স্ট্রেট সেটে অনায়াস জয়, অস্ট্রেলিয়ান ওপেনে ১০ নম্বর খেতাব নোভাক জকোভিচের

বিতর্ক অতীত, ফের অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন সার্বিয়ার তারকা নোভাক জকোভিচ। এই নিয়ে ২২টি গ্র্যান্ডস্ল্যাম জেতা হয়ে গেল জোকারের।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 12:00 PM IST / Updated: Jan 29 2023, 06:10 PM IST

ফের রড লেভার এরিয়ান ঝড় তুললেন নোভাক জকোভিচ। করোনাভাইরাসের ভ্যাকসিন না নেওয়ায় যে গ্র্যান্ড স্ল্যামে গতবার তাঁকে যোগ দিতে দেওয়া হয়নি, সেখানেই ফের চ্যাম্পিয়ন হয়ে যোগ্য জবাব দিলেন জোকার। দশমবার অস্ট্রেলিয়ান ওপেন জেতা হয়ে গেল সার্বিয়ার তারকার। মোট গ্র্যান্ড স্ল্যামের সংখ্যা ২২। রবিবার ফাইনালে জোকারের সামনে দাঁড়াতে পারলেন না গ্রিসের স্টেফানোস সিসসিপাস। স্ট্রেট সেটে জয় পেলেন জকোভিচ। তাঁর পক্ষে ম্যাচের ফল ৬-৩, ৭ (৬)-৬ (৪), ৭ (৭)-৬ (৫)। অস্ট্রেলিয়ান ওপেনই জকোভিচের সবচেয়ে পছন্দের গ্র্যান্ড স্ল্যাম। মেলবোর্ন পার্কে ১৫ বছর আগে প্রথমবার চ্যাম্পিয়ন হন জোকার। ফের এখানে খেতাব জিতলেন তিনি। পেশাদার যুগে প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে দশমবার অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন জকোভিচ। এদিন তাঁর মা এবং পরিবারের অন্যান্য সদস্যরা গ্যালারিতে ছিলেন। তাঁদের সামনেই চ্যাম্পিয়ন হলেন জোকার। ২২ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জেতার পর উচ্ছ্বাসে ফেটে পড়েন সার্বিয়ার তারকা। তিনি গ্যালারিতে উঠে গিয়ে পরিবারের সদস্যদের জড়িয়ে ধরেন। তাঁর পরিবারের লোকজন, বন্ধুবান্ধব, অনুরাগীরাও এই সাফল্যে উচ্ছ্বসিত।

এবারের অস্ট্রেলিয়ান ওপেনে চতুর্থ বাছাই ছিলেন জকোভিচ। প্রথম রাউন্ড থেকে ফাইনাল পর্যন্ত অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে চ্যাম্পিয়ন হলেন জোকার। এতদিন পুরুষদের সিঙ্গলসে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড ছিল স্পেনের তারকা রাফায়েল নাদালের দখলে। এদিন সেই কৃতিত্বে ভাগ বসালেন জকোভিচ। প্রাক্তন তারকা রজার ফেডেরার প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ২০ বার গ্র্যান্ড স্ল্যাম সিঙ্গলসে চ্যাম্পিয়ন হন। তিনি অবসর নেওয়ার পর এখন সবার আগে নাদাল ও জকোভিচ। এই ২ তারকার মধ্যেই এখন লড়াই চলছে। চোট পেয়ে এবারের অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকেই ছিটকে গিয়েছেন নাদাল। তাঁকে বেশ কিছুদিন কোর্টের বাইরে থাকতে হবে। ফলে আপাতত জোকারের রাজত্ব চলছে।

১৪ বার ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন নাদাল। এটাই কোনও খেলোয়াড়ের নির্দিষ্ট একটি গ্র্যান্ড স্ল্যাম সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড। এবার জকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে ১০ বার চ্যাম্পিয়ন হয়ে অসাধারণ নজির গড়লেন। মেলবোর্ন পার্কে টানা ২৮ ম্যাচ অপরাজিত জোকার। সোমবার নতুন এটিপি র‍্যাঙ্কিং ঘোষণা করা হবে। অস্ট্রেলিয়ান ওপেনে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে বিশ্বের সেরা পুরুষ টেনিস খেলোয়াড়ের তকমা পেয়ে যাবেন জকোভিচ। বয়স যত বাড়ছে ততই যেন তাঁর পারফরম্যান্স আরও ভালো হচ্ছে।

আরও পড়ুন-

প্যারিস ফ্যাশন উইক মাতালেন রজার ফেডেরার, অস্ট্রেলিয়ান ওপেনে উঠল জয়ধ্বনি

ছেলের সামনে গ্র্যান্ড স্ল্যামে শেষ ম্যাচ, আবেগতাড়িত সানিয়া মির্জা

প্যারাসেলিং, মোটর প্যারাগ্লাইডিং, কোয়াড বাইক, জয়সলমীর ডেজার্ট ফেস্টিভ্য়ালে হরেক মজা

Share this article
click me!