৮৮.৭৭ মিটার থ্রো, বিশ্ব চ্যাম্পিয়নশিপ ফাইনালের যোগ্যতা অর্জন নীরজ চোপড়ার

গত কয়েক বছর ধরে অ্যাথলেটিক্সে ভারতের প্রধান ভরসা নীরজ চোপড়া। ২০২৪ সালে প্যারিস অলিম্পিক্সেও পদকের জন্য নীরজের দিকেই তাকিয়ে থাকবে সারা দেশ।

Soumya Gangully | Published : Aug 25, 2023 8:46 AM IST / Updated: Aug 25 2023, 03:11 PM IST

প্রত্যাশিতভাবেই বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিন থ্রো ইভেন্টের ফাইনালে পৌঁছে গেলেন ভারতের তারকা নীরজ চোপড়া। শুক্রবার হাঙ্গেরির বুদাপেস্টে প্রথম থ্রোয়েই ৮৮.৭৭ মিটার দূরত্বে জ্যাভলিন পৌঁছে দেন নীরজ। এটাই চলতি মরসুমে তাঁর সেরা থ্রো। এই থ্রো নীরজকে ফাইনালে পৌঁছে দিল। রবিবার ফাইনালে সোনা জয়ের লক্ষ্যেই নামবেন নীরজ। এই অ্যাথলিট অলিম্পিক্সে সোনা জিতলেও, এখনও পর্যন্ত বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিততে পারেননি নীরজ। গতবার তিনি রুপো পেয়েছিলেন। এবার সোনা জেতার লক্ষ্যেই বুদাপেস্টে গিয়েছেন এই ভারতীয় অ্যাথলিট। শুক্রবার যে পারফরম্যান্স দেখালেন নীরজ, তাতে সোনা জেতার প্রত্যাশা বেড়ে গিয়েছে।

চলতি মরসুমে দুর্দান্ত ফর্মে আছেন নীরজ। দোহা ডায়মন্ড লিগ জেতার পর লুসান ডায়মন্ড লিগেও শীর্ষে থাকেন এই ভারতীয় অ্যাথলিট। দোহা ডায়মন্ড লিগ চ্যাম্পিয়ন হওয়ার পর পেশির চোটে কিছুদিন ট্র্যাক থেকে দূরে থাকতে বাধ্য হন নীরজ। নেদারল্যান্ডসের হেনগেলোতে অনুষ্ঠিত এফবিকে গেমস এবং ফিনল্যান্ডে পাভো নুরমি গেমস থেকে নাম প্রত্যাহার করে নেন এই ভারতীয় অ্যাথলিট। লুসান ডায়মন্ড গেমসে ট্র্যাকে ফিরেই সাফল্য পান নীরজ। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি সেরা পারফরম্যান্স দেখালেন। প্যারিস অলিম্পিক্সের জন্য তৈরি হচ্ছেন নীরজ। নিজের পারফরম্যান্সের উন্নতি করে যাওয়াই তাঁর লক্ষ্য। ৯০ মিটার থ্রো করাই এই ভারতীয় অ্যাথলিটের লক্ষ্য। সেভাবেই তৈরি হচ্ছেন তিনি।

এ বছরের মে মাসে প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে পৌঁছে যান নীরজ। টোকিও অলিম্পিক্সে ৮৭.৫৮ মিটার থ্রো করে সোনা জেতেন নীরজ। শুক্রবার তার চেয়ে অনেক ভালো পারফরম্যান্স দেখালেন তিনি। প্যারিস অলিম্পিক্সেও সোনা জেতাই তাঁর লক্ষ্য। সেই লক্ষ্যেই তৈরি হচ্ছেন এই ভারতীয় অ্যাথলিট।

সরাসরি বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালের যোগ্যতা অর্জন করার জন্য ৮৩ মিটার থ্রো করা দরকার ছিল নীরজের। তিনি সেই যোগ্যতা মানের চেয়ে বেশি দূরত্বে থ্রো করেন। প্রথম থ্রোয়েই ফাইনালের যোগ্যতা অর্জন করে নীরজের আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। ফাইনালেও তিনি সবাইকে ছাপিয়ে যাবেন বলে আশা তৈরি হয়েছে।

এদিন কোয়ালিফিকেশন গ্রুপ এ-তে নীরজ ছাড়া অন্য কোনও অ্যাথলিট ৮৩ মিটার থ্রো করতে পারেননি। দ্বিতীয় স্থানে জার্মানির জুলিয়ান ওয়েবার। তিনি ৮২.৩৯ মিটার থ্রো করেন। ভারতের ডি পি মনুর সেরা থ্রো ৮১.৩১ মিটারের। সরাসরি না হলেও, ফাইনালে যাওয়ার সুযোগ আছে মনুর সামনে। পোল্যান্ডের অ্যাথলিট ডেভিড ওয়েগনার ৮১.২৫ মিটার থ্রো করেন।

আরও পড়ুন-

দাবা বিশ্বকাপ ফাইনালে ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে লড়াই করেও হার প্রজ্ঞানানন্দর

ভারতীয় কুস্তি ফেডারেশন নির্বাসিত হলেও এশিয়ান গেমসে দেশের হয়েই যাচ্ছেন কুস্তিগীররা

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Read more Articles on
Share this article
click me!