যৌন নির্যাতন কোচ, ফেডারেশন সভাপতির, অভিযোগ সাক্ষী মালিক, ভিনেশ ফোগটদের

কুস্তি ফেডারেশনের সভাপতি ও কোচদের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ আনলেন দেশের সেরা কুস্তিগীররা। পুরুষ ও মহিলারা একযোগে অন্যায়ের প্রতিকার চেয়ে অবস্থানে বসেন।

Web Desk - ANB | Published : Jan 18, 2023 2:28 PM IST / Updated: Jan 20 2023, 10:46 PM IST

জাতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে বছরের পর বছর ধরে মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতনের অভিযোগ আনলেন ভিনেশ ফোগট, সাক্ষী মালিক, সঙ্গীতা ফোগট, বজরঙ্গ পুনিয়া, সোনম মালিক, অংশুর মতো কুস্তিগীররা বুধবার যন্তর মন্তরে অবস্থানে বসেন। শুধু ফেডারেশন সভাপতিই নয়, লখনউয়ে জাতীয় শিবিরে একাধিক কোচের বিরুদ্ধেও মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতনের অভিযোগ এনেছেন ভিনেশরা। তাঁদের আরও অভিযোগ, ফেডারেশন সভাপতির নির্দেশে জাতীয় শিবিরে থাকা কয়েকজন মহিলা কর্মী কুস্তিগীরদের কাছে গিয়ে কোচ ও সভাপতির সঙ্গে শারীরিক সম্পর্কে লিপ্ত হওয়ার জন্য চাপ সৃষ্টি করেন। টোকিও অলিম্পিক্সের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে বিভিন্ন সমস্যার কথা বলায় তাঁদের খুনের হুমকি দেওয়া হয়েছে বলেও অভিযোগ বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদকজয়ী ভিনেশের। এই অভিযোগে ভারতীয় ক্রীড়ামহলে চাঞ্চল্য তৈরি হয়েছে। এই ঘটনা কীভাবে এতদিন ধরে চলে আসছে, সেই প্রশ্নও উঠেছে।

বুধবার যন্তর মন্তরে একসঙ্গে অবস্থানে বসেন ভিনেশ, সাক্ষী, বজরঙ্গ, সরিতা মোর, সঙ্গীতা, সত্যাবর্ত মালিক, জীতেন্দর কিনহা, সুমিত মালিক-সহ ৩০ জন কুস্তিগীর। তাঁরা একযোগে ফেডারেশন সভাপতির বিরুদ্ধে সরব হন। সবারই অভিযোগ, একনায়কতন্ত্র চালাচ্ছেন ফেডারেশন সভাপতি। এই সভাপতিকে সরিয়ে দেওয়ার দাবি করেছেন কুস্তিগীররা। 

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় চোখের জল ধরে রাখতে পারেননি ভিনেশ। কাঁদতে কাঁদতেই তিনি বলেন, ‘১০-১২ জন মহিলা কুস্তিগীর আমাকে জানিয়েছে, ফেডারেশন সভাপতি তাঁদের যৌন নির্যাতন করেছেন। আমি এখন ওদের নাম বলতে পারব না তবে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে নিশ্চয়ই ওদের নাম জানাব।’

বজরঙ্গ বলেছেন, ‘আমাদের লড়াই সরকার বা স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার বিরুদ্ধে নয়। আমরা লড়াই করছি কুস্তি ফেডারেশনের বিরুদ্ধে। এবার আমরা শেষ দেখে ছাড়ব। যতক্ষণ না কুস্তি ফেডারেশনের সভাপতিকে সরিয়ে দেওয়া হচ্ছে আমরা লড়াই চালিয়ে যাব। যতদিন না কুস্তি ফেডারেশনের সভাপতিকে সরিয়ে দেওয়া হচ্ছে আমরা কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় যোগ দেব না। ভারতীয় কুস্তিকে বাঁচানোর জন্য আমরা লড়াই চালিয়ে যাচ্ছি।’

এতজন কুস্তিগীর মারাত্মক অভিযোগ আনলেও, এখনও পর্যন্ত সরকারিভাবে কোনও বিবৃতি দেননি কুস্তি ফেডারেশনের সভাপতি। ব্রিজভূষণ বিজেপি সাংসদ। তিনি উত্তরপ্রদেশের কাইজারগঞ্জ লোকসভা আসন থেকে নির্বাচিত হয়েছেন। ফলে যথেষ্ট প্রভাবশালী এই ব্রিজভূষণ। তবে তিনি যতই প্রভাবশালী হোন না কেন, কঠোর শাস্তি চাইছেন কুস্তিগীররা।

আরও পড়ুন-

নিষিদ্ধ স্টেরয়েড সেবনের দায়ে নির্বাসিত হচ্ছেন স্প্রিন্টার দ্যুতি চাঁদ

অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গেলেন রাফায়েল নাদাল

বিশ্বের সবচেয়ে বড় হকি স্টিক, রেকর্ড গড়লেন বালুশিল্পী সুদর্শন পট্টনায়েক

Share this article
click me!