র‍্যাফটিং, স্কুবা ডাইভিং, বাঞ্জি জাম্পিং, দেশজুড়ে অ্যাডভেঞ্চার স্পোর্টসের হাতছানি

ভারতের মতো ভৌগলিক বৈচিত্র বোধহয় আর কোনও দেশেই নেই। এদেশে এতরকম ভৌগলিক বৈচিত্রের জন্যই বিভিন্ন প্রান্তে অ্যাডভেঞ্চার স্পোর্টসেরও ব্যবস্থা রয়েছে।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 7:30 AM IST / Updated: Jan 29 2023, 02:00 PM IST

ভারতের বিভিন্ন রাজ্যের প্রাকৃতিক পরিবেশ আলাদা। প্রতিটি রাজ্যেরই আলাদা প্রাকৃতিক সৌন্দর্য রয়েছে। উত্তর-পূর্ব ভারত, উত্তর ভারত, দক্ষিণ ভারত, পূর্ব ভারত, সব জায়গারই আলাদা আকর্ষণ রয়েছে। পর্যটকরা এই প্রাকৃতিক সৌন্দর্যের আকর্ষণে দেশের বিভিন্ন প্রান্তে ছুটে যান। দার্জিলিং, সিকিম, হৃষীকেশ, মানালি, শিলং, ধরমশালা, লাদাখ, আন্দামান-নিকোবর, জয়সলমীর-সহ দেশের বিভিন্ন প্রান্তে অ্যাডভেঞ্চার স্পোর্টসের ব্যবস্থা রয়েছে। প্যারাগ্লাইডিং, স্কুবা ডাইভিং ও স্নরকেলিং, বাঞ্জি জাম্পিং, হোয়াইট ওয়াটার র‍্যাফটিং, ওয়াইল্ডলাইফ সাফারি, স্কিইং, স্নো স্কুটার, হট এয়ার বেলুনিংয়ের মতো অ্যাডভেঞ্চার স্পোর্টসের রোমাঞ্চ উপভোগ করা যায় দেশের বিভিন্ন রাজ্যে। শীতকালে যেমন নানারকম অ্যাডভেঞ্চার থাকে, তেমনই বছরের অন্যান্য সময়ও এই রোমাঞ্চ উপভোগ করা যায়। তবে শীতকালে অ্যাডভেঞ্চার স্পোর্টসে যোগ দেওয়ার প্রবণতা একটু বেশি থাকে। এই সময় দেশের বিভিন্ন জায়গায় নানা উৎসব চলে। সেই উৎসবেও নানা ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টসের ব্যবস্থা থাকে। ফলে পর্যটকদের বাড়তি লাভ হয়।

ভারতের অন্যতম জনপ্রিয় অ্যাডভেঞ্চার স্পোর্টস হল ট্রেকিং। উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, পশ্চিমবঙ্গ, সিকিমের মতো রাজ্যগুলিতে ট্রেকিং বেশ জনপ্রিয়। প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক ট্রেকিংয়ের নেশায় পাহাড়ে যান। যাঁরা ট্রেকিং ভালোবাসেন তাঁদের অন্যতম পছন্দের রাজ্য উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ ও সিকিম। তবে আমাদের রাজ্যেও এমন কিছু জায়গা আছে যেখানে ট্রেকিংয়ের জন্য বহু মানুষ ছুটে যান। হিমালয় তো আছেই, তার সঙ্গে পশ্চিমঘাট পর্বতমালা, আরাবল্লী পর্বত, অযোধ্যা পাহাড়েও ট্রেকিংয়ের ব্যবস্থা রয়েছে। কঠিন হোক বা সহজ, সবরকম ট্রেক রুটই আছে।

বাঞ্জি জাম্পিংও গত কয়েক বছরে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। ভারত বাঞ্জি জাম্পিংয়ের সবচেয়ে জনপ্রিয় জায়গা হৃষীকেশ। এখানে সারা বছরই বাঞ্জি জাম্পিং করা যায়। 

হোয়াইট রিভার র‍্যাফটিংও বেশ জনপ্রিয়। হৃষীকেশের গঙ্গা, অরুণাচল প্রদেশে ব্রহ্মপুত্র, হিমাচল প্রদেশে বিয়াস নদীতে র‍্যাফটিংয়ের সুযোগ রয়েছে। অসংখ্য পর্যটক নদীতে র‍্যাফটিংয়ের রোমাঞ্চ উপভোগ করেন।

যাঁরা সমুদ্র ভালোবাসেন তাঁরা স্কুবা ডাইভিং ও স্নরকেলিংয়ের রোমাঞ্চ উপভোগ করতে আন্দামান-নিকোবর, লাক্ষাদ্বীপ, কচ্ছ উপসাগরে যান। স্কুবা ডাইভিংয়ের সময় বিভিন্ন সামুদ্রিক প্রাণী ও প্রবালের সৌন্দর্য উপভোগ করা যায়।

উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, সিকিম, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিতে প্যারাগ্লাইডিংয়ের রোমাঞ্চ উপভোগ করা যায়। অসংখ্য পর্যটক প্যারাগ্লাইডিংয়ের রোমাঞ্চ উপভোগ করেন।

সুন্দরবন, কাজিরাঙা, জলদাপাড়া, জিম করবেট ন্যাশনাল পার্ক, গির অভয়ারণ্য-সহ দেশে জঙ্গলের সংখ্যা নেহাত কম নেই। জঙ্গল সাফারিও উপভোগ করেন লক্ষ লক্ষ পর্যটক।

আরও পড়ুন-

তরুণ প্রজন্মের জন্য গুলমার্গে আইস স্কেটিং ক্যাম্প কাশ্মীরের পর্যটন দফতরের

প্যারাসেলিং, মোটর প্যারাগ্লাইডিং, কোয়াড বাইক, জয়সলমীর ডেজার্ট ফেস্টিভ্য়ালে হরেক মজা

বাঞ্জি জাম্পিং, প্যারাগ্লাইডিং করার ইচ্ছা রয়েছে? আহ্বান জানাচ্ছে উত্তরাখণ্ড

Share this article
click me!