ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপ সেমি-ফাইনালে হার, ব্রোঞ্জ পেলেন প্রণয়

কয়েক বছর আগে পর্যন্ত ব্যাডমিন্টনে ভারতের প্রধান ভরসা ছিলেন সাইনা নেহওয়াল, পিভি সিন্ধু। তবে এখন পরিস্থিতি বদলে গিয়েছে। অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন পুরুষ শাটলাররা।

Soumya Gangully | Published : Aug 26, 2023 6:01 PM IST / Updated: Aug 27 2023, 12:20 AM IST

ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেলেন ভারতের অন্যতম সেরা পুরুষ শাটলার এইচ এস প্রণয়। সেমি-ফাইনালে থাইল্যান্ডের কুনলাভুত ভিতিদসার্নের বিরুদ্ধে অসাধারণ লড়াই করেও হেরে গেলেন প্রণয়। গতবারও বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিলেন থাইল্যান্ডের শাটলার। ফের তিনি ফাইনালে পৌঁছে গেলেন। তাঁর বিরুদ্ধে শনিবার কোপেনহেগেনে ৩ গেমের লড়াইয়ে হেরে গেলেন প্রণয়। তিনি প্রথম গেমে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ২১-১৮ জয় পান। কিন্তু এরপর ২টি গেমে হেরে যান প্রণয়। তাঁর বিপক্ষে ফল হয় ১৩-২১, ১৪-২১। প্রথম গেম চলাকালীন দেখা যায়, প্রণয়ের পায়ে কিছু সমস্যা হয়েছে। সেটাই হয়তো তাঁর অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায় এবং ম্যাচ খোয়াতে হয়। প্রথম গেমে পরপর ৭ পয়েন্ট পান প্রণয়। কিন্তু এরপরেই তাঁর পারফরম্যান্স খারাপ হতে থাকে। মোজা বদল করার সময় দেখা যায় তাঁর ২ পায়েই টেপ জড়ানো। পায়ে হয়তো ফোসকা পড়েছিল।

গতবারের ফাইনালিস্ট ভিতিদসার্ন এবার তৃতীয় রাউন্ডে ভারতের অন্যতম সেরা পুরুষ শাটলার লক্ষ্য সেনকে হারিয়ে দেন। সেমি-ফাইনালে প্রণয়ের বিরুদ্ধেও অসাধারণ পারফরম্যান্স দেখালেন থাইল্যান্ডের শাটলার। প্রথম গেমে এগিয়ে যাওয়ার পর প্রণয়ের খেলায় কিছুটা গা ছাড়া মনোভাব দেখা যায়। সেই সুযোগ নিয়ে ১৮-২০ করে ফেলেন ভিতিদসার্ন। যদিও গেমটি জিতে নেন প্রণয়। দ্বিতীয় গেমেও দুর্দান্ত লড়াই হয়। শুরুতে সমানতালে লড়াই চালাচ্ছিলেন প্রণয়। তিনি ৬-৬ করে ফেলেন। কিন্তু এরপরেই তাঁর মধ্যে ক্লান্তি দেখা যায়। তিনি প্রথম গেমে প্রতিপক্ষকে আক্রমণ করার বদলে অপেক্ষা করছিলেন। তবে দ্বিতীয় গেমে খেলার ধারা বদল করেন ভারতীয় শাটলার। তিনি ব্যাককোর্ট লব করতে থাকেন। ভিতিদসার্নের সঙ্গে এঁটে উঠতে পারছিলেন না প্রণয়। 

দ্বিতী গেমে পরপর ৭ পয়েন্ট নিয়ে অনেকটা এগিয়ে যান ভিতিদসার্ন। এরপর লড়াইয়ে ফেরেন প্রণয়। তিনি এই গেম ১৩-১৫ করে দেন। কিন্তু তাঁর পক্ষে জেতা সম্ভব হয়নি। কয়েকটি ভুল করেন প্রণয়। এরই সুযোগ নিয়ে সমতা ফেরান ভিতিদসার্ন। 

তৃতীয় গেমের শুরুতেই ২-৫ পিছিয়ে পড়েন প্রণয়। তিনি এরপর আক্রমণে ঝাঁপান। ৭-৮ করে দেন প্রণয়। কিন্তু এরপর ১১-৭ এগিয়ে যান ভিতিদসার্ন। তিনি এরপর ১৪-৮ এগিয়ে যান। লড়াইয়ে ফেরার চেষ্টা করলেও, হার এড়াতে পারেননি প্রণয়। জাপানের কেন্তো মোমোতার পর প্রথম খেলোয়াড় হিসেবে পরপর ২ বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেলেন ভিতিদসার্ন।

আরও পড়ুন-

৮৮.৭৭ মিটার থ্রো, বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালের যোগ্যতা অর্জন নীরজ চোপড়ার

দাবা বিশ্বকাপ ফাইনালে ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে লড়াই করেও হার প্রজ্ঞানানন্দর

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!