দাবা বিশ্বকাপের ফাইনালে আর প্রজ্ঞানানন্দ, সামনে ম্যাগনাস কার্লসেন

বিশ্বনাথন আনন্দ-পরবর্তী সময়ে ভারতের সেরা দাবা খেলোয়াড় হয়ে উঠেছেন তামিলনাড়ুর আর প্রজ্ঞানানন্দ। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অসাধারণ সাফল্য পাচ্ছেন প্রজ্ঞানানন্দ।

Soumya Gangully | Published : Aug 21, 2023 5:22 PM IST / Updated: Aug 21 2023, 11:38 PM IST

১০ বছর বয়সে কনিষ্ঠতম দাবা খেলোয়াড় হিসেবে ইন্টারন্যাশনাল মাস্টার হন। ১২ বছর বয়সে গ্র্যান্ডমাস্টার হন। তারপর থেকে একের পর এক সাফল্য অর্জন করে চলেছেন আর প্রজ্ঞানানন্দ। তামিলনাড়ুর এই দাবাড়ুর বয়স এখন ১৮ বছর। সোমবার আরও একটি অসাধারণ সাফল্য অর্জন করলেন এই দাবাড়ু। আজারবাইজানের বাকুতে চলছে দাবা বিশ্বকাপ। সোমবার সেমি-ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত দাবাড়ু ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে ফাইনালে পৌঁছে গেলেন প্রজ্ঞানানন্দ। বিশ্বের ৩ নম্বর দাবাড়ু কারুয়ানা। কিন্তু তিনি প্রজ্ঞানানন্দর বিরুদ্ধে খুব একটা সুবিধা করতে পারলেন না। অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জয় ছিনিয়ে নিলেন ভারতীয় তরুণ। এবার ফাইনালে প্রজ্ঞানানন্দর সামনে ম্যাগনাস কার্লসেন। নরওয়ের প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নের বিরুদ্ধে এর আগে জয় পেয়েছেন প্রজ্ঞানানন্দ। ফলে এবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী তিনি।

সেমি-ফাইনালে কারুয়ানার বিরুদ্ধে অসাধারণ লড়াই করেন প্রজ্ঞানানন্দ। ২ গেমের সিরিজের ফল হয় ১-১। ফলে ম্যাচের নিষ্পত্তি হয় টাইব্রেকারে। ৩.৫-২.৫ ফলে জয় ছিনিয়ে নেন প্রজ্ঞানানন্দ। তিনি অভিজ্ঞ মার্কিন গ্র্যান্ডমাস্টারকে আধিপত্য বিস্তার করার সুযোগই দেননি। দ্রুত চিন্তা করার ক্ষমতা এবং অসাধারণ বুদ্ধিমত্তার পরিচয় দিয়ে জয় পান প্রজ্ঞানানন্দ। এবার ফাইনালে কার্লসেনের বিরুদ্ধেও একইরকম পারফরম্যান্স দেখাতে তৈরি তরুণ ভারতীয় দাবাড়ু।

 

 

দাবা বিশ্বকাপে প্রজ্ঞানানন্দর এই সাফল্য ভারতীয় ক্রীড়ার পক্ষে বিশেষ গুরুত্বপূর্ণ। ২১ বছর পর প্রথম ভারতীয় হিসেবে দাবা বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেলেন এই তরুণ। তাঁর আগে শেষবার এই নজির গড়েন বিশ্বনাথন আনন্দ। ২০০০ ও ২০০২ সালের দাবা বিশ্বকাপ ফাইনালে পৌঁছে যান আনন্দ। তবে সেই সময় দাবা বিশ্বকাপের ফর্ম্যাট আলাদা ছিল।

উত্তরসূরির অসাধারণ পারফরম্যান্স দেখে উচ্ছ্বসিত আনন্দ। তিনি সোশ্যাল মিডিয়া পোস্টে প্রজ্ঞানানন্দর প্রশংসা করেছেন। আনন্দ বুঝিয়ে দিয়েছেন, এই তরুণ ভারতীয় দাবাড়ুর পারফরম্যান্স দেখে তিনি গর্বিত। সোশ্যাল মিডিয়ায় আনন্দ লিখেছেন, ‘ফাইনালে পৌঁছে গেল প্রাগ। ও টাইব্রেকারে ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে দিয়েছে। এবার ও ম্যাগনাস কার্লসেনের মুখোমুখি হবে। কী অসাধারণ পারফরম্যান্স!’

 

 

২০২২ সালের ২২ ফেব্রুয়ারি সাড়ে ১৬ বছর বয়সে তৎকালীন বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে হারিয়ে দিয়েছিলেন প্রজ্ঞানানন্দ। এয়ারথিংস মাস্টার্স র‍্যাপিড চেস টুর্নামেন্টে র‍্যাপিড গেমে কার্লসেনের বিরুদ্ধে জয় পান প্রজ্ঞানানন্দ। সেই সময় তিনি সবচেয়ে কমবয়সি দাবাড়ু হিসেবে বিশ্বচ্যাম্পিয়নকে হারানোর রেকর্ড গড়েন। পরে অবশ্য সেই রেকর্ড ভেঙে দেন গুকেশ ডি। এবার বিশ্বচ্যাম্পিয়ন হয়ে নতুন নজির গড়ার লক্ষ্যে প্রজ্ঞানানন্দ।

আরও পড়ুন-

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন মেহুলির

নিষিদ্ধ বস্তু সেবনের দায়ে ৪ বছরের নির্বাসনের বিরুদ্ধে আবেদন দ্যুতি চাঁদের

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!