শুক্রবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে কখন, কীভাবে দেখা যাবে নীরজ চোপড়ার লড়াই?

চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতীয় অ্যাথলিটদের পারফরম্যান্স অত্যন্ত হতাশাজনক। এই পরিস্থিতিতে পদকের জন্য নীরজ চোপড়ার দিকে তাকিয়ে আছে ভারতীয় শিবির।

Soumya Gangully | Published : Aug 24, 2023 6:50 PM IST / Updated: Aug 25 2023, 01:01 AM IST

হাঙ্গেরির বুদাপেস্টে চলছে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। শুক্রবার এই প্রতিযোগিতায় ভারতের সেরা বাজি নীরজ চোপড়ার ইভেন্ট আছে। ২৫ বছর বয়সি এই অ্যাথলিট জ্যাভলিন থ্রোয়ের ফাইনালে ওঠার জন্য লড়াই করবেন শুক্রবার। ভারতীয় শিবিরের আশা, সহজেই ফাইনালে পৌঁছে যাবেন নীরজ। এরপর রবিবার জ্যাভলিন থ্রোয়ের ফাইনাল। নীরজ সোনা জিতবেন বলেই আশা করা হচ্ছে। ২০২২ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপো পেয়েছিলেন নীরজ। দ্বিতীয় ভারতীয় অ্যাথলিট হিসেবে বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক পান নীরজ। তাঁর আগে ২০০৩ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে লং জাম্পে ব্রোঞ্জ পেয়েছিলেন অঞ্জু ববি জর্জ। তিনি অবশ্য পরবর্তীকালে এই সাফল্য ধরে রাখতে পারেননি। অলিম্পিক্সে দেশকে হতাশ করেন অঞ্জু। কিন্তু নীরজ ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়ে চলেছেন। প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিক্সে ব্যক্তিগত বিভাগে সোনা জেতার নজির গড়েছেন নীরজ। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা জেতাই এই অ্যাথলিটের লক্ষ্য।

নীরজের পাশাপাশি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে জ্যাভলিন থ্রোয়ে ভারতীয়দের মধ্যে যোগ্যতা অর্জন করেছেন ডি পি মনু ও কিশোর জেনা। নীরজ ও মনু আছেন কোয়ালিফাইং গ্রুপ এ-তে। কিশোর আছেন গ্রুপ বি-তে। প্রথমে কিশোরের ভিসার আবেদন নাকচ করে দেয় হাঙ্গেরির দূতাবাস। সেই সময় এগিয়ে আসেন নীরজ। তিনি বিদেশমন্ত্রকের সাহায্য চান। নীরজের উদ্যোগেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ দিতে পেরেছেন কিশোর। এবার তিনি ভালো পারফরম্যান্স দেখাতে চান।

শুক্রবার ভারতীয় সময় অনুযায়ী দুপুর ১টা বেজে ৪০ মিনিটে শুরু হবে নীরজ ও মনুর ইভেন্ট। ভারতীয় ক্রীড়াপ্রেমীদের নজর থাকবে এই ইভেন্টের দিকে। এরপর কিশোরের ইভেন্ট শুরু হবে বিকেল ৩টে বেজে ১৫ মিনিটে। তবে নীরজের ইভেন্টের দিকেই ভারতের ক্রীড়াপ্রেমীদের আসল নজর থাকবে। তিনিই পদক জয়ের জন্য দেশের প্রধান ভরসা। টেলিভিশনে সরাসরি নীরজের ইভেন্ট দেখার সুযোগ থাকছে। ভারতে স্পোর্টস ১৮ নেটওয়ার্কে দেখানো হচ্ছে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। টেলিভিশন ছাড়াও মোবাইল ফোন, ল্যাপটপ বা ডেস্কটপ, ট্যাবে লাইভ স্ট্রিমিং দেখা যাবে। জিও সিনেমায় দেখা যাবে নীরজের ইভেন্ট।

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ৪ জন ভারতীয় জ্যাভলিন থ্রো ইভেন্টে যোগ দেওয়ার যোগ্যতা অর্জন করেন। নীরজ, কিশোর, মনু ছাড়াও যোগ্যতা অর্জন করেন রোহিত যাদব। কিন্তু এই প্রতিযোগিতায় যোগ দিতে পারেননি রোহিত। সম্প্রতি তাঁর কনুইয়ে অস্ত্রোপচার হয়েছে। ভিসা সমস্যায় দেরিতে বুদাপেস্টে পৌঁছন কিশোর। ফলে তাঁর প্রস্তুতি ধাক্কা খেয়েছে।

আরও পড়ুন-

দাবা বিশ্বকাপ ফাইনালে ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে লড়াই করেও হার প্রজ্ঞানানন্দর

ভারতীয় কুস্তি ফেডারেশন নির্বাসিত হলেও এশিয়ান গেমসে দেশের হয়েই যাচ্ছেন কুস্তিগীররা

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Read more Articles on
Share this article
click me!