দাবা বিশ্বকাপে প্রথম গেমের পর দ্বিতীয় গেমও ড্র, বৃহস্পতিবার টাইব্রেকারে নিষ্পত্তি

দাবা বিশ্বকাপ ফাইনালে অসাধারণ লড়াই করলেন তামিলনাড়ুর তরুণ দাবাড়ু আর প্রজ্ঞানানন্দ। প্রথম গেম ড্র হওয়ার পর দ্বিতীয় গেমেও দুর্দান্ত লড়াই করলেন প্রজ্ঞানানন্দ।

Soumya Gangully | Published : Aug 23, 2023 12:06 PM IST / Updated: Aug 23 2023, 08:47 PM IST

মঙ্গলবার দাবা বিশ্বকাপ ফাইনালে প্রথম গেম ড্র করেন আর প্রজ্ঞানানন্দ ও ম্যাগনাস কার্লসেন। এরপর বুধবার দ্বিতীয় গেমের দিকে নজর ছিল। এই গেমে কালো ঘুঁটি নিয়ে খেলতে নামেন প্রজ্ঞানানন্দ। ফলে কিছুটা এগিয়ে থেকেই খেলা শুরু করেন কার্লসেন। তবে তাঁকে সেই বাড়তি সুবিধা পেতে দেননি ভারতের তরুণ দাবাড়ু। শুরু থেকেই অসাধারণ লড়াই করতে থাকেন প্রজ্ঞানানন্দ। তিনি কোনও সময়েই লড়াই ছাড়েননি। ঠান্ডা মাথায় বুদ্ধিমত্তার সঙ্গে একের পর এক চাল দিতে থাকেন। আক্রমণাত্মক চাল দেওয়ার চেষ্টা করছিলেন কার্লসেন। কিন্তু তাঁর সেই কৌশল কাজে লাগেনি। শেষদিকে ২ দাবাড়ুরই রানি বা মন্ত্রী খোয়া যায়। ফলে কারও পক্ষেই জয় ছিনিয়ে নেওয়া সম্ভব হয়নি। ৩০ চালের পর ড্র হয়ে যায় দ্বিতীয় গেম। বৃহস্পতিবার টাইব্রেকারে দাবা বিশ্বকাপ ফাইনালের নিষ্পত্তি হবে। ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার বিকেল ৩টেয় শুরু হবে দাবা বিশ্বকাপ ফাইনালের টাইব্রেকার।

বিশ্বনাথন আনন্দের পর প্রথম ভারতীয় হিসেবে এবারের দাবা বিশ্বকাপ ফাইনালে পৌঁছে গিয়েছেন প্রজ্ঞানানন্দ। ২০০০ ও ২০০২ সালের দাবা বিশ্বকাপ ফাইনাল খেলেছিলেন আনন্দ। ২১ বছর পর প্রথম ভারতীয় হিসেবে দাবা বিশ্বকাপ ফাইনালে পৌঁছে ইতিহাস গড়েছেন প্রজ্ঞানানন্দ। প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনের বিরুদ্ধে ২ গেমেই অসাধারণ পারফরম্যান্স দেখালেন ভারতীয় তরুণ। এবার টাইব্রেকারেও মাথা ঠান্ডা রেখে বিশ্বচ্যাম্পিয়ন হওয়াই প্রজ্ঞানানন্দর লক্ষ্য। 

এবারের দাবা বিশ্বকাপের চতুর্থ রাউন্ডে বিশ্বের দ্বিতীয় সেরা খেলোয়াড় হিরাকু নাকামুরাকে হারিয়ে দেন প্রজ্ঞানানন্দ। এরপর সেমি-ফাইনালে বিশ্বের ৩ নম্বর ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে দেন ভারতীয় তরুণ। এখন তিনি কার্লসেনের সঙ্গে লড়াই করছেন। এর আগে কার্লসেনের বিরুদ্ধে জয় পেয়েছেন। ফের নরওয়ের এই দাবাড়ুকে হারানোই প্রজ্ঞানানন্দর লক্ষ্য।

সেমি-ফাইনালে কারুয়ানার বিরুদ্ধে অসাধারণ লড়াই করেন প্রজ্ঞানানন্দ। ২ গেমের সিরিজের ফল হয় ১-১। ফলে ম্যাচের নিষ্পত্তি হয় টাইব্রেকারে। ৩.৫-২.৫ ফলে জয় ছিনিয়ে নেন প্রজ্ঞানানন্দ। সেই জয়ে প্রজ্ঞানানন্দর আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে। ফের টাইব্রেকারে জয় পেতে তৈরি এই তরুণ।

২০২২ সালের ২২ ফেব্রুয়ারি সাড়ে ১৬ বছর বয়সে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে হারিয়ে দিয়েছিলেন প্রজ্ঞানানন্দ। এয়ারথিংস মাস্টার্স র‍্যাপিড চেস টুর্নামেন্টে র‍্যাপিড গেমে কার্লসেনের বিরুদ্ধে জয় পান প্রজ্ঞানানন্দ। ফের যদি তিনি কার্লসেনকে হারিয়ে দেন, তাহলে অসাধারণ নজির গড়বেন। সারা দেশ এই সাফল্যের অপেক্ষায়। বৃহস্পতিবার তৈরি হতে পারে নতুন ইতিহাস।

আরও পড়ুন-

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন মেহুলির

দাবায় মহিলাদের বিভাগে যোগ দিতে পারবেন না লিঙ্গ পরিবর্তনকারীরা, সিদ্ধান্ত ফিডের

আইপিএল-এর পর আন্তর্জাতিক ক্রিকেটেও সাফল্য, খ্যাতি উপভোগ করছেন রিঙ্কু সিং

Share this article
click me!