Vaishali Rameshbabu: দাবায় অনন্য নজির, প্রথম ভাই-বোন গ্র্যান্ডমাস্টার প্রজ্ঞানানন্দ-বৈশালী

বর্তমানে বিশ্বের অন্যতম সেরা দাবাড়ু আর প্রজ্ঞানানন্দ। তাঁর দিদি বৈশালী রমেশবাবুও পেশাদার দাবাড়ু হিসেবে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন।

Soumya Gangully | Published : Dec 2, 2023 11:02 AM IST / Updated: Dec 02 2023, 05:29 PM IST

প্রথমবার গ্র্যান্ডমাস্টার হলেন ভাই-বোন। ভাই আর প্রজ্ঞানানন্দ আগেই গ্র্যান্ডমাস্টার হয়েছেন। তিনি বিশ্বের অন্যতম সেরা দাবাড়ু হয়ে উঠেছেন। এবার গ্র্যান্ডমাস্টার হলেন প্রজ্ঞানানন্দর দিদি বৈশালী রমেশবাবু। তিনি ভারতের তৃতীয় মহিলা এবং সবমিলিয়ে ৮৪-তম গ্র্যান্ডমাস্টার হলেন। এর আগে ভারতের মহিলা দাবাড়ুদের মধ্যে গ্র্যান্ডমাস্টার হয়েছেন কনেরু হাম্পি ও হরিকা দ্রোণাবল্লি। শনিবার ২৫০০ এলো রেটিং পেরিয়ে গিয়েছেন বৈশালী। চতুর্থ এলোব্রেগাত ওপেনে এই সাফল্য পেয়েছেন তিনি। এই প্রতিযোগিতার দ্বিতীয় রাউন্ডে তুরস্কের ফিডে মাস্টার তামের তারিক সেলবেসকে হারিয়ে ২৫০০ এলো রেটিং টপকে যান বৈশালী। তুরস্কের দাবাড়ুর এলো রেটিং ২২৩৮। পরপর ২ ম্যাচ জিতে এলোব্রেগাত ওপেনের শুরুটা দারুণভাবে করেছেন বৈশালী। আরও সাফল্য পাওয়াই তাঁর লক্ষ্য।

উন্নতি করছেন বৈশালী

২২ বছর বয়সি দাবাড়ু বৈশালী ৩ বার জি এম নর্ম পান। ২০১৯ সালে এক্সট্রাকন ওপেন, ২০২২ সালে ফিশার মেমোরিয়াল এবং এ বছর কাতার ওপেনে জি এম নর্ম পান তিনি। ২৫০০ এলো রেটিং পেরিয়ে যাওয়ার জন্য ৪.৫ রেটিং দরকার ছিল বৈশালীর। তিনি সহজেই সেই রেটিং পেরিয়ে গেলেন। এখন মহিলাদের বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১১ নম্বরে বৈশালী। তাঁর লাইভ রেটিং ১৫০১.৫। ভারতীয় দাবাড়ুদের মধ্যে এখন দ্বিতীয় স্থানে বৈশালী। এ বছরটা তাঁর দারুণভাবে কাটল। ফিডে উইমেনস গ্র্যান্ড সুইস ২০২৩ চ্যাম্পিয়ন হয়েছেন এই দাবাড়ু। তিনি ক্যান্ডিডেটস ২০২৪-এর যোগ্যতা অর্জন করেছেন। এখন এলোব্রেগাত ওপেন চ্যাম্পিয়ন হওয়া এবং আগামী বছর আরও সাফল্য পাওয়াই বৈশালীর লক্ষ্য।

সাফল্য পাচ্ছেন প্রজ্ঞানানন্দ

এ বছর দাবা বিশ্বকাপ ফাইনালে ম্যাগনাস কার্লসেনের কাছে হেরে রানার-আপ হয়েছেন প্রজ্ঞানানন্দ। তবে তিনি ভবিষ্যতে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে আশাবাদী। আগামী বছরের ক্যান্ডিডেটসের যোগ্যতা অর্জন করেছেন প্রজ্ঞানানন্দ। এই প্রতিযোগিতায় সাফল্য পাওয়াই তাঁর লক্ষ্য।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

দাবা বিশ্বকাপ ফাইনালে ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে লড়াই করেও হার প্রজ্ঞানানন্দর

দাবা অলিম্পিয়াডে ব্যক্তিগত বিভাগে সোনা জয়, বাজিমাত গুকেশ ডি এবং নিহাল সারিনের

দাবা অলিম্পিয়াডে ব্রোঞ্জ জিতল ভারত, শুভেচ্ছা জানালেন বিশ্বনাথন আনন্দ

Share this article
click me!