Giba: অসমের খুদের পায়ে হাত দিয়ে প্রণাম ব্রাজিলের কিংবদন্তি ভলিবল খেলোয়াড়ের, ভাইরাল ভিডিও

বিদেশের অনেক খেলোয়াড়ই ভারতীয় সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়েছেন। ব্রাজিলের ভলিবল তারকা গিবাও ভারতে এসে এখানকার রীতি-নীতিকে ভালোবেসে ফেলেছেন।

Soumya Gangully | Published : Dec 2, 2023 12:25 PM IST / Updated: Dec 02 2023, 06:55 PM IST

অসমে শিশুদের প্রশিক্ষণ ও উৎসাহ দিতে এসেছেন ব্রাজিলের কিংবদন্তি ভলিবল খেলোয়াড় গিবা। তিনি এদেশে এসে ভারতীয় সংস্কৃতির প্রতি আকৃষ্ট হয়েছেন। শিশুদের সঙ্গে তাঁর একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। অসমের মন্ত্রী সর্বানন্দ সোনোয়ালও এই ভিডিও শেয়ার করেছেন। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে লিখেছেন, ‘অসাধারণ দৃশ্য। ছোট্ট অ্যাথলিটরা যখন তাঁদের নায়কের সঙ্গে দেখা করার সুযোগ পেল, তখন ওদের মুখে খুশি দেখা গেল। ব্রাজিলের ভলিবল তারকা গিবা অসমের একটি গ্রামে শিশুদের সঙ্গে কথা বললেন। অসমে ব্রহ্মপুত্র ভলিবল লিগের মাধ্যমে তৃণমূল স্তরে বিপ্লব এনেছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক অভিজিৎ ভট্টাচার্য। আমাদের গ্রাম থেকে দেশের ভবিষ্যৎ তারকাদের তুলে আনার কাজ চালিয়ে যাচ্ছেন অভিজিৎ। ভারতের খনন না হওয়া স্বর্ণখনিতে কাজ করছেন তিনি। এই উদ্যোগ অসামান্য। তাঁর এই উদ্যোগের প্রশংসা করতেই হবে। ভবিষ্যতের জন্য অভিজিৎকে শুভেচ্ছা জানাই।’

অসাধারণ সাফল্য গিবার

ব্রাজিলের হয়ে ২০০৪ সালে এথেন্স অলিম্পিক্সে সোনা জেতেন গিবা। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্স এবং ২০১২ সালে লন্ডন অলিম্পিক্সে রুপোজয়ী ব্রাজিল দলের অন্যতম সদস্য ছিলেন গিবা। তিনি আরও অনেক সাফল্য পেয়েছেন। ২০০২, ২০০৬ ও ২০১০ সালে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ জিতেছেন গিবা। ২০০৩ ও ২০০৭ সালের বিশ্বকাপে সোনা এবং ২০১১ সালের বিশ্বকাপে ব্রোঞ্জ জেতেন এই তারকা। ১৯৯৭, ২০০৫ ও ২০০৯ সালে ওয়ার্ল্ড গ্র্যান্ড চ্যাম্পিয়নস কাপে সোনা জেতেন তিনি। এছাড়া ওয়ার্ল্ড লিগে ৮ বার সোনা, ২ বার রুপো এবং ১ বার ব্রোঞ্জ জিতেছেন গিবা। তিনি প্যান আমেরিকান গেমসে ১ বার করে সোনা, রুপো, ব্রোঞ্জ জিতেছেন। সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপে ৮ বার সোনা জেতেন এই কিংবদন্তি। ফলে এরকম একজন খেলোয়াড় এদেশে আসায় খুদেরা উপকৃত হবে।

 

 

অসমে ভলিবলের উন্নতির উদ্যোগ

২০২০ সালে শুরু হয় ব্রহ্মপুত্র ভলিবল লিগ। অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে এই লিগ। অসমের বিভিন্ন প্রান্ত থেকে কয়েক হাজার খুদে এই লিগে যোগ দিয়েছে। এবার গিবার মতো বড়মাপের খেলোয়াড়কে নিয়ে এসে খুদে খেলোয়াড়দের প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন অভিজিৎ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Vaishali Rameshbabu: দাবায় অনন্য নজির, প্রথম ভাই-বোন গ্র্যান্ডমাস্টার প্রজ্ঞানানন্দ-বৈশালী

Rafael Nadal: বিরতির পর পেশাদার টেনিসে ফিরছেন, তারিখ জানিয়ে দিলেন নাদাল

Share this article
click me!