফআইআর করার আর্জি জানিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হলেও, পরে সেই আর্জি প্রত্যাহার করে নিয়েছেন ব্রিজভূষণের রাঁধুনি ভিকি। তাঁর অভিযোগ ছিল, কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ এনে ব্ল্যাকমেল ও তোলাবাজি করছেন ভিনেশ ফোগট, সাক্ষী মালিকের মতো দেশের প্রথমসারির কুস্তিগীররা। সংবাদমাধ্যমের বিরুদ্ধেও জনতার আদালত হিসেবে এই ঘটনার বিচার করার অভিযোগ আনেন ভিকি। যদিও শেষপর্যন্ত তিনি সেই অভিযোগ ফিরিয়ে নিলেন। 

এ সপ্তাহের শেষদিকে ব্রিজভূষণের রাঁধুনির আর্জি নিয়ে দিল্লি হাইকোর্টে শুনানি হওয়ার কথা ছিল। যদিও তার আগেই তিনি সেই আর্জি প্রত্যাহার করার পর আইনজীবী শ্রীকান্ত প্রসাদ দাবি করেছেন, ‘আমি আবেদনকারীর সঙ্গে কথা বলেছি। তিনি প্রচণ্ড চাপের মুখে আর এই আর্জি জানাতে চাইছেন না।’

ব্রিজভূষণ অবশ্য সোমবার এক বিবৃতিতে দাবি করেছেন, ‘আমি কোনও আইনজীবী, আইনি সংস্থা বা প্রতিনিধিকে আদালতে আর্জি জানাতে বলিনি। যে খেলোয়াড় বা কুস্তিগীররা সম্প্রতি জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে প্রতিবাদে সামিল হয়েছেন তাঁদের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে একটি আর্জি দায়ের করা হয়। এই খেলোয়াড়রা কুস্তি ফেডারেশনের সভাপতি ও ফেডারেশনের কয়েকজন কোচের বিরুদ্ধে যৌন নির্যাতনের মতো গুরুতর অভিযোগ আনেন। আমার দিল্লির বাসভবনের ঠিকানা ব্যবহার করে ভিকিকে সংশ্লিষ্ট খেলোয়াড়দের বিরুদ্ধে মামলা করার অনুমতি দিইনি।’

আরও পড়ুন-

সাডেন ডেথে নিউজিল্যান্ডের কাছে হেরে হকি বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত

অস্ট্রেলিয়ান ওপেনে মহিলাদের ডাবলসের দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেলেন সানিয়া মির্জা

কুস্তি ফেডারেশনের সহ-সচিব বিনোদ তোমরকে সাসপেন্ড করল ক্রীড়ামন্ত্রক

Share this article
click me!