Brij Bhushan Sharan Singh: 'সেই সময় দেশে ছিলাম না,' যৌন হেনস্থার অভিযোগ অস্বীকার ব্রিজভূষণের

ভারতীয় কুস্তি ফেডারেশনের অপসারিত সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে মামলা এখনও চলছে। আদালতে নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন ব্রিজভূষণ।

Soumya Gangully | Published : Apr 18, 2024 9:58 AM IST / Updated: Apr 18 2024, 04:09 PM IST

ভারতীয় কুস্তি ফেডারেশনের প্রাক্তন সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার অভিযোগে দায়ের হওয়া মামলা এখনও চলছে। বৃহস্পতিবার দিল্লির রাউস অ্যাভেনিউ কোর্টে এই মামলার শুনানি ছিল। আদালত এদিন ব্রিজভূষণের বিরুদ্ধে চার্জ গঠন করার বিষয়টি পিছিয়ে দিয়েছে। ব্রিজভূষণের পক্ষ থেকে দাবি করা হয়েছে, ২০২২ সালের ৭ সেপ্টেম্বর তিনি ভারতে ছিলেন না। সেই দিন তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ আনা হয়। সেই সময় তাঁর অবস্থান সংক্রান্ত যে প্রমাণ রয়েছে, সেগুলি পরীক্ষা করে দেখার আবেদন জানিয়েছেন ব্রিজভূষণ। এই কারণেই আদালত আপাতত চার্জ গঠন করার বিষয়টি স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

ব্রিজভূষণের বিরুদ্ধে মারাত্মক অভিযোগ

ভিনেশ ফোগট, সাক্ষী মালিক-সহ কয়েকজন মহিলা কুস্তিগীরের অভিযোগ, যৌন হেনস্থা করেছেন ব্রিজভূষণ। দিল্লির যন্তর মন্তরে শুরু হওয়া আন্দোলন উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পশ্চিমবঙ্গ-সহ বিভিন্ন রাজ্যে ছড়িয়ে পড়ে। ব্রিজভূষণকে পদ থেকে সরিয়ে দেওয়া এবং গ্রেফতার করার দাবি ওঠে। কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপে ব্রিজভূষণ ও তাঁর সহযোগীদের কুস্তি ফেডারেশন থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কিন্তু বহাল তবিয়তেই আছেন ব্রিজভূষণ। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারায় কোনও মহিলার সম্মানহানির উদ্দেশ্যে অপরাধমূলকভাবে জোর খাটানো বা মারধর, ৩৫৪ এ ধারায় যৌন হেনস্থা, ৩৫৪ ডি ধারায় অনুসরণ, ৫০৬ ধারায় অপরাধমূলক উদ্দেশ্যে ভয় দেখানোর অভিযোগে মামলা দায়ের করেছে দিল্লি পুলিশ। ২০২৩ সালের ১৫ জুন মামলা দায়ের করা হয়। প্রতিটি অভিযোগই দণ্ডনীয়। কিন্তু ২০২৩ সালের ২০ জুলাই জামিন পেয়ে যান ব্রিজভূষণ। একই দিনে অবশ্য ভারতীয় কুস্তি ফেডারেশনের তৎকালীন অতিরিক্ত সচিব বিনোদ তোমরকে সাসপেন্ড করার নির্দেশ দেয় আদালত।

কুস্তি ফেডারেশন নিয়ে জটিলতা অব্যাহত

ব্রিজভূষণ অপসারিত হওয়ার পর ভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন হয়। কিন্তু ব্রিজভূষণের ঘনিষ্ঠরাই সেই নির্বাচনে জয় পান। এরপর কেন্দ্রীয় সরকার ফের হস্তক্ষেপ করে। এখনও কুস্তি ফেডারেশন নিয়ে জট কাটেনি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Wrestling: কুস্তি ছেড়ে দিচ্ছেন, ব্রিজভূষণ-ঘনিষ্ঠের জয়ে ক্ষুব্ধ সাক্ষী মালিক

Brij Bhushan Sharan Singh: সুযোগ পেলেই যৌন হেনস্থা করতেন ব্রিজভূষণ, দাবি দিল্লি পুলিশের

মহিলা সাংবাদিকের সঙ্গে খারাপ ব্যবহার, ফের বিতর্কে ব্রিজভূষণ শরণ সিং

Share this article
click me!